Ayodhya Ram Mandir: কড়া নজরদারিতে অযোধ্যায় রাম লালার প্রাণ প্রতিষ্ঠা, নিরাপাত্তায় কৃত্রিম বুদ্ধিমত্তা

পুলিশের পক্ষ থেকে জানান হয়েছে রাম মন্দিরে অনুমোদনহীন ব্যক্তিদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। আর সেই কারণেই কঠোর নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

 

Saborni Mitra | Published : Dec 20, 2023 12:36 PM IST / Updated: Dec 20 2023, 06:22 PM IST

অযোধ্যা রাম মন্দিরের উদ্বোধন অনুষ্ঠানের প্রস্তুতি তুঙ্গে। আগামী ২২ জানুয়ারি রাম মন্দিরে রাম লালার প্রাণ প্রতিষ্ঠা করা হবে। বহু বিশিষ্টদের সঙ্গে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাম মন্দিরের উদ্বোধন অনুষ্ঠানের জন্য ২২ জানুয়ারির আগে ও পরে কয়েক দিন গোটা অযোধ্যা শহর জুড়ে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। সেই সময় অযোধ্য়ায় নামানো হয় কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ ফোর্স। পাশাপাশি রাজ্য পুলিশ বাহিনীও নিরাপত্তার একটি বড় অংশের দায়িত্বে থাকবে। ইন্সপেক্টর জেনালের প্রবীণ কুমার বলেছেন, অযোধ্যায় বিদ্যমান সংবেদনশীলতার ওপর জোর দেওয়া হয়েছে। সিআরপিএফ, ইউপিএসএসএফ, পিএসসি ও সিভিল পুলিশ মূলত নিরাপত্তার দায়িত্ব থাকবে।

পুলিশের পক্ষ থেকে জানান হয়েছে রাম মন্দিরে অনুমোদনহীন ব্যক্তিদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। আর সেই কারণেই কঠোর নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। নিরাপত্তা পরিকল্পনায় জোর দেওয়া হয়েছে ড্রোনের ওপর। বলা হয়েছে, সরকারি অনুমতি ছাড়া গোটা অযোধ্যা শহরেই নিষিদ্ধ করা হয়েছে ড্রোন ওড়ানো। গুরুত্বপূর্ণ স্থানে চেকিং পয়েন্ট স্থাপন করা হয়েছে। সিসিটিভি ক্যামেরার মাধ্যমে নজরদারি বাড়ান হয়েছে।

২২ ও ২৩ জানুয়ারি অনুষ্ঠানে আগে ও পরে অযোধ্যা শহরে ভারী যানবাহন প্রবেশ করতে দেওয়া হবে না। আমন্ত্রিত অংশগ্রহণকারীদের জন্য বিশেষ ব্যবস্থা করা হয়েছে। বিভিন্ন চ্যানেলের মাধ্যমে রুট ডাইভারশন সম্পর্কে তথ্য প্রচার করা হবে। সেই অনুযায়ী পথ চলতে হবে দর্শকদের। সূত্রের খবর ইন্টেলিজেন্স ইউং অনুষ্ঠানের সময়ে বিশেষভাবে সক্রিয় থাকবে। নিরাপত্তার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তারও ব্যবস্থা করা হবে।

অযোধ্যা পুলিশ জানিয়েছে, রাম মন্দিরের নিরাপত্তার কারণে সরজু নদীর তীরের নিরাপত্তা কড়া করা হয়েছে। শ্রী রামের প্রাণ প্রতিষ্ঠা অনুষ্ঠান চলাকালীন, নজরদারি ক্যামেরা দিয়ে সজ্জিত ৩৭টি সরকারি ও বেসরকারি এলাকা থেকে পার্কিংয়ের ব্যবস্থা করা হয়েছে।

 

Read more Articles on
Share this article
click me!