দুর্দান্ত খবর, সামনের মাসেই বাড়তে চলেছে সরকারি কর্মচারিদের ডিএ! বাড়তি কত টাকা ঢুকবে পকেটে?

সাধারণত, কেন্দ্রীয় সরকার প্রতি বছর দুবার DA বৃদ্ধি করে-একবার জানুয়ারি এবং একবার জুলাই মাসে। তবে, করোনার মহামারীর সময় DA এরিয়ারের বিষয়টি নিয়ে কোনও আপডেট পাওয়া যায়নি।

Parna Sengupta | Published : Aug 21, 2024 7:13 AM IST

দারুণ খবর সরকারি কর্মচারিদের জন্য। আগামী সেপ্টেম্বর মাসে, নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা বা DA (Dearness Allowance) বৃদ্ধি করার পরিকল্পনা করছে। এই বৃদ্ধি হলে কর্মচারীদের DA মোট ৫৩ শতাংশ হবে।

DA বৃদ্ধির বিশদ তথ্য:

Latest Videos

নতুন DA বৃদ্ধি: সাধারণত, কেন্দ্রীয় সরকার প্রতি বছর দুবার DA বৃদ্ধি করে-একবার জানুয়ারি এবং একবার জুলাই মাসে। তবে, করোনার মহামারীর সময় DA এরিয়ারের বিষয়টি নিয়ে কোনও আপডেট পাওয়া যায়নি। সরকারের পক্ষ থেকে জানা যাচ্ছে, আগামী মাসে DA বৃদ্ধি ৩ শতাংশ করা হতে পারে। বর্তমান পরিস্থিতিতে, এটি কর্মচারীদের জন্য উল্লেখযোগ্য আর্থিক সহায়তা হিসেবে বিবেচিত হবে।

এখন পর্যন্ত, করোনার সময় DA এরিয়ারের জারির বিষয়ে সরকারের পক্ষ থেকে কোনও আপডেট পাওয়া যায়নি। তবে, DA বৃদ্ধির এই সুখবর কর্মচারীদের জন্য একটি বড় উৎসাহের বিষয় হয়ে উঠবে। বছরের নির্ধারিত সময় অনুযায়ী DA বৃদ্ধি না হওয়া কর্মচারীদের জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয় ছিল, এবং আগামী সেপ্টেম্বর মাসে এটি বাস্তবায়িত হলে, তা কর্মচারীদের জন্য একটি বড় ধরণের সমাধান হবে।

এই DA বৃদ্ধি সপ্তম বেতন কমিশনের অধীনে করা হবে, যা কর্মচারীদের মোট বেতনের একটি অংশ হিসেবে তাদের দেওয়া হয়। নতুন DA বৃদ্ধির বিষয়ে কোনও আনুষ্ঠানিক ঘোষণা না আসায়, কর্মচারীরা দীর্ঘদিন ধরে অপেক্ষা করছিলেন। সেপ্টেম্বর মাসে এই ঘোষণা আসার ফলে তারা স্বস্তি পাবেন।

লোকসভা ভোটের আগে কেন্দ্র সরকারের তরফ থেকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণা করা হয়েছিল। শেষবার ফেব্রুয়ারি মাসে সেই মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণা হয়। বর্ধিত মহার্ঘ ভাতা ২০২৪ সালের জানুয়ারি থেকে কার্যকর করা হয়। আর এবার সেপ্টেম্বর মাসে যে মহার্ঘ ভাতা বৃদ্ধি হবে বলে জানা যাচ্ছে তা জুলাই মাস থেকে কার্যকর হবে বলেই খবর।

লোকসভা ভোটের আগেই ফেব্রুয়ারি মাসে কেন্দ্র সরকার কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য ৪ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণা করেছিল। যে মহার্ঘ ভাতা বৃদ্ধির পর কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতার পরিমাণ বেড়ে দাঁড়ায় ৫০ শতাংশ। আর এবার সেপ্টেম্বর মাসে ৩ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হতে পারে বলে জানা যাচ্ছে বিভিন্ন সূত্রে। এক্ষেত্রে মহার্ঘ ভাতা এবার নতুন করে শূন্য থেকে শুরু করা হবে। কেননা ৫০ শতাংশের পর ফের শূন্যে নেমে যায় মহার্ঘ ভাতা।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'স্বাস্থ্য মন্ত্রী সহ পুরো দফতর এবার জেলে যাবে' বিস্ফোরক শুভেন্দু অধিকারী | Suvendu Adhikari News
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
পুলিসের সামনেই চলে অরাজকতা! যা হল দেখুন | Nadia News Today
বন্যা দুর্গতদের পাশে এবার জুনিয়র ডাক্তাররা, দিলেন বড় বার্তা, দেখুন | Junior Doctors
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র