২৮৭৩২ কোটি টাকার বন্দুক ড্রোন বুলেটপ্রুফ জ্যাকেট কিনেছে ভারত

ইন্ডিয়ান আইডিডিএম এবং ভারতীয় বিভাগের অধীনে ২৮৭৩২ কোটি টাকার মূলধন অধিগ্রহণের প্রস্তাবগুলির অনুমোদনের লক্ষ্য হল প্রতিরক্ষা খাতে 'আত্মনির্ভর ভারত' উদ্যোগকে আরও জোরদার করা এবং যুদ্ধের পরিবর্তিত পরিস্থিতির মধ্যে সশস্ত্র বাহিনীকে আধুনিকীকরণ করা।

Senjuti Dey | Published : Jul 27, 2022 4:30 AM IST / Updated: Jul 27 2022, 10:20 AM IST

নরেন্দ্র মোদী সরকার মঙ্গলবার ইন্ডিয়ান আইডিডিএম এবং ভারতীয় বিভাগের অধীনে ২৮৭৩২ কোটি টাকার মূলধন অধিগ্রহণের প্রস্তাবগুলির অনুমোদন দিয়েছে। প্রতিরক্ষা খাতে 'আত্মনির্ভর ভারত' উদ্যোগকে আরও জোরদার করা এবং যুদ্ধের পরিবর্তিত পরিস্থিতির মধ্যে সশস্ত্র বাহিনীকে আধুনিকীকরণ করার লক্ষ্যে এই অনুমোদন দেওয়া হয়েছে। প্রস্তাবিত ক্রয়ের মধ্যে রয়েছে সোয়ার্ম ড্রোন, বুলেটপ্রুফ জ্যাকেট এবং কার্বাইন। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের নেতৃত্বে প্রতিরক্ষা অধিগ্রহণ কাউন্সিলের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নিয়ন্ত্রণ রেখা বরাবর মোতায়েন ভারতীয় সেনা সৈন্যদের শত্রু স্নাইপারদের হুমকির বিরুদ্ধে উন্নত সুরক্ষা প্রদানের লক্ষ্যে এবং সন্ত্রাস-বিরোধী পরিস্থিতিতে ঘনিষ্ঠ যুদ্ধ অভিযানে, ডিএসি ভারতীয় স্ট্যান্ডার্ড বিআইএস সিক্স স্তরের সুরক্ষা সহ বুলেটপ্রুফ জ্যাকেটগুলির জন্য অনুমোদন দিয়েছে। প্রচলিত এবং হাইব্রিড যুদ্ধের চলমান জটিল দৃষ্টান্তের মধ্যে এবং সীমান্তে সন্ত্রাসবাদ বিরোধী, কাউন্সিল পরিষেবাগুলির জন্য প্রায় চার লক্ষ ক্লোজ কোয়ার্টার ব্যাটল কার্বাইন অন্তর্ভুক্ত করার ছাড়পত্র দিয়েছে।

'এটি ভারতের ছোট অস্ত্র উৎপাদন শিল্পকে একটি বড় প্রেরণা প্রদান করতে এবং ছোট অস্ত্রে আত্ম নির্ভর ভারতকে উন্নত করার লক্ষ্যে করা হয়েছে,' একজন কর্মকর্তা বলেছেন।ভারতীয় সেনাবাহিনীর আধুনিক যুদ্ধের ক্ষমতা বাড়ানোর প্রয়াসে, DAC (ইন্ডিয়ান-আইডিডিএম) বিভাগের অধীনে স্বায়ত্তশাসিত নজরদারি এবং সশস্ত্র ড্রোন  সংগ্রহের অনুমোদন দিয়েছে। বিশ্বব্যাপী সাম্প্রতিক সংঘাতে সামরিক অভিযান পরিচালনার ক্ষেত্রে ড্রোন প্রযুক্তি একটি শক্তি গুণক হিসেবে প্রমাণিত হচ্ছে। বৈঠকে DAC দ্বারা অনুমোদিত প্রস্তাবগুলির মধ্যে ভারতীয় সেনাবাহিনীর তিনটি প্রস্তাব রয়েছে - গাইডেড এক্সটেন্ডেড রেঞ্জ রকেট অ্যাম্যুনিশন, এরিয়া ডিনায়াল মিউনিশন টাইপ এবং ইনফ্যান্ট্রি কমব্যাট ভেহিকেল-কমান্ড যা ডিআরডিও দ্বারা ডিজাইন করা এবং তৈরি করা হয়েছে৷ এই তিনটি প্রস্তাবের মোট মূল্য ৮৫৯৯ কোটি টাকা। গাইডেড এক্সটেন্ডেড রেঞ্জ রকেট গোলাবারুদ অবশ্যই ৭৫ কিমি এবং ৪০ মিটার থাকতে হবে। এরিয়া ডিনায়াল মিউনিশন টাইপ I রকেট গোলাবারুদ যাতে ডুয়েল-পারপাস সাব-মিনিশন থাকে তা অবশ্যই ট্যাঙ্ক এবং সাঁজোয়া কর্মী বাহক উভয়কেই নিরপেক্ষ করতে সক্ষম হতে হবে। পদাতিক কমব্যাট ভেহিকেল-কমান্ডকে কাজ সম্পাদনের জন্য দ্রুত সিদ্ধান্ত গ্রহণের সুবিধার্থে কমান্ডারদের কাছে রিয়েল-টাইম তথ্য সংগ্রহ, প্রচার, ভাগ এবং উপস্থাপনের জন্য প্রযুক্তিতে সজ্জিত করা উচিত।

