মণিপুরে পরিস্থিতি ক্রমশ জটিল হচ্ছে, ইন্টারনেট পরিষেবার পর বন্ধ সব ট্রেন চলাচল

মণিপুর সরকার বৃহস্পতিবার আদিবাসী এবং মেইতি সম্প্রদায়ের মধ্যে ক্রমবর্ধমান সহিংসতা বন্ধ করতে সবচেয়ে গুরুতর ক্ষেত্রে গুলি করার আদেশ জারি করেছে। একই সঙ্গে মণিপুর সরকারের পরামর্শে ট্রেন চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ে।

Web Desk - ANB | Published : May 5, 2023 6:13 AM IST

মণিপুরে, সংখ্যাগরিষ্ঠ মেইতেই সম্প্রদায়কে তফসিলি উপজাতি বিভাগে অন্তর্ভুক্ত করার বিরুদ্ধে বিক্ষোভ সহিংস রূপ নিয়েছে। বেশ কয়েকটি সংগঠন বুধবার 'আদিবাসী একতা মার্চ'-এর ডাক দেয়, যেখানে সহিংসতা ছড়িয়ে পড়ে। পরিস্থিতির পরিপ্রেক্ষিতে রাজ্যের বিভিন্ন এলাকায় সেনা মোতায়েন করা হয়েছে। বৃহস্পতিবার, হিংসা কবলিত এলাকায় গুলি করার নির্দেশ জারি করা হয়েছে। একই সময়ে, এখন উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ে মণিপুরগামী ট্রেনগুলি বন্ধ করে দিয়েছে।

মণিপুর সরকার বৃহস্পতিবার আদিবাসী এবং মেইতি সম্প্রদায়ের মধ্যে ক্রমবর্ধমান সহিংসতা বন্ধ করতে সবচেয়ে গুরুতর ক্ষেত্রে গুলি করার আদেশ জারি করেছে। একই সঙ্গে মণিপুর সরকারের পরামর্শে ট্রেন চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ে। এনএফ রেলওয়ের সিপিআরও সব্যসাচী দের মতে, পরিস্থিতি সংশোধন না হওয়া পর্যন্ত কোনও ট্রেন মণিপুরে প্রবেশ করবে না। একই সময়ে, ভারতীয় রেল জানিয়েছে যে চারটি ট্রেন বাতিল করা হয়েছে। বর্তমানে দুই দিনের জন্য (৫ ও ৬ মে) এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কী হচ্ছে মণিপুরে?

মিতাই সম্প্রদায়কে তফসিলি উপজাতি (এসটি) বিভাগে অন্তর্ভুক্ত করার দাবির প্রতিবাদে ছাত্রদের সংগঠন অল ট্রাইবাল স্টুডেন্টস ইউনিয়ন অফ মণিপুর (এটিএসইউএম) এই মিছিলের ডাক দিয়েছিল। 'আদিবাসী একতা মার্চ' নামে একটি বিক্ষোভের সময় সহিংসতা ছড়িয়ে পড়ে।

একজন সিনিয়র পুলিশ অফিসার বলেছেন যে হাজার হাজার আন্দোলনকারী সমাবেশে অংশ নিয়েছিল যার সময় তোরবাং এলাকায় উপজাতি ও অ-উপজাতিদের মধ্যে সংঘর্ষ শুরু হয়। ভিড় নিয়ন্ত্রণ করতে পুলিশ কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করেছে বলে ওই কর্মকর্তা জানান।

অনেক পরিবার আসামে আশ্রয় নিয়েছে

আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা মণিপুর সঙ্কট নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন এবং রাজ্যকে সব ধরনের সাহায্যের আশ্বাস দিয়েছেন। তিনি বলেন, মণিপুরের সাম্প্রতিক ঘটনায় ক্ষতিগ্রস্ত অনেক পরিবার আসামে আশ্রয় নিয়েছে। আমি কাছাড় জেলা প্রশাসনকে অনুরোধ করেছি এই পরিবারগুলোর দেখভাল করার জন্য। আমি মুখ্যমন্ত্রী এন. আমি বীরেন সিংয়ের সাথেও অবিরাম যোগাযোগ করছি এবং আসাম সরকার এই সংকটের সময়ে পূর্ণ সমর্থনের প্রতিশ্রুতি দিয়েছে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে কী পদক্ষেপ নেওয়া হয়েছিল?

পুলিশ কর্মকর্তার মতে, পরিস্থিতির পরিপ্রেক্ষিতে অ-উপজাতীয় অধ্যুষিত ইম্ফল পশ্চিম, কাকচিং, থৌবাল, জিরিবাম এবং বিষ্ণুপুর জেলা এবং উপজাতি অধ্যুষিত চুরাচাঁদপুর, কাংপোকপি এবং টেংনোপাল জেলায় কারফিউ জারি করা হয়েছিল।

রাজ্য জুড়ে মোবাইল ইন্টারনেট পরিষেবা অবিলম্বে প্রভাব সহ পাঁচ দিনের জন্য স্থগিত করা হয়েছে। আট জেলার প্রশাসনের পক্ষ থেকে কারফিউ জারি সংক্রান্ত পৃথক নির্দেশ জারি করা হয়েছে। এদিকে, সেনাবাহিনী জানিয়েছে যে মণিপুর বেসামরিক প্রশাসনের আবেদনে বিভিন্ন এলাকায় সেনা মোতায়েন করা হয়েছে। ৩ মে সন্ধ্যা থেকে এই মোতায়েন করা হয়েছে। লোকজনকে নিরাপদ স্থানে সরানো হচ্ছে এবং আইনশৃঙ্খলা রক্ষার চেষ্টা চলছে।

বাস্তুচ্যুত হয়েছে ৯ হাজারের বেশি মানুষ

বুধবার নাগা এবং কুকি উপজাতিদের দ্বারা উপজাতি সংহতি মিছিল বের করার পরে সহিংসতা ছড়িয়ে পড়ে। রাতে পরিস্থিতি আরও গুরুতর হয়ে ওঠে। চুরাচাঁদপুর জেলার তোরবাং এলাকায় 'অল ট্রাইবাল স্টুডেন্ট ইউনিয়ন মণিপুর' (ATSUM) কর্তৃক ডাকা 'আদিবাসী সংহতি মার্চ' চলাকালীন অ-উপজাতি মেইতি সম্প্রদায়ের জন্য তফসিলি উপজাতি (এসটি) মর্যাদার দাবির বিরুদ্ধে, যা প্রতি ৫৩ জন। বুধবার রাজ্যের জনসংখ্যার শতকরা অংশে সহিংসতা ছড়িয়ে পড়ে। সহিংসতার কারণে নয় হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

Share this article
click me!