রাজ্যসভায় ' কোপে ' তৃণমূল, মূল্যবৃদ্ধি নিয়ে আলোচনা করতে চেয়ে রাজ্যসায় সাসপেন্ড ১৯ বিরোধী সাংসদ

চার লোকসভার সাংসদকে সাসপেন্ড করার এর এবার কেন্দ্রীয় সরকার কড়া হল রাজ্যসভায়। বিরোধী শিবিরের ১৯  সাংসদকে সাসপেন্ড করা হয়েছে। যারমধ্যে তৃণমূল কংগ্রেসের  সাত জন সাংসদ রয়েছে। ডিএমকের রয়েছে ৬ সাংসদ

Saborni Mitra | Published : Jul 26, 2022 5:58 PM IST

চার লোকসভার সাংসদকে সাসপেন্ড করার এর এবার কেন্দ্রীয় সরকার কড়া হল রাজ্যসভায়। বিরোধী শিবিরের ১৯  সাংসদকে সাসপেন্ড করা হয়েছে। যারমধ্যে তৃণমূল কংগ্রেসের  সাত জন সাংসদ রয়েছে। ডিএমকের রয়েছে ৬ সাংসদ। 

বিরোধী শিবিরের বক্তব্য তাঁরা মূল্যবৃদ্ধি ইস্যু নিয়ে রাজ্যসভায় আলোচনা করতে চেয়েছিল। কিন্তু তাতে রাজি হয়নি কেন্দ্রীয় শাসকদল। পীযূষ গোয়েল বলেছেন তিনি প্রস্তাব দিয়েছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন সুস্থ হয়ে সংসদে ফেরার পর এই বিষয় নিয়ে আলোচনা হবে। কিন্তু তাতে রাজি হয়নি বিরোধী শিবির। তারপরই সংসদের কাজকর্মে বাধা দেওয়ার জন্য রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান হরিবংশ ১৯ সাংসদকে সাসপেন্ড কারর প্রস্তাব করেন। ধনীভোটে রাজ্যসভায় এই প্রস্তাব গৃহীত হয়। হরিবংশ বলেছেন সাংসদরা রাজ্য়সভা ও চেয়ারম্যানকে অবজ্ঞ করেছিলেন। তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চলতি সপ্তাহের অধিবেশনের জন্য তাদের বরখাস্ত করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি। 

রাজ্যসভা থেকে বরখাস্ত হওয়া সাংসদরা হলেনঃ 
সুস্মিতা দেব, তৃণমূল কংগ্রেস
মৌসম নূর, তৃণমূল কংগ্রেস
শান্তা ছেত্রী, তৃণমূল কংগ্রেস
দোলা সেন, তৃণমূল কংগ্রেস
সান্তনু সেন, তৃণমূল কংগ্রেস
অভির  রঞ্জন বিশ্বাস, তৃণমূল কংগ্রেস
মোঃ নাদিমুল হক, তৃণমূল কংগ্রেস
এম হামামেদ আবদুল্লাহ, ডিএমকে
বি লিঙ্গাইয়া যাদব, তেলেঙ্গানা রাষ্ট্র সমিতি (টিআরএস)
এএ রবিম, সিপিআই(এম)
রবিন্দ্র ভাদ্দিরাজু, টিআরএস
এস কল্যাণসুন্দরম, ডিএমকে
আর গিরঞ্জন, ডিএমকে
এনআর এলাঙ্গো, ডিএমকে
ভি শিবাদাসন, সিপিআই(এম)
এম শানমুগাম, ডিএমকে
দামোদর রাও দিবাকোন্ডা, টিআরএস
সন্দোষ কুমার পি, সিপিআই
কানিমোঝি এনভিএন সোমু, ডিএমকে

রাজ্যসভায় বিরোধী সাংসদরা দীর্ঘ দিন ধরেই মূল্যবৃদ্ধি, জিএসটি, রান্নার গ্যাসের দাম বৃদ্ধিসহ একাধিক বিষয় নিয়ে আলোচনার দাবি জানিয়ে আসছিলেন। কিন্তু সরকারপক্ষ তাতে রাজি না হওয়ায় রাজ্যসভার কাজে বিরোধীরা ব্যাঘাত ঘটাচ্ছিল। আর সেই কারণেই ১৯ জনকে সাসপেন্ড করা হয়েছে। 

যদিও বিরোধীদের দাবি সরকার বিরোধীদের ভয় পেয়েছে। তাই এই সিদ্ধান্ত নিয়েছে। তৃণমূল কংগ্রেস সাংসদ ডেরেক ওব্রায়েন জানিয়েছেন মোদী সরকার সংসদকে গভীর, অন্ধকূপে পরিণত করতে চাইছে। গণতন্ত্রের সব রাস্তা বন্ধ করতে চাইছে। তাই এই সিদ্ধান্ত নিয়েছে। ডেরেক আরও বলেন, 'প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সংসদকে ভয় পান।'

কাজে বাধা দেওয়ার অভিযোগ, লোকসভায় সাসপেন্ড চার কংগ্রেস সাংসদ

এই ৭ ধরনের খাবার খেলে ভুলে যেতে পারেন সবকিছু, চরম ক্ষতি হতে পারে মস্তিষ্কের

ভারতে 5G নিলাম শুরু, প্রথম দিনেই ১. ৪৫ কোটি টাকা ছাড়িয়ে গেছে

Read more Articles on
Share this article
click me!