চিন সহ একাধিক দেশের সঙ্গে বৈঠকে জয়শঙ্কর, এসসিও সামিট থেকে কতটা কূটনৈতিক সুবিধা পাবে ভারত

জয়শঙ্কর এবং রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই ল্যাভরভ গোয়ায় এসসিও বৈঠকের ফাঁকে দ্বিপাক্ষিক আলোচনা করেন। দুই নেতা দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক, বৈশ্বিক এবং বহুপাক্ষিক সহযোগিতা পর্যালোচনা করেন।

Web Desk - ANB | Published : May 5, 2023 8:31 AM IST

বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর বৃহস্পতিবার গোয়ায় সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের বৈঠকের ফাঁকে চিন, রাশিয়া এবং উজবেকিস্তানের প্রতিপক্ষের সাথে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন। বৃহস্পতিবার গোয়ায় এসসিও সদস্য দেশগুলোর বিদেশমন্ত্রীদের দুই দিনব্যাপী বৈঠক শুরু হয়েছে। শুক্রবারের মূল বৈঠকের আগে বৃহস্পতিবার সন্ধ্যায় ভারত একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। জয়শঙ্কর এবং রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই ল্যাভরভ গোয়ায় এসসিও বৈঠকের ফাঁকে দ্বিপাক্ষিক আলোচনা করেন। দুই নেতা দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক, বৈশ্বিক এবং বহুপাক্ষিক সহযোগিতা পর্যালোচনা করেন।

এসসিও মিট জুলাইয়ের শীর্ষ সম্মেলনের এজেন্ডা তৈরি করবে

তার চিনা সমকক্ষ কিন গ্যাংয়ের সাথে তার দ্বিতীয় দ্বিপাক্ষিক বৈঠকে, বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বৃহস্পতিবার ভারতের অবস্থান পুনর্ব্যক্ত করেছেন যে LAC বরাবর পরিস্থিতি সম্পূর্ণরূপে সমাধান হলেই সম্পর্ক স্বাভাবিক হবে। চিনের বিদেশমন্ত্রী কিন গ্যাং দাবি করেছেন, ভারত-চীন সীমান্তে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। কিন গ্যাং বলেছেন যে উভয় পক্ষের সীমান্তে স্থায়ী শান্তি বজায় রাখার চেষ্টা করা উচিত এবং প্রয়োজনীয় শর্তগুলি সহজ করা উচিত। চুক্তিগুলো কঠোরভাবে মেনে চলার কথাও বলেছে চীন।

সাংহাই সহযোগিতা সংস্থার (এসসিও) বিদেশমন্ত্রীরা বৃহস্পতিবার গোয়ার বেনৌলিমে বৈঠক করেছেন। একই সময়ে, বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সাথে তার কথোপকথনে কিন বলেছেন যে পরিস্থিতি স্বাভাবিক, তাদের আরও উন্নতি করতে হবে।

এদিকে, চিন যুক্তি দিয়েছে যে দুই পক্ষের উচিত দুই দেশের নেতাদের মধ্যে পৌঁছে যাওয়া গুরুত্বপূর্ণ ঐকমত্য বাস্তবায়ন অব্যাহত রাখা, বর্তমান প্রচেষ্টা জোরদার করা, প্রাসঙ্গিক চুক্তিগুলি কঠোরভাবে মেনে চলা এবং সীমান্ত পরিস্থিতি আরও সহজ ও সরল করা। দীর্ঘস্থায়ী বজায় রাখার উপর জোর দেওয়া উচিত। সীমান্ত এলাকায় শান্তি ও স্থিতিশীলতা। যদিও চীন নিজেই এসব শর্ত মানছে না বলে ভারতের দাবি।

এর আগে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং তার প্রতিপক্ষ লি শংফুকে অন্য SCO সামিটে এই কথাই বলেছিলেন। গত সপ্তাহে বৈঠকে বলা হয় যে, সীমান্ত শান্তির জন্য চীনের দ্বিপাক্ষিক চুক্তি লঙ্ঘনের ফলে দ্বিপাক্ষিক সম্পর্কের ভিত্তি নষ্ট হয়ে গেছে। যদিও ভারত চায় পূর্ব লাদাখের LAC বরাবর অবশিষ্ট এলাকায় সৈন্যদের বিচ্ছিন্নকরণ স্বাভাবিক দ্বিপাক্ষিক বিনিময় পুনরায় শুরু করার আগে সম্পন্ন করা হোক, চীন বিশ্বাস করে যে সীমান্ত সমস্যাটিকে সম্পর্কের অগ্রগতির পথে আসতে দেওয়া উচিত নয়।

চিনের সঙ্গে সীমান্তে ফোকাস, রাশিয়ার সঙ্গে ‘আস্থাভিত্তিক’ আলোচনা

পূর্ব লাদাখে চীন-ভারত সীমান্ত সংঘর্ষ আবার পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের তার চীনা প্রতিপক্ষ কিন গ্যাং-এর সাথে দ্বিতীয় দ্বিপাক্ষিক আলোচনায় প্রাধান্য পেয়েছে কারণ প্রাক্তন ভারতের অবস্থান পুনর্ব্যক্ত করেছেন যে LAC বরাবর পরিস্থিতি সম্পূর্ণরূপে সমাধান হওয়ার পরেই সম্পর্ক স্বাভাবিক হবে। বৃহস্পতিবার অন্য একটি বৈঠকে, জয়শঙ্কর তার রাশিয়ান প্রতিপক্ষ সের্গেই ল্যাভরভের সাথে দ্বিপাক্ষিক এবং "প্রাসঙ্গিক" বৈশ্বিক এবং আঞ্চলিক বিষয়ে বিনিময় করেছেন।

Share this article
click me!