কানাডায় পড়তে যাওয়া ভারতীয় শিক্ষার্থীদের ভবিষ্যত কী? উদ্বেগ বাড়ছে দেশের শিক্ষামহলে

২০২২ সালে, কানাডা ৫.৫১ লাখ শিক্ষার্থীকে তার দেশে এসে পড়াশোনা করার অনুমতি দিয়েছিল, যার মধ্যে ২.২৬ লাখ (৪১%) ছিল ভারতীয় ছাত্র। এর পর চিন, ফিলিপাইন, ফ্রান্স ও নাইজেরিয়া থেকে শিক্ষার্থীরা ছিল। 

Parna Sengupta | Published : Sep 22, 2023 9:03 AM IST

ভারত ও কানাডার মধ্যে উত্তেজনা বাড়ছে। এখন ভারতে কানাডিয়ান নাগরিকদের জন্য ভিসা পরিষেবা শনিবার পর্যন্ত স্থগিত করা হয়েছে। এটি এখন পর্যন্ত ভারতের সবচেয়ে বড় পদক্ষেপ। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো খালিস্তানি সন্ত্রাসী হরদীপ সিং নিজ্জারকে হত্যার জন্য ভারতকে অভিযুক্ত করেন। এরপরেই দুই দেশের সম্পর্কের ভোল বদলে যায়। এমন পরিস্থিতিতে পাঞ্জাব থেকে কানাডায় পড়াশুনা করতে যাওয়া পড়ুয়া ও তাদের অভিভাবকদের উদ্বেগ বাড়ছে।

যেসব শিক্ষার্থী কানাডায় পড়াশোনা করতে গেছে এবং সেখানে পড়াশোনার প্রস্তুতি নিচ্ছেন, তারাও আশঙ্কা করছেন আগামী দিনে কানাডা তাদের প্রবেশ নিষিদ্ধ করতে পারে। প্রতি বছর কয়েকশো শিক্ষার্থী কানাডায় পড়াশোনা করতে যায়। পাঞ্জাব ও হরিয়ানার শিক্ষার্থীদের পড়াশোনার জন্য কানাডাই প্রথম পছন্দ। একজন শিক্ষার্থীর পেছনে প্রায় ২৫ লাখ টাকা খরচ হয়। পাঞ্জাবের লোকেরা কানাডায় কাজ করে এবং এর সঙ্গে ব্যবসায়ী সম্প্রদায়েও তাদের প্রভাব রয়েছে। কৃষি থেকে ডেইরি ফার্মিং সব কিছুতেই পাঞ্জাবিদের বড় ভূমিকা রয়েছে। এর দ্বারা প্রভাবিত হয়ে অধিকাংশ শিক্ষার্থী কানাডা যাওয়ার প্রস্তুতি নেয়। এর সাথে, এটি কানাডার স্থায়ী নাগরিক হওয়ার সবচেয়ে সহজ উপায়।

কানাডায় ২ লক্ষেরও বেশি ভারতীয় শিক্ষার্থী রয়েছে

২০২২ সালে, কানাডা ৫.৫১ লাখ শিক্ষার্থীকে তার দেশে এসে পড়াশোনা করার অনুমতি দিয়েছিল, যার মধ্যে ২.২৬ লাখ (৪১%) ছিল ভারতীয় ছাত্র। এর পর চিন, ফিলিপাইন, ফ্রান্স ও নাইজেরিয়া থেকে শিক্ষার্থীরা ছিল। যেখানে, ৩১ ডিসেম্বর, ২০২২ এর আগে, ৩.১৯ লক্ষ শিক্ষার্থী সেখানে বাস করছিলেন। এমন পরিস্থিতিতে দুই দেশের মধ্যে উত্তেজনা বাড়ায় ভারতীয় অভিভাবকদের উদ্বেগ বাড়ছে। কানাডায় পড়তে যাওয়া শিক্ষার্থীদের কিছু অভিভাবক চিন্তিত, আবার কেউ কেউ বলছেন যে এই বিষয়টি খুব শীঘ্রই শেষ হবে, তাই তাদের ভয় পাওয়ার দরকার নেই।

প্রতিবেদন অনুযায়ী, ভিসা পরিষেবা স্থগিত করার বিষয়ে কোনো আনুষ্ঠানিক ঘোষণা করা হয়নি। তবে কানাডায় ভিসা আবেদন কেন্দ্র পরিচালনাকারী বিএলএস ইন্টারন্যাশনাল তাদের কানাডিয়ান ওয়েবসাইটে এই বিষয়ে একটি বার্তা পোস্ট করেছে। বার্তাটিতে লেখা হয়েছে, “ভারতীয় মিশনের গুরুত্বপূর্ণ তথ্য: বিশেষ কারণ বশত, ভারতীয় ভিসা পরিষেবাগুলি বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর ২০২৩) থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত করা হয়েছে।”

Share this article
click me!