বিশ্বের খাদ্য সংকটে সাহায্য করতে পারে ভারত, WTO-এর অনুমতি চাইলেন মোদী

মোদী বলেছিলেন আমাদের কৃষকরা বিশ্বের মুখে খাবার তুলে দিতে প্রস্তুত। যদিও, আমাদের বিশ্বের আইন অনুযায়ী কাজ করতে হবে

Parna Sengupta | / Updated: Apr 13 2022, 09:27 AM IST

বিশ্বের খাদ্য সংকটে ত্রাতা হয়ে উঠতে পারে ভারত, যদি ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশন বা WTO চায়। মঙ্গলবার মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দ্বিপাক্ষিক আলোচনায় উঠে আসে বিশ্বের খাদ্য সংকট পরিস্থিতির কথা। সেখানেই মোদী বলেন এই পরিস্থিতিতে বিভিন্ন দেশে খাদ্য বা শষ্য সরবরাহ করতে তৈরি ভারত। তবে WTO অনুমোদন প্রয়োজন। সেটা পেলেই ভারত এগিয়ে যাবে। 

প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন যে বিশ্ব বাণিজ্য সংস্থা বা WTO বোর্ডে এলে ভারত খাদ্য মজুত সরবরাহ করতে পারে। প্রধানমন্ত্রী মঙ্গলবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে "শ্রী অন্নপূর্ণা ধাম"-এ ছাত্রাবাস এবং শিক্ষা কমপ্লেক্সের উদ্বোধন করেন। এরপর তিনি বলেন "বিশ্বের বিভিন্ন অংশে ইউক্রেনে যুদ্ধের কারণে খাদ্যের মজুদ কমে যাচ্ছে। বিশ্ব এখন একটি নতুন সমস্যার সম্মুখীন হচ্ছে, বিশ্বের খাদ্য মজুদ ভান্ডার প্রায় শেষের পথে। আমি মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে কথা বলছিলাম, এবং তিনিও এই বিষয়টি নিয়ে চিন্তিত। আমি পরামর্শ দিয়েছিলাম যে যদি WTO অনুমতি দেয়, ভারত আগামীকাল থেকেই বিশ্বকে খাদ্য মজুত সরবরাহ করতে প্রস্তুত," 

তিনি বলেন যে ভারতে ইতিমধ্যেই দেশের মানুষের জন্য পর্যাপ্ত খাদ্য মজুত রয়েছে তবে "আমাদের কৃষকরা বিশ্বের মুখে খাবার তুলে দিতে প্রস্তুত। যদিও, আমাদের বিশ্বের আইন অনুযায়ী কাজ করতে হবে, তাই আমি জানি না WTO কখন অনুমতি দেবে এবং আমরা বিশ্বকে খাদ্য সরবরাহ করতে পারব,"

আদালাজে "শ্রী অন্নপূর্ণধাম ট্রাস্ট"-এর ছাত্রাবাস ও শিক্ষা কমপ্লেক্সের উদ্বোধনের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, "ভারতের উন্নয়নের জন্য গুজরাটের উন্নয়ন প্রয়োজন।" অন্নপূর্ণধাম ট্রাস্টের আরও কথা বলতে গিয়ে মোদী বলেন, "শিক্ষা, পুষ্টি এবং স্বাস্থ্যের ক্ষেত্রে গুজরাট সবসময়ই সমাজে অবদান রেখেছে। পতিদার সম্প্রদায়ও এর অংশ ছিল।"

হীরামণি আরোগ্য ধামের ভূমিপুজন অনুষ্ঠিত হয় এদিন। আরোগ্য ধাম সম্পর্কে কথা বলার সময়, প্রধানমন্ত্রী বলেন, "সরকারি হাসপাতালে কেন্দ্রীয় সরকারের বিনামূল্যে ডায়ালেসিস সুবিধা আরোগ্য ধামের উদ্দেশ্যকে সফল করবে। আরোগ্য ধামে একই সময়ে প্রচুর সংখ্যক মানুষ ডায়ালেসিস চিকিত্সা পেতে সক্ষম হবে৷ ২৪ ঘন্টা রক্ত​সরবরাহ থাকবে। এই আরোগ্য ধাম মানবজাতির সেবা করবে।"

নরেন্দ্র মোদী আরও বলেন, "মা অন্নপূর্ণার মূর্তি কয়েক দশক আগে কাশী থেকে চুরি করে বিদেশে নিয়ে যাওয়া হয়েছিল। আমরা কয়েক মাস আগে কানাডা থেকে মা অন্নপূর্ণার মূর্তি কাশীতে ফিরিয়ে এনেছিলাম। এরকম কয়েক ডজন সাংস্কৃতিক প্রতীক বিদেশ থেকে ফিরিয়ে আনা হয়েছে। গত সাত-আট বছর ধরে এই কাজ করছে কেন্দ্রের বিজেপি সরকার।"

Share this article
click me!