চিন পাকিস্তানকে উড়িয়ে এবার অপ্রতিরোধ্য ভারত! সবচেয়ে মারাত্মক বিস্ফোরক তৈরি করল মোদীর সরকার

সম্পূর্ণ দেশীয় এই বিস্ফোরকটির নাম দেওয়া হয়েছে SEBEX 2। নৌবাহিনী এটি পরীক্ষাও করেছে। বলা হচ্ছে এটি ব্রহ্মোস বিস্ফোরকের চেয়েও বেশি বিপজ্জনক। এটি এখন পর্যন্ত হওয়া অ-পারমাণবিক বিস্ফোরণের চেয়ে ২.০১ গুণ বেশি মারাত্মক।

Parna Sengupta | Published : Jul 2, 2024 8:34 AM IST

ভারতে বদলে যাওয়া শক্তি দেখবে বিশ্ব। শত্রুরা কাঁপবে। হ্যাঁ, ঠিকই শুনছেন। প্রতিরক্ষা খাতে স্বনির্ভরতা অর্জনের দিকে একটি বড় পদক্ষেপ গ্রহণ করে, ভারত বিশ্বের সবচেয়ে মারাত্মক বিস্ফোরক তৈরি করেছে।

সম্পূর্ণ দেশীয় এই বিস্ফোরকটির নাম দেওয়া হয়েছে SEBEX 2। নৌবাহিনী এটি পরীক্ষাও করেছে। বলা হচ্ছে এটি ব্রহ্মোস বিস্ফোরকের চেয়েও বেশি বিপজ্জনক। এটি এখন পর্যন্ত হওয়া অ-পারমাণবিক বিস্ফোরণের চেয়ে ২.০১ গুণ বেশি মারাত্মক। এতে শুধু ভারতের ফায়ারপাওয়ারই বাড়বে না, তা কেনার জন্য সারা বিশ্বে দৌড়ঝাঁপ হবে।

SEBEX 2 ইকোনমিক এক্সপ্লোসিভস লিমিটেড (EEL), নাগপুরে তৈরি করা হয়েছে, মেক ইন ইন্ডিয়া উদ্যোগের অধীনে সোলার ইন্ডাস্ট্রিজের একটি সহযোগী প্রতিষ্ঠান। ভারতীয় নৌবাহিনী বলেছে যে সোলার ইন্ডাস্ট্রিজের এই বিস্ফোরকগুলি তৈরির লক্ষ্য অস্ত্র ও গোলাবারুদের ক্ষমতা এবং দক্ষতা বৃদ্ধি করা। এটি পারমাণবিক ভিত্তিক নয়, তবে এর ধ্বংসাত্মক সম্ভাবনা খুব বেশি।

SEBEX 2 কতটা বিপজ্জনক জানেন?

এই বিস্ফোরকটি স্ট্যান্ডার্ড টিএনটি থেকে ২.০১ গুণ বেশি মারাত্মক। SEBEX 2, উচ্চ-তরল বিস্ফোরক (HMX) এর উপর ভিত্তি করে, বিশ্বের সবচেয়ে শক্তিশালী অ-পরমাণু বিস্ফোরক হিসাবে বিবেচিত হয়।

ভারতীয় নৌবাহিনী জানিয়েছে SEBEX 2 এর ক্ষমতা পরীক্ষা করা হয়েছে। এটি কয়েক সেকেন্ডের মধ্যে যুদ্ধের পুরো দিক পরিবর্তন করবে।

সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল SEBEX 2 বেশি ওজন যোগ না করে বোমা এবং আর্টিলারি শেলগুলিকে ফিট করতে পারে, তবে এটি এত বেশি ধ্বংসের কারণ হতে পারে যা কল্পনা করাও কঠিন।

বিশ্বজুড়ে সেনাবাহিনী তাদের বর্তমান অস্ত্র ব্যবস্থাকে আপগ্রেড করতে চায় বলে এটির প্রচুর রপ্তানি সম্ভাবনা রয়েছে বলে মনে করা হয়।

এখন পর্যন্ত ভারতের সবচেয়ে মারাত্মক প্রচলিত বিস্ফোরক হল ব্রহ্মোস, এর টিএনটি প্রায় ১.৫০। বর্তমান বিস্ফোরক এর দ্বিগুণ।

SEBEX 2 যুদ্ধবিমান, আর্টিলারি শেল এবং অন্যান্য ক্ষেপণাস্ত্রে ব্যবহার করা যেতে পারে। এটি বিস্ফোরিত হওয়ার সাথে সাথে এটি ফ্র্যাগমেন্টেশন প্রভাবের মাধ্যমে ধ্বংসের কারণ হবে।

৬ মাসের মধ্যে বিস্ফোরক প্রস্তুত করা হবে। এটি শত্রুর বাঙ্কার, টানেল এবং সুরক্ষিত অবস্থান লক্ষ্য করতে ব্যবহার করা হবে। এটি ব্যবহার করা বেশ সহজ। এর বিস্ফোরণের কারণে দুর্ঘটনার সম্ভাবনাও অনেক কম।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

Weather Update Today : প্যাচ-প্যাচে গরম থেকে এবার কি মিলবে মুক্তি! আবহাওয়ার চমকে দেওয়া আপডেট, দেখুন
Suvendu Adhikari : 'তৃণমূলের বি-টিম হল সিপিএম' বিস্ফোরক মন্তব্য শুভেন্দু অধিকারীর
অধিকারী পরিবারের ৩ জনই আশঙ্কাজনক! আক্রান্ত BJP পরিবার, চাঞ্চল্য সোনারপুরে! | BJP News | Sonarpur |
Suvendu Adhikari Live : বাগদায় পদযাত্রা ও সভা করে দেখালেন শুভেন্দু অধিকারী, দেখুন
Daily Horoscope Live: ৬ জুলাই শনিবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা