জ্ঞানবাপী মসজিদ মামলায় ধাক্কা খেল মুসলিম পক্ষ, মসজিদ প্রাঙ্গণে নিয়মিত পুজোর দাবিতে সিলমোহর

২০২২ সালের ২৩ ডিসেম্বর-এ, বিতর্ক শেষ হওয়ার পরে আদালত বারাণসীর শ্রিংগার গৌরীর নিয়মিত পূজার দাবিতে তার রায় সংরক্ষণ করেছিল। আঞ্জুমান ইন্তেজামিয়া মসজিদ কমিটি বারাণসী জেলা বিচারকের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করেছিল

Web Desk - ANB | Published : May 31, 2023 12:03 PM IST / Updated: May 31 2023, 06:56 PM IST

বারাণসীর জ্ঞানবাপী মামলায় বুধবার এলাহাবাদ হাইকোর্টে শুনানি হয়। আঞ্জুমানে ইন্তেজামিয়া মসজিদ কমিটির আবেদন খারিজ করে দিয়েছে আদালত। এলাহাবাদ হাইকোর্ট জ্ঞানবাপী মসজিদ প্রাঙ্গনে শ্রিংগার গৌরীর নিয়মিত পুজোর দাবির বিরুদ্ধে মসজিদ কমিটির দায়ের করা আবেদন খারিজ করেছে। আদালত মুসলিম পক্ষের আপত্তি প্রত্যাখ্যান করে এবং হিন্দু পক্ষের আবেদন গ্রহণযোগ্য বলে বিবেচনা করে আদালত। এলাহাবাদ হাইকোর্টের বিচারপতি জে.জে. মুনিরের একক বেঞ্চ এই সিদ্ধান্ত দেন।

২০২২ সালের ২৩ ডিসেম্বর-এ, বিতর্ক শেষ হওয়ার পরে আদালত বারাণসীর শ্রিংগার গৌরীর নিয়মিত পূজার দাবিতে তার রায় সংরক্ষণ করেছিল। আঞ্জুমান ইন্তেজামিয়া মসজিদ কমিটি বারাণসী জেলা বিচারকের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করেছিল।

১২ সেপ্টেম্বর এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করা হয়

শ্রিংগার গৌরী মামলায়, হিন্দু পক্ষের রাখি সিং এবং বারাণসী আদালতে অন্য ৯ জনের দ্বারা একটি দেওয়ানী মামলা দায়ের করা হয়েছিল। এ মামলায় তাদের আপত্তি নাকচের বিরুদ্ধে হাইকোর্টে আবেদন করে মসজিদের আয়োজন কমিটি। আবেদনে ১২ সেপ্টেম্বর বারাণসীর জেলা জজের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করা হয়।

আদালতে আবেদনকারী ৫ মহিলাসহ ১০ জনকে পক্ষ করা হয়। বারাণসীর জেলা বিচারকের আদালত মুসলিম পক্ষের করা আপত্তি খারিজ করে দিয়েছে।মুসলিম পক্ষ আদালতে যুক্তি দিয়েছিল যে দেওয়ানী মামলাটি ১৯৯১ সালের উপাসনালয় আইন এবং ১৯৯৫ সালের কেন্দ্রীয় ওয়াকফ আইনের অধীনে রক্ষণাবেক্ষণযোগ্য নয়। জেলা জজের এই সিদ্ধান্তকে হাইকোর্টে চ্যালেঞ্জ করে মসজিদ কমিটি।

এর আগে, এলাহাবাদ হাইকোর্ট উত্তরপ্রদেশ সুন্নি ওয়াকফ বোর্ড এবং জ্ঞানবাপী মসজিদ পরিচালনা কমিটির দায়ের করা একটি আবেদনের শুনানি করবে, বারাণসীর একটি আদালতে বিচারাধীন একটি মামলার রায়কে চ্যালেঞ্জ করে। আবেদনে মসজিদের জায়গায় মন্দির নির্মাণের দাবি জানানো হয়।

আবেদনকারীরা ৮ এপ্রিল, ২০২১ তারিখের বারাণসী আদালতের আদেশকেও চ্যালেঞ্জ করেছে, যা ভারতীয় প্রত্নতাত্ত্বিক সমীক্ষা বা এএসআই-কে জ্ঞানবাপি মসজিদ কমপ্লেক্সের একটি বিস্তৃত সমীক্ষা করার নির্দেশ দিয়েছে। ২৮ নভেম্বর ২০২২-এ, বিচারপতি প্রকাশ পাডিয়া উভয় পক্ষের বিশদভাবে শোনার পর এই বিষয়ে তার সিদ্ধান্ত সংরক্ষণ করেছিলেন।

যাই হোক, ২৪ শে মে তারিখে তার আদেশে, বিচারপতি পাডিয়া বলেছিলেন যে পক্ষগুলির জন্য আইনজীবীর কাছ থেকে আরও বিস্তারিত তথ্য প্রয়োজন। বিষয়টি বিবেচনায় নিয়ে এ সংক্রান্ত অন্যান্য বিষয়সহ শুক্রবার পরবর্তী শুনানির জন্য ধার্য করা হয়েছে। উচ্চ আদালত এর আগে বারাণসী আদালতে বিচারাধীন মামলার রক্ষণাবেক্ষণের বিষয়ে তার আদেশ সংরক্ষণ করেছিল।

৮ এপ্রিল, ২০২১-এ, বারাণসীর একটি আদালত, জ্ঞানবাপী মসজিদ সাইটে মন্দির পুনরুদ্ধার করার জন্য একটি মামলার শুনানি করার সময়, এএসআইকে মসজিদ কমপ্লেক্সের একটি বিস্তৃত সমীক্ষা করার নির্দেশ দেয়। পরবর্তীকালে, আঞ্জুমান ইন্তেজামিয়া মসজিদ (এআইএম), জ্ঞানবাপী ম্যানেজমেন্ট কমিটি এবং উত্তরপ্রদেশ সুন্নি সেন্ট্রাল ওয়াকফ বোর্ড হাইকোর্টে বারাণসী আদালতের আদেশকে চ্যালেঞ্জ করেছিল।

Share this article
click me!