India vs Canada: কানাডায় ভারতীয় নাগরিক ও পড়ুয়াদের জন্য কড়া পরামর্শ কেন্দ্রের

খালিস্তানি সন্ত্রাসবাদী হরদীপ সিং নিজ্জরের হত্যাকাণ্ডকে কেন্দ্র করে ভারত-কানাডা দুই দেশের মধ্যে সম্পর্ক খারাপ হচ্ছে। কানাডিয়ান সরকার ভারতে বসবাসকারী সেদেশের নাগরিকদের জন্য একই ধরনের একটি নির্দেশিকা জারি করেছে।

 

Saborni Mitra | Published : Sep 20, 2023 11:29 AM IST

কানাডায় ভারতীয় নাগরিক ও ছাত্র-ছাত্রীদের জন্য একটি পরামর্শ জারি করেছে ভারত সরকার। নির্দেশিকায় বলা হয়েছে, 'কানাডায় ক্রমবর্ধমান ভারত-বিরোধী কার্যকলাপ ও রাজনৈতিকভাবে প্রশ্রয়প্রাপ্ত ঘৃণামূলক অপরাধ ও হিংসার পরিপ্রেক্ষিতে সর্বাধিক সতর্কতা অবলম্বন করতে হবে।' কানাডার প্রধান জাস্টির ট্রুডোর মন্তব্যকে কেন্দ্র করে দুই দেশের মধ্যে তিক্ত সম্পর্ক তৈরি হয়েছে। একাধিক ক্ষেত্রে পাল্টা জবাবও দিয়েছে ভারত সরকার।

খালিস্তানি সন্ত্রাসবাদী হরদীপ সিং নিজ্জরের হত্যাকাণ্ডকে কেন্দ্র করে ভারত-কানাডা দুই দেশের মধ্যে সম্পর্ক খারাপ হচ্ছে। কানাডিয়ান সরকার ভারতে বসবাসকারী সেদেশের নাগরিকদের জন্য একই ধরনের একটি নির্দেশিকা জারি করেছে। তার এক দিন পরেই পাল্টা ভারত সরকার কানাডায় বসবাসকারী নাগরিকদের জন্য নির্দেশিকা জারি করেছে। তবে বিতর্কের সূত্রপাত করেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তাঁর অনুমান খালিস্তানি নেতা নিজ্জর হত্যায় যুক্ত ছিল ভারতীয় এজেন্টরা।

বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বুধবার টুইটারে কেন্দ্রীয় সরকারের নির্দেশিকা জারি করেছেন। নির্দেশিকা রয়েছে, 'কানাডায় ক্রমবর্ধমান ভারত বিরোধী কার্যকলাপ ও রাজনৈতিক প্রশ্রয়প্রাপ্ত ঘৃণামূলক অপরাধ ও অপরাধমূল হিসংসার পরিপ্রেক্ষিতে সেখানের সমস্ত ভারতীয় নাগরিক ও যারা ভ্রমণের কথা ভাবছেন, তাদের সর্বোচ্চ সতর্কতা অবলম্ব করার জন্য অনুরোধ করা হচ্ছে।'

কেন্দ্রীয় সরকারের উপদেষ্টা দাবি করেছে ভারতীয় কূটনীতিক ও ভারতীয় নাগরিকদের সেই অংশ যারা কানাডায় ভারত বিরোধী এজেন্ডার বিরোধিতা করে তারাই এজাতীয় হুমকির মধ্যে পড়তে পারে। তাই ভারতীয় নাগরিকদের পরামর্শ দেওয়া হচ্ছে যে কানাডায় এই ধরনের ঘটনা ঘটছে এমন অঞ্চল ও সম্ভাব্য স্থানগুলি এড়িয়ে চলাই শ্রেয়। অ্যাডভাইজারি জারি করে কেন্দ্রীয় সরকার আস্বস্ত করেছে যে হাই - কমিশন বা কনস্যুলেট , জেনারেল কানাডায় ভারতীয়দের নিরাপত্তা নিশ্চিত করতে কানাডিয়ান কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ অব্যাহত রেখেছে। আগামী দিনেই যোগাযোগ রাখবে।

কেন্দ্রীয় সরকার আরও বলেছে, কানাডায় নিরাপত্তার পরিবেশের চূড়ান্ত অবনতি হয়েছে। যা ভারতীয় পড়ুয়াদের জন্য চূড়ান্ত উদ্বেগের। ভারতীয় ছাত্র ও ছাত্রীদের চরম সতর্কতা অবলম্বন করার কথাও বলা হয়েছে। কানাডায় ভারতীয় নাগরিক ও ভারতীয় ছাত্রদের অবশ্যই অটোয়াতে ভারতীয় হাইকমিশন বা টরেন্টো ভ্যাঙ্কুভারের কনস্যুলেট জেনারেল অব ইন্ডিয়ার সঙ্গে তাদের নিজের নিজের ওয়েবসাইট বা MADAD পোর্টাল madad.gov.in-এর মাধ্যমে নাম নথিভুক্ত করতে হবে। তাহলেই কর্তৃপক্ষ কোনও জরুরি বা আপতকালীন ঘটনার ক্ষেত্র তাদের সাহায্য করতে পারবে।

ভারত আগেই কানাডার একজন সিনিয়র কূটনীতিককে বহিষ্কার করেছিল। তার আগে অটোয়া থেকে ভারতের এক কর্মকর্তাকে বহিষ্কার করা হয়েছিল। যা দুই দেশের মধ্যে উত্তেজনা আরও বাড়িয়ে দিয়েছিল। বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বুধবার নতুন সংসদ ভবনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙঅগে সাক্ষাৎ করেন। কানাডার পরিস্থিতি সম্পর্কে প্রধানমন্ত্রীকে সমস্ত তথ্য সরবরাহ করেন।

 

Share this article
click me!