Rahul Gandhi: 'হ্যালো! মিস্টার মোদী', আমেরিকার সিলিকন ভ্যালিতে পেগাসাস নিয়ে কটাক্ষ রাহুলের

রাহুল গান্ধী এদিন বিগ ডেটা, মেশিন লার্নিং, সাধারণভাবে মানবজাতির ওপর শাসন, সামাজিক, কল্যাণমূলক ব্যবস্থা ছাড়াও বিভ্রান্তিকর ও ভুল তথ্যের প্রভাবের মত গুরুত্বপূর্ণ বিষয় নিয়েও আলোচনা করেন।

 

Web Desk - ANB | Published : Jun 1, 2023 3:12 AM IST

কংগ্রেস নেতা রাহুল গান্ধী বুধবার একটি বিশেষ সময় সিলিকন ভ্যালিতেই কাটিয়ে দিলেন। দীর্ঘ সময় তিনি স্টার্টআপ উদ্যোক্তাদের সঙ্গে কথা বলেন। নিজে যেমন কথা বলেন তেমনই তাঁদেরও কথা মন দিয়ে শোনেন। নিজের না-জানা বিষয়গুলি সম্পর্কে বিস্তারিত জানতেও চান রাহুল গান্ধী। রাহুল গান্ধী এদিন কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স নিয়ে যেমন আলোচনা করেন তেমনই আধুনিক প্রযুক্তির ক্ষেত্রে পাথব্রেকিং কাজের বিষয়ও খোঁজ খবর নেন। প্লাগ অ্যান্ড প্লে অডিটোরিয়ামের সামনের সারিতে বসে ইন্ডিয়ান ওভারসিজ কংগ্রেসের চেয়ারপার্সন স্যাম পিত্রোদা এবং আরও কিছু গুরুত্বপূর্ণ সহযোগী- যাঁরা রাহুল গান্ধীর সঙ্গে রয়েছেন আমেরিকা সফরে।

রাহুল গান্ধী এদিন বিগ ডেটা, মেশিন লার্নিং, সাধারণভাবে মানবজাতির ওপর শাসন, সামাজিক, কল্যাণমূলক ব্যবস্থা ছাড়াও বিভ্রান্তিকর ও ভুল তথ্যের প্রভাবের মত গুরুত্বপূর্ণ বিষয় নিয়েও আলোচনা করেন। ক্যালিফোর্নিয়ার সানিভেলে অবস্থিত, প্লাগ অ্যান্ড প্লে টেক সেন্টার হল স্টার্টআপের বৃহত্তম ইনকিউবেটরগুলির মধ্যে একটি। এদিনের অনুষ্ঠানে প্লাগ অ্যান্ড পে-এর স্টার্টআপ প্রতিষ্ঠাদের ৫০ শতাংশই ভারতী বা ভারতীয় বংশোদ্ভোদত আমেরিকান। সভায় উদ্যোক্তাদের উপস্থিতির হারও ছিল চোখে পড়ার মত। উপস্থিত উদ্যোক্তাদের একটি অংশ পিটিআইকে জানিয়েছেন, আধুনিক তথ্যপ্রযুক্তি সম্পর্কে রাহুল গান্ধীর উৎস তাদের মন কেড়ে নিয়েছে।

ফিক্সনিক্স স্টার্টআপের প্রতিষ্ঠাতা অমিদি এবং শন শঙ্করনের সঙ্গে কথা বলার সময় রাহুল গান্ধী জোর দিয়েছিলেন ভারতের প্রত্যন্ত গ্রামের সাধারণ মানুষকে এজাতীয় প্রযুক্তির সঙ্গে কী করে যুক্ত করা হয়। 'আপনি যদি ভারতে কোনও প্রযুক্তি ছড়িয়ে দিতে চান তবে আপনার এমন একটি ব্যবস্থা থাকতে হবে যেখানে ক্ষমতা তুলনামূলকভাবে বিকেন্দ্রীকৃত হয়'এমটাই বলেছিলেন রাহুল গান্ধী। পাশাপাশি তিনি জানিয়েছেন প্রযুক্তি আর নিয়ন্ত্রণ কেমনভাবে বিশাল আমলাতন্ত্রকে বাধা দিয়েছিল। তথ্যের নিরাপত্তা ও নিরাপত্তার জন্য উপযুক্ত নিয়ম থাকার প্রয়োজনীয়তার ওপরও এদিনের সভায় জোর দেন রাহুল গান্ধী।

তবে রাহুল গান্ধী এদিনের সভায় স্পষ্ট করে জানিয়ে দেন তিনি পেগাসের মত স্পাইওয়্যার নিয়ে আদৌ চিন্তিত নন। তিনি স্পষ্ট করেই জানিয়ে দেন, তিনি জানেন যে তাঁর আইফোন ট্যাপ করা হচ্ছে। মজার ছলে আইফোন কানে ধরেই বলেন, 'হ্যালো !মিস্টার মোদী, আমি অনুমান করছি আমার আইফোন ট্যাপ করা হচ্ছে।' তারপরই তিনি তথ্যের গোপনীয়তার ওপর জোর দেন। তিনি বলেন তিনি বিশ্বাস করেন কোনও দেশের শাসকরা যদি মনে করে তারা কোনও ব্যক্তির ফোন ট্যাপ করতে তাহলে তাদের কেউ আটকাতে পারবে না।

আরও পড়ুনঃ

নদিয়ায় তৃণমূল নেতার আত্মীয়ের বাড়িতে বিস্ফোরণ, মজুত বোমা থেকে বিস্ফোরণ বলে দাবি বিরোধীদের

Fuel Price: মাসের প্রথম দিন কলকাতায় কতটা বাড়ল পেট্রোল আর ডিজেসের দাম? জানুন দেশের বাকি ৩ শহরের দামও

দিনভর অস্বস্তিকর আবহাওয়ার পূর্বাভাস কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায়, বৃষ্টির অপেক্ষায় দক্ষিণবঙ্গ

 

Read more Articles on
Share this article
click me!