ডিওড্রেন্ট থেকে চকলেট, মে মাস থেকে দাম বাড়তে চলেছে ১৪৩টি জিনিসের, দেখুন তালিকা

পাঁচ শতাংশ স্ল্যাবকে সাত, আট বা নয়  শতাংশে উন্নীত করার বিষয়েও আলোচনা চলছে। মে মাসে পরবর্তী বৈঠকে কেন্দ্র ও রাজ্য উভয়ের অর্থমন্ত্রীদের সমন্বয়ে গঠিত জিএসটি কাউন্সিল একটি চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে।

Parna Sengupta | Published : Apr 25, 2022 3:36 PM IST

বাজার আগুন। কোনও জিনিস কিনতে গেলেই হাতে ছাঁকা লাগছে। দেশের বাজারে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম আকাশ ছুঁয়েছে। এরই মধ্যে দুসংবাদ সাধারণ মানুষের জন্য। জিএসটি কাউন্সিলের তরফ থেকে জানানো হয়েছে নতুন করে দাম বাড়তে চলেছে ১৪৩টি দ্রব্যের। জিএসটির হার বৃদ্ধির ফলেই এই দামবৃদ্ধি বলে জানানো হয়েছে কাউন্সিলের পক্ষ থেকে। 

কি কি দ্রব্য রয়েছে দাম বৃদ্ধির সেই তালিকায়

হ্যান্ডব্যাগ
পারফিউম বা ডিওডোরেন্টস
চকলেট
চুইংগাম
চামড়ার পোশাক
পোশাক তৈরির জিনিসপত্র
আখরোট

এছাড়াও আরও নাম রয়েছে, যেগুলির দামবৃদ্ধির তালিকায় অন্তভুক্ত হয়েছে। জাতীয় সংবাদমাধ্যমগুলির সূত্রের খবর মোট ১৪৩টি আইটেমের মধ্যে ৯২ শতাংশকে ১৮ শতাংশ ট্যাক্স স্ল্যাব থেকে শীর্ষ ২৮ শতাংশ স্ল্যাবে স্থানান্তরিত করার প্রস্তাব করা হয়েছে। ১৪৩টি আইটেমের মধ্যে রয়েছে কাস্টার্ড পাউডার, ঘড়ি, পাপড়, স্যুটকেস, গুড়, হ্যান্ডব্যাগ, পারফিউম/ডিওডোরেন্টস, পাওয়ার ব্যাংক, রঙিন টিভি সেট (32 ইঞ্চির নিচে), চকলেট, সিরামিক সিঙ্ক, ওয়াশ বেসিন, চুইংগাম, আখরোট, চশমা/গগলস, নন-অ্যালকোহলযুক্ত পানীয় এবং চামড়ার পোশাক এবং পোশাকের জন্য ফ্রেম।

পাপড় এবং গুড় এর মতো আইটেমগুলি জিরো থেকে ৫ শতাংশ জিএসটি স্ল্যাবে স্থানান্তরিত হতে পারে। আখরোটের জিএসটি হার ৫শতাংশ থেকে ১২ শতাংশ, কাস্টার্ড পাউডারের জন্য ৫ শতাংশ থেকে ১৮ শতাংশ এবং কাঠের টেবিল এবং রান্নাঘরের জন্য ১২ শতাংশ থেকে ১৮ শতাংশে বৃদ্ধি পেতে পারে, রিপোর্টে বলা হয়েছে।

এদিকে, রিপোর্ট অনুসারে, জিএসটি কাউন্সিল, দেশের পরোক্ষ কর ব্যবস্থার নিয়ন্ত্রক সংস্থা, আগামী মাসে বৈঠকে কিছু পণ্যকে তিনটিতে সরিয়ে পাঁচ শতাংশের স্ল্যাব বাদ দেওয়ার প্রস্তাবও বিবেচনা করতে পারে। 

বর্তমানে, চারটি জিএসটি স্ল্যাব রয়েছে - পাঁচ শতাংশ, ১২ শতাংশ, ১৮ শতাংশ এবং ২৮ শতাংশ। ১৮ শতাংশ স্ল্যাবে ৪৮০টি আইটেম রয়েছে, যেখান থেকে জিএসটি সংগ্রহের প্রায় ৭০ শতাংশ আসে। এছাড়াও, ব্র্যান্ডবিহীন এবং প্যাকবিহীন খাদ্য আইটেমের মতো আইটেমগুলির একটি তালিকা রয়েছে যার জন্য শুল্ক দিতে হয় না। কাউন্সিল কিছু নন ফুড আইটেমকে তিন শতাংশ স্ল্যাবে স্থানান্তর করে তালিকা ছাঁটাই করার সিদ্ধান্ত নিতে পারে। 

প্রতিবেদনে বলা হয়েছে, পাঁচ শতাংশ স্ল্যাবকে সাত, আট বা নয়  শতাংশে উন্নীত করার বিষয়েও আলোচনা চলছে। মে মাসে পরবর্তী বৈঠকে কেন্দ্র ও রাজ্য উভয়ের অর্থমন্ত্রীদের সমন্বয়ে গঠিত জিএসটি কাউন্সিল একটি চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে।

আরও পড়ুন- ভারত টেকনোলজির পাওয়ার হাউস, মোদীর কাছে বার্তা ইউরোপীয় কমিশনের সভাপতির

আরও পড়ুন- ক্যাসিনো খেলতে বিদেশে ছুটতে হবে না, পর্যটকদের জন্য দেশের এই রাজ্য বৈধ হচ্ছে জুয়া

আরও পড়ুন- উন্নয়নে গতি দিতেই জম্মু ও কাশ্মীরে প্রধানমন্ত্রী, ২০ হাজার কোটি টাকার প্রকল্প উদ্বোধন করলেন মোদী

Read more Articles on
Share this article
click me!