প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে ভারতে DPI বিপ্লব, G20 নথিতে বিশ্বব্যাঙ্কের অকুন্ঠ প্রশংসা

নীতিটি ৩১২টি মূল স্কিমের মাধ্যমে ৫৩টি কেন্দ্রীয় সরকারের মন্ত্রক থেকে সরাসরি সুবিধাভোগীদের কাছে প্রায় ৩৬১ বিলিয়ন ডলার হস্তান্তরকে সমর্থন করেছে। এর ফলে ২০২২ সালের মার্চের মধ্যে মোট ৩৩ বিলিয়ন ডলার সঞ্চয় হয়েছে। এটি জিডিপির প্রায় ১.১৪ শতাংশের সমান।

Parna Sengupta | Published : Sep 8, 2023 9:59 AM IST

বিশ্বব্যাংক প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকারের অধীনে গত এক দশকে ভারতে ডিজিটাল পাবলিক ইনফ্রাস্ট্রাকচারের (ডিপিআই) যেভাবে উন্নয়ন হয়েছে, তার প্রশংসা করেছে। G20 গ্লোবাল পার্টনারশিপ ফর ফাইন্যান্সিয়াল ইনক্লুশন ডকুমেন্টে বিশ্বব্যাংক এটি উল্লেখ করেছে। ডিপিআই ভারতে একটি রূপান্তরমূলক প্রভাব ফেলেছে বলে জানিয়েছে বিশ্বব্যাঙ্ক।

বিশ্বব্যাংকের নথি অনুযায়ী ভারতের ডিপিআই নীতির প্রশংসা হয়েছে। জনধন যোজনা, আধার কার্ড, প্রাপ্তবয়স্কদের জন্য আর্থিক অন্তর্ভুক্তির হার ২০০৮ সালের ২৫ শতাংশ থেকে গত ৬বছরে ৮০ শতাংশে উন্নীত হয়েছে। PMJDY অ্যাকাউন্টের সংখ্যা ২০১৫ সালের মার্চ মাসে ১৪৭.২ মিলিয়ন থেকে বেড়ে ২০২২ সালের জুনের মধ্যে ৪৬২ মিলিয়নে উন্নীত হয়েছে। অর্থাৎ তিন গুণ বেড়েছে। এই অ্যাকাউন্টগুলির ৫৬ শতাংশই মহিলা (২৬০ মিলিয়নেরও বেশি)। জন ধন প্লাস প্রোগ্রাম স্বল্প আয়ের মহিলাদের সঞ্চয় করতে উত্সাহিত করে৷ ফলাফল হল ১২ মিলিয়নেরও বেশি মহিলা গ্রাহক (এপ্রিল ২০২৩ পর্যন্ত).. একই সময়ে সমগ্র পোর্টফোলিওর তুলনায় মাত্র পাঁচ মাসে গড় ব্যালেন্সে ৫০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ১০০ মিলিয়ন নিম্ন আয়ের মহিলাদের সঞ্চয় প্রকল্পে নিয়োজিত করা হয়েছে। ২৫ হাজার কোটি বা ৩.১ বিলিয়ন ডলার পুঁজি নিয়ে আসবে বলে আশা করা হচ্ছে।

নীতিটি ৩১২টি মূল স্কিমের মাধ্যমে ৫৩টি কেন্দ্রীয় সরকারের মন্ত্রক থেকে সরাসরি সুবিধাভোগীদের কাছে প্রায় ৩৬১ বিলিয়ন ডলার হস্তান্তরকে সমর্থন করেছে। এর ফলে ২০২২ সালের মার্চের মধ্যে মোট ৩৩ বিলিয়ন ডলার সঞ্চয় হয়েছে। এটি জিডিপির প্রায় ১.১৪ শতাংশের সমান।

UPI এর মাধ্যমে ২০২৩ মে মাসে মাত্র ১৪.৮৯ ট্রিলিয়ন মূল্যের ৯.৪১ বিলিয়নেরও বেশি লেনদেন হয়েছে। ২০২২-২৩ আর্থিক বছরের জন্য UPI লেনদেনের মোট মূল্য ভারতের নামমাত্র জিডিপির প্রায় ৫০ শতাংশ।

ভারতে কিছু NBFC এসএমই ঋণে ৮ শতাংশের উচ্চতর রূপান্তর হারও চালু করেছে। ইন্ডিয়া স্টক কেওয়াইসি পদ্ধতিগুলিকে ডিজিটাইজড এবং সরলীকৃত করেছে৷ এতে অনেক খরচ কমেছে। ই-কেওয়াইসি ব্যবহারকারী ব্যাঙ্কগুলি তাদের খরচ ০.১২ থেকে কমিয়ে ০.০৬ ডলার করেছে৷ খরচ কমে যাওয়া কম আয়ের ক্লায়েন্টদের পরিষেবার প্রতি আরও আকর্ষণীয় করে তুলেছে। নতুন পণ্য বিকাশের জন্য লাভও ঘরে এসেছে। UPI-Pay Now ভারত ও সিঙ্গাপুরের মধ্যে ইন্টারলিঙ্কিং ২০২৩ সালের ফেব্রুয়ারিতে চালু হয়েছে। G20 আর্থিক অন্তর্ভুক্তির অগ্রাধিকারের সাথে সংযুক্ত এই পরিষেবাটি। এটি দ্রুত, সস্তা, আরও স্বচ্ছ ক্রস-বর্ডার পেমেন্টের সুবিধা দেয়।

Read more Articles on
Share this article
click me!