আরও পড়ুনঃ 

২৭ জুলাই: ভারতের ইতিহাসে কেন গুরুত্বপূর্ণ আজকের দিনটি, দেখে নিন এক ঝলকে

শাহবাজ শরিফকে ধাক্কা! পাকিস্তানের সুপ্রিম কোর্টে জয় ইমরান খানের

রাজ্যসভায় ' কোপে ' তৃণমূল, মূল্যবৃদ্ধি নিয়ে আলোচনা করতে চেয়ে রাজ্যসায় সাসপেন্ড ১৯ বিরোধী সাংসদ

ভারতীয় নৌবাহিনীর জন্য, ভারতীয় শিল্পের মাধ্যমে কলকাতা শ্রেণীর জাহাজে বিদ্যুৎ উৎপাদনের আবেদনের জন্য একটি আপগ্রেডেড ১২৫০KW ক্ষমতার মেরিন গ্যাস টারবাইন জেনারেটর সংগ্রহের প্রস্তাবও মঞ্জুর করা হয়েছে। 'এটি গ্যাস টারবাইন জেনারেটরের দেশীয় উৎপাদনকে একটি বড় উৎসাহ দেবে,' তিনি বলেছিলেন। ভারতীয় কোস্ট গার্ডের জন্য, রাজনাথ সিং-এর নেতৃত্বাধীন ডিএসি ১৪টি ফাস্ট প্যাট্রোল ভেসেল ক্রয়ের (ভারতীয়-আইডিডিএম) অধীনে ৬০ শতাংশ দেশীয় সামগ্রী থাকার শর্তে ক্রয়ের প্রস্তাবের অনুমোদন দিয়েছে। আগের দিন, প্রতিরক্ষা মন্ত্রকের ফ্ল্যাগশিপ উদ্যোগ iDEX (ইনোভেশনস ফর ডিফেন্স এক্সিলেন্স)- ডিফেন্স ইনোভেশন অর্গানাইজেশন (DIO) প্রতিরক্ষা উদ্ভাবনের জন্য ১০০ তম চুক্তিতে স্বাক্ষর করেছে। প্রতিরক্ষা সচিব অজয় ​​কুমার বলেছেন, 'আমরা আত্মবিশ্বাসী যে iDEX ভারতকে বিশ্বের বৃহত্তম প্রতিরক্ষা উদ্ভাবনী বাস্তুতন্ত্রে পরিণত করবে৷ এর জন্য, আমি পরিষেবা সহ সমস্ত স্টেকহোল্ডারদের অক্লান্ত এবং অবিরাম প্রচেষ্টা এবং সমর্থনকে ধন্যবাদ জানাতে চাই, স্টার্ট -আপস, পার্টনার ইনকিউবেটর এবং আইডেক্স দল।' গত চার বছরে, DAC ২০২৩ সালের মার্চ মাসে ১৪ টি প্রকল্পে ১৭ টি স্টার্ট-আপকে ট্রায়াল এবং সংগ্রহের জন্য অনুমোদন দিয়েছে।

Share this article
click me!