পাক বিদেশমন্ত্রীর সামনেই পাকিস্তানকে সন্ত্রাসবাদ ইস্যুতে তুলোধনা করল ভারত

ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বৃহস্পতিবার সন্ত্রাসবাদ নিয়ে বলেছেন যে ভারত এটা সহ্য করবে না। তিনি SCO-এর অংশীদার দেশগুলিকে স্বাগত জানিয়ে বলেন যে ভারত বহুপাক্ষিক সহযোগিতার বিকাশ এবং SCO-তে শান্তি ও স্থিতিশীলতার উন্নয়নকে অত্যন্ত গুরুত্ব দেয়।

Web Desk - ANB | Published : May 5, 2023 9:52 AM IST

ভারত সাংহাই সহযোগিতা সংস্থার (SCO) বৈঠকের আয়োজক। গোয়ার বেনৌলিমে অনুষ্ঠিত হওয়া এই বৈঠকে এসেছেন পাকিস্তানের বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টোও। এস জয়শঙ্কর বিলাওয়ালকে স্বাগত জানান। তবে বিলাওয়াল বিশ্ব ফোরামে ভারতের বিরুদ্ধে বিষ উড়িয়েছিলেন। এই পরিস্থিতিতে ভারত সাফ জানিয়ে দিয়েছে যে সন্ত্রাসবাদকে সমর্থন করে এমন দেশগুলির সঙ্গে ভারত কখনই সম্পর্ক স্বাভাবিক রাখতে পারবে না।

ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বৃহস্পতিবার সন্ত্রাসবাদ নিয়ে বলেছেন যে ভারত এটা সহ্য করবে না। তিনি SCO-এর অংশীদার দেশগুলিকে স্বাগত জানিয়ে বলেন যে ভারত বহুপাক্ষিক সহযোগিতার বিকাশ এবং SCO-তে শান্তি ও স্থিতিশীলতার উন্নয়নকে অত্যন্ত গুরুত্ব দেয়।

বিলওয়াল ভুট্টোর সামনে পাকিস্তানকে কটাক্ষ

পাকিস্তানের বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টোর সামনে সন্ত্রাসবাদের কথা উল্লেখ করে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বলেন, 'বিশ্ব যখন কোভিড-১৯ মহামারী এবং এর প্রভাব মোকাবেলা করছিল, তখন সন্ত্রাসবাদের সমস্যা আগের মতোই ছিল।

পাকিস্তানকে কী বার্তা দিলেন বিদেশমন্ত্রী?

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন, "আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি যে সন্ত্রাসবাদকে কখনই ন্যায়সঙ্গত করা যায় না, আন্তঃসীমান্ত সন্ত্রাস সহ এর সমস্ত রূপ নির্মূল করতে হবে।"

আফগানিস্তানের অজুহাতে পাকিস্তানকে বললেন

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বলেন, সন্ত্রাসী কর্মকাণ্ডে অর্থায়নের সব পদ্ধতি বন্ধ করতে হবে। তিনি বলেন, আমরা আফগানিস্তানের উন্নয়নের দিকে নজর রাখছি, আফগান জনগণের কল্যাণের জন্য চেষ্টা করা উচিত। কিন্তু প্রতিবেশী কিছু দেশের তা সহ্য হচ্ছে না।

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর আরও বলেছেন, "আফগানিস্তানে এই মুহূর্তে আমাদের অগ্রাধিকারের মধ্যে রয়েছে মানবিক সহায়তা প্রদান, একটি অন্তর্ভুক্তিমূলক সরকার নিশ্চিত করা এবং সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করা।"

শুক্রবার গোয়ার পানাজিতে SCO বিদেশ মন্ত্রীদের কাউন্সিলের বৈঠক শুরু হয়েছে। বৈঠকের আগে ভারতের বিদেশমন্ত্রী ড. জয়শঙ্কর এসসিও সদস্য দেশগুলোর বিদেশমন্ত্রীদের স্বাগত জানান। এই বৈঠকে যোগ দিতে পাকিস্তানের বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারিও ভারতে পৌঁছেছেন। শুক্রবার বৈঠকের আগে পাকিস্তানের বিদেশমন্ত্রীকে অভ্যর্থনা জানান ভারতের বিদেশমন্ত্রী।

বৈঠকে সন্ত্রাসবাদের প্রসঙ্গ তুলেছে ভারত

SCO বৈঠক চলাকালীন তার ভাষণে, ভারতের বিদেশমন্ত্রী ডক্টর এস জয়শঙ্কর সন্ত্রাসবাদের প্রসঙ্গ উত্থাপন করেন এবং পরোক্ষভাবে পাকিস্তানকে লক্ষ্য করেন। জয়শঙ্কর বলেছিলেন যে সন্ত্রাস ধ্বংস করে চলেছে। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি যে সন্ত্রাসবাদকে কোনোভাবেই ন্যায়সঙ্গত করা যাবে না এবং এটি বন্ধ করতে হবে। এর মধ্যে রয়েছে আন্তঃসীমান্ত সন্ত্রাসবাদ এবং অন্য সব ধরনের সন্ত্রাসবাদ। এসসিও বৈঠকের মূল উদ্দেশ্য সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করা।

Share this article
click me!