সোশ্যাল মিডিয়ায় চলছে কাদা ছোড়াছুড়ি! "বাংলাদেশের বন্যার জন্য আমরা দায়ী নই", প্রতিবেশীর দাবি উড়িয়ে জানাল কেন্দ্র

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় দাবি করা হয়েছে যে, ভারতের কারণে বাংলাদেশে বন্যা হয়েছে। এই দাবি ভারত সরকার প্রত্যাখ্যান করেছে। তাদের মতে, ত্রিপুরার ডাম্বুর জলবিদ্যুৎ প্রকল্পের গেট খোলার কারণে বাংলাদেশে বন্যা হয়নি।

Anulekha Kar | Published : Aug 22, 2024 9:36 AM IST / Updated: Aug 22 2024, 03:19 PM IST

ভারতের কারণে বাংলাদেশে বন্যা! সমাজ মাধ্যমে হুহু করে ছড়িয়ে পড়ছে এই দাবি। যার জেরে দুই দেশের মানুষের মধ্যেই সৃষ্টি হয়েছে তুমুল মনোমালিন্য। প্রতিবেশী দেশের বন্যায় খুশি ভারত! এমনও খবর ছড়িয়ে পড়ছে হুড়মুড়িয়ে। কিন্তু আসলে কতটা সত্য এই তথ্য?

বৃহস্পতিবার ভারত এই অভিযোগটি প্রত্যাখ্যান করেছে। কেন্দ্রীয় সরকার জানায় যে ত্রিপুরার গোমতী নদীর উপর ডাম্বুর জলবিদ্যুৎ প্রকল্পের গেট খোলার কারণে বাংলাদেশে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়নি। এই দাবি "তথ্যগত ভাবে সঠিক নয়" এমনই জানিয়েছে ভারত সরকার। এই বন্যার প্রধান কারণ হল ক্যাচমেন্ট এলাকায় প্রচুর বৃষ্টিপাত। মূলত আকাশ ভাঙা বৃষ্টির কারণেই নদীর জলের স্তর অত্যধিক বেড়ে গিয়েছে। এই কারণেই সমস্যার মুখে পড়তে হয়েছে বাংলাদেশের কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া ও ফেনিকে।

Latest Videos

ভারত ও বাংলাদেশের সীমান্তবর্তী বহু এলাকাই জলমগ্ন হয়ে পড়েছে বলে জানা গিয়েছে। এ ছাড়াও কেন্দ্রীয় সরকার তরফে জানানো হয়েছে যে, "ডাম্বুর বাঁধটি সীমান্ত থেকে বেশ দূরে অবস্থিত , প্রায় ১২০ কিমি দূরে। এটি একটি ৩০ মিটার উচ্চতার বাঁধ যা শক্তি উৎপন্ন করে এবং এখান থেকে বাংলাদেশও ৪০ মেগাওয়াট বিদ্যুৎ গ্রহণ করে।”

 

 

শুধু বাংলাদেশে নয়, প্রবল বৃষ্টিপাত হচ্ছে ত্রিপুরাতেও। বেশ কিছু এলাকা জলমগ্ন হয়ে গিয়েছে। এ ছাড়াও দিল্লির তরফে জানানো হয়েছে, “ভারত ও বাংলাদেশের মধ্যে সাধারণ নদীগুলিতে বন্যা উভয় দেশের মানুষের জন্যই দুর্ভাগ্যের এবং তা সমাধানের জন্য মিলিত সহযোগিতা প্রয়োজন।”

                    আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

 

Share this article
click me!

Latest Videos

'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
'স্বাস্থ্য মন্ত্রী সহ পুরো দফতর এবার জেলে যাবে' বিস্ফোরক শুভেন্দু অধিকারী | Suvendu Adhikari News
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'উৎসব সেদিনই হবে যেদিন তিলোত্তমার দোষীরা শাস্তি পাবে'- Suvendu Adhikari | Durga Puja 2024