বিপাকে ইন্ডিয়া জোট, পদ ছাড়তে হতে পারে ৬ সাংসদকে! সংসদে আরও জোর বাড়বে বিজেপির?

এবারের লোকসভা নির্বাচনে ৩০০-র গণ্ডিও টপকাতে পারেনি NDA। একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে ব্যর্থ হয়েছে BJP। অন্যদিকে ২৩০-এর বেশি আসন পাওয়ার পরেও সরকার গড়ার চেষ্টা করেনি INDIA জোট। বরং বিরোধী দলের ভূমিকাই গ্রহণ করতে চলেছেন তারা।

Parna Sengupta | Published : Jun 12, 2024 8:50 AM IST / Updated: Jun 12 2024, 02:21 PM IST

সিঁদুরে মেঘ দেখছে ইন্ডিয়া শিবির। ২৩৪ আসন এক ধাক্কায় কমে দাঁড়াতে পারে ২২৮-এ। পরিস্থিতি যে পথে এগোচ্ছে তাতে জিতেও স্বস্তি নেই বিরোধী শিবিরে। সদ্য জয়ী ইন্ডিয়া জোটের ৬ সাংসদের মাথার উপর ঝুলছে শাস্তির খাঁড়া। ২৩৪ আসন এক ধাক্কায় কমে দাঁড়াতে পারে ২২৮-এ। পরিস্থিতি যে পথে এগোচ্ছে তাতে জিতেও স্বস্তি নেই বিরোধী শিবিরে। সদ্য জয়ী ইন্ডিয়া জোটের ৬ সাংসদের মাথার উপর ঝুলছে শাস্তির খাঁড়া।

২০১৪ সালে ৪৪, ২০১৯ সালে ৫২টি আসন ছিল কংগ্রেসের ঝুলিতে। তবে চব্বিশের লোকসভা ভোটে মারকাটারি পারফরম্যান্স করেছে কংগ্রেস। এবার ৯৯টি আসনে জয়ী হয়েছে রাহুল গান্ধীদের দল। যে কারণে প্রায় ১০ বছর পর ফের লোকসভায় ‘বিরোধী দলনেতা’ পদটিও ফিরতে চলেছে। তবে এবার রাজ্যসভা নিয়ে সংকটে পড়েছে তারা!

Latest Videos

এবারের লোকসভা নির্বাচনে ৩০০-র গণ্ডিও টপকাতে পারেনি NDA। একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে ব্যর্থ হয়েছে BJP। অন্যদিকে ২৩০-এর বেশি আসন পাওয়ার পরেও সরকার গড়ার চেষ্টা করেনি INDIA জোট। বরং বিরোধী দলের ভূমিকাই গ্রহণ করতে চলেছেন তারা। বিরোধী দলনেতার ভূমিকায় এবার দেখা যাবে রাহুল গান্ধীকে। ইতিমধ্যেই কংগ্রেস ওয়ার্কিং কমিটি তাঁকে লোকসভার বিরোধী দলনেতার পদের জন্য মনোনীত করে প্রস্তাব পাশ করেছে।

২৪৫ আসন বিশিষ্ট রাজ্যসভায় এই মুহূর্তে প্রধান বিরোধী দল হল কংগ্রেস। রাজ্যসভায় বিরোধী দলনেতা পদের জন্য দরকার ১০% তথা ২৫ জন সাংসদ। এতদিন কংগ্রেসের ২৮জন সাংসদ ছিলেন। তবে এর মধ্যে থেকে দু’জন এবার লোকসভা নির্বাচনে জয়ী হয়েছেন। ফলত তাঁদের নিজ নিজ পদ থেকে ইস্তফা দিতে হবে। সেক্ষেত্রে কংগ্রেসের সাংসদ সংখ্যা কমে দাঁড়াবে ২৬।

এবারের লোকসভা ভোটে প্রার্থী হয়েছিলেন কেরলের রাজ্যসভা সাংসদ কেসি বেণুগোপাল ও হরিয়ানার রাজ্যসভা সাংসদ দীপেন্দ্র সিং হুডা। দু’জনেই জয়ী হয়েছেন। এবার তাঁরা যদি লোকসভার সাংসদ পদ রাখতে চান, তাহলে তাঁদের রাজ্যসভার সাংসদ পদ থেকে ইস্তফা দিতে হবে। এই কারণেই চাপে পড়তে পারে কংগ্রেস!

এমতাবস্থায় হাত শিবির যদি আর দু’টি আসন খোয়ায়, তাহলেই রাজ্যসভার বিরোধী দলনেতার পদ হারাতে হবে মল্লিকার্জুন খাড়্গেকে। অর্থাৎ লোকসভায় এক দশক পর ‘বিরোধী দলনেতা’ পদ ফিরলেও, আপাতত রাজ্যসভার সমীকরণ ভাবাতে পারে কংগ্রেসকে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'ষড়যন্ত্র করে আমাকে গ্রেফতার করা হয়েছিল' জেল থেকে ছাড়া পেয়েই পাল্টা অভিযোগ Kalatan Dasgupta-র
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'মমতা কাছে বাংলাকে স্বাধীন ঘোষণার অনুরোধ জসীমউদ্দিনের' আশঙ্কা প্রকাশ করে দেখুন কী বললেন সুকান্ত
‘সমস্যা সমাধান না করলে আরও বড় আন্দোলনে যাবো!’ সাবওয়ের দাবিতে তৃণমূলের তীব্র বিক্ষোভ! | Singur News
অভয়া কাণ্ডের দ্রুত বিচারের দাবি জুনিয়র ডাক্তারদের! স্বাস্থ্য ভবন থেকে সিজিও কমপ্লেক্স পর্যন্ত মিছিল