Varanasi Challenge: বারাণসী চ্য়ালেঞ্জ কে নেবে? মোদীর বিরুদ্ধে প্রার্থী হিসেবে উঠছে তিন বিরোধী নেতার নাম

জোট সূত্রের খবর বারাণসী চ্যালেঞ্জ মোকাবিলার জন্য তিন জনের নাম নিয়ে গুঞ্জন শুরু হয়েছে নেতাদের মধ্যে।

 

Saborni Mitra | Published : Dec 20, 2023 3:35 PM IST

বিরোধী ইন্ডিয়া জোট লোকসভা নির্বাচনের প্রস্তুতি শুরু করে দিয়েছে। কিন্তু এখনও পর্যন্ত বিরোধী শিবির প্রধানমন্ত্রী পদপ্রার্থী নিয়ে স্থির সিদ্ধান্তে আসতে পারেনি। যদিও জল্পনায় রয়েছে কংগ্রেস প্রধান মল্লিকার্জুন খাড়গের নাম। অন্যদিকে বিজেপি শিবিরার প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে নরন্দ্র মোদী লড়াই করছেন বলেও ইঙ্গিত দিয়েছে বিজেপি। কিন্তু এরই মধ্যে বিরোধী শিবিরের কাঁছে আরও একটি বড় ফাঁড়া বারাণসী চ্যালেঞ্জ। কারণ উত্তর প্রদেশের এই কেন্দ্রের প্রার্থী স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর সেই কারণে বারাণসী কেন্দ্রে জোটের কোন নেতা প্রার্থী হবেন তাই নিয়েই কাটাছেঁড়া শুরু হয়ে গেছে।

জোট সূত্রের খবর বারাণসী চ্যালেঞ্জ মোকাবিলার জন্য তিন জনের নাম নিয়ে গুঞ্জন শুরু হয়েছে নেতাদের মধ্যে। প্রথম নামই হল জোটের প্রথম সারির নেতা নীতিশ কুমার, বিহারের মুখ্যমন্ত্রী। দ্বিতীয় নাম প্রিয়াঙ্কা গান্ধী বঢ়ধা। কংগ্রেসের উত্তর প্রদেশের দায়িত্ব সামলাচ্ছেন তিনি। তৃতীয় নাম অরবিন্দ কেজরিওয়াল, দিল্লির মুখ্যমন্ত্রী। আগেও মোদীর বিরুদ্ধে প্রার্থী হয়েছেন।

নীতিশ কুমার

নীতিশ কুমার বিজেপির একসময়ের বন্ধু। বিহারে বিজেপি জোটের নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা রয়েছে। বিজেপির প্রচারযন্ত্রকে তিনি খুব কাছ থেকে দেখেছেন। জোটের উদ্যোক্তাও তিনি। প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে নাম উঠেছিল। কিন্তু তিনি অস্বীকার করেছে। যাইহোক বারাণসী কেন্দ্রে প্রার্থী হিসেবেও উঠে এসেছে এই হেভিওয়েট নেতার নাম। যদিও এই বিষয়ে নীতিশ কুমারের মতামত জানা যায়নি। তবে তিনি নিজেকে মোদীর প্রতিপক্ষ হিসেবে তুলে ধরেছিলেন সেই ২০১৪ সালেই। তারপর থেকেই মোদীর সঙ্গে সরাসরি বিবাদে না জড়ালেও পরোক্ষে সমালোচনাই করেছেন।

প্রিয়াঙ্কা গান্ধী বঢ়ধা

কংগ্রেস নেত্রী। উত্তর প্রদেশের দায়িত্বে রয়েছেন। ২০১৯ সালেও তাঁর নাম আলোচিত হয়েছিল বারাণসীর কংগ্রেস প্রার্থী হিসেবে। সেই সময় কংগ্রেস ভোট রাজনীতিতে সামিল হতে চাননি। কংগ্রেস অনেকটাই বাধ্য হয়েই অজয় রাইকে প্রার্থী করেছিল। অথচ এইবারাণসী কেন্দ্রটি ১৯৫৪ সাল থেকেই কংগ্রেসের দখলে ছিল। ২০১৪ সাল থেকেই এই কেন্দ্রে প্রার্থী মোদী। যদিও প্রিয়াঙ্কা গান্ধী ২০২৪ সালের লোকসভা নির্বাচনে প্রার্থী হবে বলেও কংগ্রেস সূত্রের খবর। একটা সময় প্রিয়াঙ্কা বলেছিলেন বারাণসীতে প্রার্থী হতে তাঁর কোনও আপত্তি নেই।

অরবিন্দ কেজরিওয়াল

দিল্লির মুখ্যমন্ত্রী, আম আদমি পার্টির প্রধান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সবথেকে বড় সমালোচক। একাধিক ক্ষেত্রে মোদীর তীব্র সমালোচনা করে সুর চড়িয়েছেন। ২০১৪ সালে বারাণসীর প্রার্থী হয়েছিলেন মোদীর বিরুদ্ধে। সেই সময় দ্বিতীয় স্থানে ছিলেন। প্রায় ২ লক্ষ ভোট পেয়েছিলেন। আবারও তিনি বারাণসী চ্যালেঞ্জ নিতে চাইবেন কিনা তা এখনও জানা যায়নি। কেজরিওয়াল বা আম আদমি পার্টির তরফ থেকে এখনও কিছু বলেনি।

 

Read more Articles on
Share this article
click me!