Cyber Scam: সারা বিশ্বের সাইবার প্রতারণার দ্বিগুণ প্রতারণা হচ্ছে শুধুমাত্র ভারতে, সাম্প্রতিক সমীক্ষায় চাঞ্চল্যকর তথ্য

তুলনায় দেখা যাচ্ছে যে, সারা বিশ্ব জুড়ে যত সাইবার প্রতারণার ঘটনা ঘটেছে, তার প্রায় দ্বিগুণ ঘটনা ঘটেছে ভারতে। একটি সাম্প্রতিক সমীক্ষায় উঠে এসেছে এই চাঞ্চল্যকর তথ্য।

Sahely Sen | Published : Nov 20, 2023 1:28 AM IST

সাইবার প্রতারণার জালে জড়িয়ে জর্জরিত সাধারণ মানুষ। ভুয়ো লিঙ্কের মাধ্যমে লিঙ্কের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা লুটে নেওয়ার পাশাপাশি আধারের বায়োমেট্রিক চুরি করেও বড়সড় সাইবার স্ক্যামের ফাঁদে পড়ে লক্ষ লক্ষ টাকা খোয়াচ্ছেন আমজনতা। সারা বিশ্বেই ভয় ধরাচ্ছে ডিজিটাল প্রতারণার ঘটনা। তবে, গোটা বিশ্বের মধ্যে ভারতের প্রতারণার ঘটনার পরিসংখ্যান যা বলছে, তার রিপোর্ট আরও ভয়াবহ। তুলনায় দেখা যাচ্ছে যে, সারা বিশ্ব জুড়ে যত সাইবার প্রতারণার ঘটনা ঘটেছে, তার প্রায় দ্বিগুণ ঘটনা ঘটেছে ভারতে। একটি সাম্প্রতিক সমীক্ষায় উঠে এসেছে এই চাঞ্চল্যকর তথ্য। এর দরুন স্বাভাবিকভাবেই ভারতের সাইবার তদন্তকারী থেকে শুরু করে প্রশাসনিক কর্তাদের দুশ্চিন্তা বেড়ে গেছে।

-

২০ নভেম্বর, রবিবার বেঙ্গালুরুতে আয়োজিত একটি সম্মেলনে দেশের সাইবার প্রতারণার হারের পরিসংখ্যান তুলে ধরেছেন ন্যাশনাল সাইবার সিকিউরিটি কো-অর্ডিনেটর এমইউ নায়ার। তিনি জানান, গত ১০ মাসে দেশে সাইবার হামলায় ১৫০ কোটির বেশি মার্কিন ডলার প্রতারণার ঘটনা ঘটেছে, যা ২০২২ সালের ঘটনার দ্বিগুণ। এছাড়া অভিযোগ হয়নি এমন অনেক ঘটনাও রয়েছে বলে তিনি জানিয়েছেন।

-

নায়ারের দেওয়া রিপোর্ট বলছে, ভারতীয় সাইবার স্পেস গত ছয় মাসে গড়ে ২,১২৭ বার সাইবার হামলার সাক্ষী হয়েছে, যা বিশ্বব্যাপী গড়ে ১,১০৮-এর চেয়ে অনেক বেশি। যদিও সাইবার হামলার মোকাবিলা করতে রাষ্ট্রসঙ্ঘ-সহ বিভিন্ন আঞ্চলিক ফোরাম বিশেষ উদ্যোগ নিয়েছে বলেও জানান নায়ার। সাইবার প্রতারণা থেকে বাঁচতে হলে মানুষের আরও বেশি করে সচেতন হওয়া জরুরি বলে মনে করেছেন তিনি।

Share this article
click me!