পাকিস্তানের জিডিপির সমান আর্থিক প্যাকেজ ঘোষণা মোদীর, চক্ষু ছানাবড়া ইমরানের

 

  • করোনার কারণে খাদের কিনারায় ভারতীয় অর্থনীতি
  • চাঙ্গা করতে আর্থিক প্যাকেজ ঘোষণা প্রধানমন্ত্রীর
  • 'আত্মনির্ভর ভারত' গড়তে ২০ লক্ষ কোটি টাকার প্যাকেজ 
  • আর্থিক প্যাকেজের পরিমাণ দেখে চাপে ইসলামাবাদ

Asianet News Bangla | Published : May 13, 2020 10:27 AM IST / Updated: May 13 2020, 04:28 PM IST

দেশে এক মাসেরও বেশি সময় ধরে চলছে লকডাউন। এর মধ্যে ১৭ মে শেষ হতে চলেছে তৃতীয় দফার লকডাউন। তারপরেও মেয়াদ যে আরও বাড়ছে তা জাতির উদ্দেশ্যে ভাষণে জানিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী। এই অবস্থায় খাদের কিনারায় এসে দাঁড়িয়েছে দেশের অর্থনীতি। করোনায় আক্রান্ত অর্থনীতিকে টেনে তুলতে ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজের ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর এই আর্থিক প্যাকেজের পরিমাণ শুনেই পিলে চমকে গেছে ইসলামাবাদ প্রশাসনের। কারণ এই আর্থিক প্যাকেজের মূল্য প্রায় পাকিস্তানের মোট জিডিপির সমান।

করোনা পরবর্তী সময়ে ভারতীয় অর্থনীতিকে চাঙ্গা করতে আর্থিক প্যাকেজের ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। কৃষক থেকে মধ্যবিত্ত, ছোট-বড় ব্যসায়িক উদ্যোগ সব খাতেই অর্থের সংস্থান হবে এই প্যাকেজে। এমনটাই জানিয়েছেন নরেন্দ্র মোদী। যার বিস্তারিত খতিয়ান দেওয়ার দায়িত্ব দেওয়া হয়েছে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মাল সীতারমণ কে। তবে মঙ্গলবারই জাতির উদ্দেশ্যে ভাষণ ২০ লক্ষ কোটি টাকা বা ২৬৬ বিলিয়ন ডলারের আর্থিক প্যাকেজ ঘোষণা করেছেন মোদী। যার মূল্য প্রায় পাকিস্তানের মোট জিডিপির সমান। কারণ বিশ্বব্যাঙ্কের হিসেব অনুযায়ী পাকিস্তানের মোট জিডিপি ২৮৪ বিলিয়ন ডলার। অর্থাৎ ভারত যত টাকার আর্থিক প্যাকেজ দেবে, পুরো পাকিস্তানের অর্থনীতি সেই অর্থের থেকে একটু বেশি। 

করোনা আক্রান্তের সংখ্যা ৭৫ হাজারের পথে, বিশ্বের ক্রম তালিকায় ১২ নম্বরে উঠে এল ভারত

এবার দেশেই তৈরি হচ্ছে রেমডেসিভির, ৪টি ভারতীয় সংস্থার হাত ধরে পৌঁছবে বিশ্বের ১২৭টি দেশে

লকডাউনের মধ্যেই ১৫ মে খুলছে বদ্রীনাথের দরজা, নরসিংহ মন্দিরে শুরু হয়ে গেল প্রস্তুতি

তবে কেবল পাকিস্তান নয় ভারতের আর্থিক প্যাকেজ ভিয়েতনাম, পর্তুগাল, গ্রিস, রোমানিয়া, নিউজিল্যান্ডের মতো ১৪৯টি দেশের অর্থনীতির থেকেও বেশি। মঙ্গলবারই জাতির উদ্দেশ্যে ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী 'আত্মনির্ভর ভারত' গড়তে ২০ লক্ষ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেন। স্বাভাবিক ভাবেই প্রধানমন্ত্রীর এই ঘোষণা আসতেই মোদীর প্রশংসায় পঞ্চমুখ ভারতীয় জনতা পার্টি। বিজেপি সভাপতি জেপি নাড্ডা বলেন, দেশের ইতিহাসে এই প্রথম কোনও সরকার এত বড় আর্থিক প্যাকেজ ঘোষণা করল। 

করোনার জেরে বিশ্বের অধিকাংশ দেশেই এখন লকডাউন চলছে। ফলে সম্পূর্ণ ধুলিসাৎ হয়ে গিয়েছে বিশ্ব অর্থনীতি। জাপান তাদের অর্থনীতির প্রায় ২০ শতাংশ দিয়েছে করোনা প্যাকেজ হিসাবে। সিঙ্গাপুর, হংকং ও অস্ট্রেলিয়া দিয়েছে জিডিপির ১০ শতাংশ বা তার থেকে একটু বেশি। তবে অধিকাংশ দেশই নিজেদের জিডিপির ২ থেকে ৩ শতাংশ করে দিয়েছে করোনা রিলিফ প্যাকেজ। এদিকে করোনা পরবর্তী পরিস্থিতি সামলাতে ভারতের এই প্যাকেজ ঘোষণার পর স্বভাবতই চাপে পাকিস্তান। ভারতের আর্থিক প্যাকেজ ঘোষণার পর সেখানেও এমনই দাবি উঠেছে। ফলে দেশের বেহাল অর্থনীতি সামলাতে একেবারে গলদঘর্ম ইমরান ও তাঁর সরকার।

Share this article
click me!