নেপাল-ভারত নতুন ল্যান্ডপোর্টের উদ্বোধন মোদী-প্রচণ্ডর হাতে, বাণিজ্যিক সম্পর্ক দৃঢ়় করতে উদ্যোগ

নেপালের প্রধানমন্ত্রী প্রচন্ডর সঙ্গে জ্বালানি, সংযোগ ও বাণিজ্যের ক্ষেত্র কী করে আরও উন্নত করা যেতে পারে তাই নিয়ে এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আলোচনা করতে পারেন।

 

Web Desk - ANB | Published : Jun 1, 2023 4:13 AM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও নেপালের প্রধানমন্ত্রী পুষ্পকমল দাহল (প্রচন্ড) বৃহস্পতিবার ভারতের নেপাল সীমান্তের প্রথম স্থলবন্দর উদ্বোধরবেন। উত্তর প্রদেশে তৈরি হয়েছে বন্দরটি। ভারতের ল্যান্ড পোর্ট অথরিটির রূপইডিহা ল্যান্ড পোর্টের দায়িত্বে থাকা এক কর্মকর্তা জানিয়েছেন বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টা নাগাদ উদ্বোধন অনুষ্ঠান হবে। দুই দেশই এই বিষয়ে চূড়ান্ত প্রস্তুতি নিয়েছে। তিনি আরও জানিয়েছেন, এই এলাকায় পন্যবাহী ও যাত্রীবাহী যানবহান চলাচলের জন্য চেকপোসট স্থাপন করা হয়েছে। সীমান্তের দুই পাশের এসব কেন্দ্রে দুই দেশের কাস্টমস, ইমিগ্রেশন ও অন্যান্য সুযোগ-সুবিধাকে এক ছাদের নিচে এনে পণ্যবাহী ট্রাকের আন্তঃসীমান্ত চলাচল সহজতর করা হচ্ছে। ১১৫ একর জমির ওপর তৈরি হওযা রূপাইডিহা ল্যান্ডপোর্ট নির্মাণে প্রায় ২০০ কোটি টাকা খরচ হয়েছে।

অন্যদিকে নেপালের প্রধানমন্ত্রী প্রচন্ডর সঙ্গে জ্বালানি, সংযোগ ও বাণিজ্যের ক্ষেত্র কী করে আরও উন্নত করা যেতে পারে তাই নিয়ে এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আলোচনা করতে পারেন। চার দিনের ভারত সফরে বুধবারই দিল্লিতে পৌঁছেছেন নেপালের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ইতিমধ্যেই তিনি ভারতের প্রতিরক্ষা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গেও একাধিক বিষয় ও দুই দেশের নিরাপত্তা নিয়ে আলোচনা করেছেন। বৈঠকে ছিলেন বিদেশ সচিবও।

২০২২ সালের নেপালের প্রধানমন্ত্রী হওয়ার পরে এটাই প্রচন্ডের প্রথম ভারত সফর। নেপাল দূতাবাসের পক্ষ থেকে জানান হয়েছে, দুই দেশের মধ্যে সম্পর্কে আরও জোরদার করার চেষ্টা করা হচ্ছে। নেপালের বিদেশমন্ত্রী এন পি সৌদ প্রচণ্ডর সঙ্গে ভারত সফরে এসেথেন। তিনি দ্বিপাক্ষিক বাণিজ্য, ট্রানজিট , সংযোগ ও সীমান্ত ইস্যু-সহ একাধিক বিষয় নিয়ে আলোচনা করবেন।

নেপাল ভারতের জন্য খুবই গুরুত্বপূর্ণ। দুই দেশের মধ্যে 'রোটি-বাটি'সম্পর্ক রয়েছেন বলেও জানিয়েছে নেপাল। যোগাযোগ, অর্থনীতি, শক্তি এবং অবকাঠামোর ক্ষেত্রে গভীর সহযোগিতার সাথে ভারত ও নেপালের মধ্যে সভ্যতাগত সম্পর্ককে রূপান্তর করা বৃহস্পতিবার প্রধানমন্ত্রী মোদি এবং প্রচণ্ডের মধ্যে আলোচনার কেন্দ্রবিন্দু হতে পারে বলে আশা করা হচ্ছে। গত বছরের এপ্রিলে বিদ্যুৎ খাতে সহযোগিতার বিষয়ে ভারত-নেপালের যৌথ দৃষ্টি বিবৃতিটি একটি মাইলফলক হিসাবে বিবেচিত হয় এবং নেপাল ভারতে ৪৫০ মেগাওয়াটের বেশি বিদ্যুৎ রপ্তানি করে আসছে।

গত বছরের এপ্রিলে তৎকালীন নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবার ভারত সফরের সময় নেপালে RuPay কার্ড চালু করা হয়েছিল। দিল্লির বিমানবন্দরে প্রচণ্ডকে স্বাগত জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী মীনাকাশী লেখি। এর আগে, তিনি নেপালের প্রধানমন্ত্রী হিসেবে ২০১৬ সালে এবং ২০০৮ সালে ভারত সফর করেছিলেন।

Read more Articles on
Share this article
click me!