ভারত পাক সীমান্তে প্রতিরক্ষা পরিকাঠামোর মেরামতি- ট্যাঙ্কের জন্য তৈরি ব়্যাম্প, চলছে রাস্তা সারাইয়ের কাজ

জম্মু মোট ২২৮৯ কিলোমিটার দূরত্বের মধ্যে ১৯২ কিলোমিটার দীর্ঘ ভারত-পাকিস্তান আন্তর্জাতিক সীমান্ত ভাগ করে। দুই প্রতিবেশীর মধ্যে নিয়ন্ত্রণ রেখা (এলওসি) প্রধানত কাশ্মীরে পড়ে এবং প্রায় ৭৭২ কিলোমিটার দীর্ঘ।

Web Desk - ANB | Published : Dec 25, 2022 4:40 PM IST

ভারত পাক সীমান্তে চলছে বড় প্রতিরক্ষা পরিকাঠামোর উন্নয়ন প্রকল্প। এর মধ্যে সেনাবাহিনীর ট্যাঙ্কগুলির জন্য র‌্যাম্প তৈরি করা এবং বিএসএফ বাঙ্কারগুলিকে শক্তিশালী করা বিশেষ গুরুত্ব পাচ্ছে। সেনা ও সরকারী সূত্র জানিয়েছে যে পরিকাঠামোগত আপগ্রেডেশনের প্রথম ধাপ এবং কিছু নতুন নির্মাণ সম্প্রতি জম্মুতে ফ্রন্ট বরাবর ২৬ কিমি বাড়ানো হয়েছে। ইতিমধ্যেই এই কাজ শেষ হয়েছে। একই এলাকায় আরও ৩৩ কিমি রাস্তা তৈরির কাজে হাত দেওয়া হয়েছে।

কাশ্মীরে এলওসি ৭৭২ কিলোমিটার দীর্ঘ

জম্মু মোট ২২৮৯ কিলোমিটার দূরত্বের মধ্যে ১৯২ কিলোমিটার দীর্ঘ ভারত-পাকিস্তান আন্তর্জাতিক সীমান্ত ভাগ করে। দুই প্রতিবেশীর মধ্যে নিয়ন্ত্রণ রেখা (এলওসি) প্রধানত কাশ্মীরে পড়ে এবং প্রায় ৭৭২ কিলোমিটার দীর্ঘ।

গৃহীত প্রতিরক্ষা পরিকাঠামোর কাজের মধ্যে রয়েছে বেশ কয়েকটি ডিসিবি নির্মাণ ও সংস্কার, ক্ষতিগ্রস্ত সীমান্ত বেড়া রক্ষণাবেক্ষণ, সামনের এলাকায় সেনা ট্যাঙ্ক চলাচলের জন্য র‌্যাম্প নির্মাণ, নজরদারি স্থাপন এবং অন্যান্য নিরাপত্তা ব্যবস্থা এর মধ্যে রয়েছে সীমান্তের আপগ্রেডেশন। নিরাপত্তা বাহিনীর 'মোর্চা' (সামরিক পোস্ট), বাঙ্কার এবং অবস্থান। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের কাছ থেকে পাওয়া টাকায় এই কাজ করা হচ্ছে।

২০ ফেব্রুয়ারি ২০২১-এ যুদ্ধবিরতি চুক্তি স্বাক্ষরিত হয়

কাজগুলি শুরু করা হয়েছিল এবং ২০ ফেব্রুয়ারি, ২০২১-এ ভারত ও পাকিস্তান জম্মু ও কাশ্মীরে ফ্রন্টে তাদের যুদ্ধবিরতি চুক্তি পুনর্নবীকরণ করার পরে প্রথম ধাপ (২৬ কিলোমিটারে) সম্পন্ন হয়েছিল বলে জানিয়েছেন আধিকারিকরা। একজন সিনিয়র বিএসএফ অফিসার বলেছেন, "অন্য পক্ষও একই রকম কাজ করছে এবং বেড়ার কাছে কোনো বড় কাজ হলে উভয় পক্ষ একে অপরকে জানায়।"

যুদ্ধবিরতি চুক্তি ভালো চলছে

কর্মকর্তারা বলেছেন যে কয়েকটি লঙ্ঘন বাদে, যেমন পাকিস্তান যখন চুক্তি লঙ্ঘন করেছিল এবং ছয়ই সেপ্টেম্বর জম্মুতে বিনা উস্কানিতে গুলি চালানো হয়েছিল, গত বছরের যুদ্ধবিরতি চুক্তিটি ভাল কাজ করছে। জম্মুর আর্নিয়া সেক্টরে ভারতীয় পক্ষ কিছু 'রক্ষণাবেক্ষণের কাজ' করার সময় যুদ্ধবিরতি লঙ্ঘনের ঘটনা ঘটে। পরে বিএসএফ এবং পাক রেঞ্জার্সের মধ্যে একটি পতাকা বৈঠক অনুষ্ঠিত হয় এবং যুদ্ধবিরতি বজায় রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।

মাটির রাস্তা সমতল করা হচ্ছে

বন্দুকের নীরবতা আন্তর্জাতিক সীমান্তে শান্তি বজায় রাখতে সাহায্য করছে এবং সীমান্তের বাসিন্দারা এবং কৃষকরা তাদের স্বাভাবিক কাজ করতে পারছে কোনো বাধা ছাড়াই। জম্মু অঞ্চলের সীমান্ত ফাঁড়িগুলিতে পৌঁছানোর জন্য বিএসএফ কর্মীদের যানবাহন দ্বারা ব্যবহৃত 'কাছা' বা মাটির ট্র্যাকগুলিকে সমতল করার জন্যও কাজ করা হচ্ছে। কর্মকর্তারা জানান, অনেক জায়গায় এসব সংযোগ সড়কের সমতলকরণের কাজ শেষ হয়েছে।

কাশ্মীর অঞ্চলে নিয়ন্ত্রণ রেখা (এলওসি) বরাবর বিএসএফ একই ধরনের কাজ করেছে। এখানে এটি তার সৈন্যদের জন্য ১১৫টি ফরোয়ার্ড ডিফেন্স লোকেশনে (FDLs) বাঙ্কারগুলিকে সিজিআই (করুগেটেড গ্যালভানাইজড আয়রন) ইস্পাত থেকে সৌর-চালিত বগিতে রূপান্তরিত করছে। ৭৭২ কিলোমিটার দীর্ঘ এলওসি সেনাবাহিনী দ্বারা সুরক্ষিত এবং এই ফ্রন্টের প্রায় ৪৩৫ কিলোমিটারে বিএসএফ তার অপারেশনাল কমান্ডের আওতায় মোতায়েন রয়েছে।

Share this article
click me!