দরিদ্র-বেকারের সংখ্যা বাড়ার সম্ভাবনা, চিনের উন্নয়নের মডেল কেন গ্রহণ করতে পারবে না ভারত- জানুন

চীনের বিশাল পুঁজি এবং দেশ-সমর্থিত উৎপাদন নীতি গ্রহণের কারণে, এটি ব্যাপক উৎপাদনের মাধ্যমে বিশ্বব্যাপী তার পণ্যগুলিকে কম দামে উপলব্ধ করেছে। এর ফলে চীন সারা বিশ্বে আধিপত্য বিস্তার করে বিশ্বের বড় শক্তিতে পরিণত হয়।

Web Desk - ANB | Published : Apr 23, 2023 5:16 PM IST

ভারতের জনসংখ্যা বিশ্বের সবচেয়ে বড় হওয়ার খবর সামনে আসার পর থেকেই এই বিপুল জনসংখ্যা দেশের জন্য অভিশাপ, নাকি আশীর্বাদ হয়ে দাঁড়াবে তা নিয়ে মূল্যায়ন করা হচ্ছে। জনসংখ্যার প্রায় এক-চতুর্থাংশ ১৫ থেকে ২৫ বছর বয়সী, এটা বিশ্বাস করা হয় যে এই বিশাল কর্মক্ষম জনসংখ্যা ভারতের জন্য একটি আশীর্বাদ হিসাবে প্রমাণিত হবে, যা অর্থনীতিকে উন্নীত করতে সাহায্য করবে। এক্ষেত্রে চীনের দৃষ্টান্ত দেওয়া হচ্ছে যেটি তার বিশাল জনসংখ্যাকে কাজে লাগিয়ে অর্থনৈতিক ফ্রন্টে নিজেকে বিশ্বের অন্যতম শক্তিশালী দেশ হিসেবে গড়ে তুলেছে।

তবে জনসংখ্যাবিদরা একমত যে ভারতের প্রেক্ষাপটে বিষয়টি এত সহজ নয়। যে যুগে চীন তার বিশাল জনসংখ্যাকে অর্থনীতির ভিত্তি বানিয়েছিল, তখন কৃত্রিম বুদ্ধিমত্তার (AI) মতো প্রযুক্তির কোনও হুমকি ছিল না, যা এক ঝটকায় বিশ্বের সমস্ত অঞ্চলে চাকরি শেষ করার হুমকি দিচ্ছিল। তিনি তার বিশাল জনসংখ্যাকে গার্হস্থ্য ব্যবহারের ছোট জিনিসপত্র উৎপাদনে নিযুক্ত করেছিলেন যা তার শক্তি হয়ে ওঠে।

চীনের বিশাল পুঁজি এবং দেশ-সমর্থিত উৎপাদন নীতি গ্রহণের কারণে, এটি ব্যাপক উৎপাদনের মাধ্যমে বিশ্বব্যাপী তার পণ্যগুলিকে কম দামে উপলব্ধ করেছে। এর ফলে চীন সারা বিশ্বে আধিপত্য বিস্তার করে বিশ্বের বড় শক্তিতে পরিণত হয়। কিন্তু ভারতের মতো গণতান্ত্রিক দেশে এ ধরনের কঠোর নীতি প্রণয়ন, সেগুলো বাস্তবায়ন করা এবং ব্যবসায়ীদের সে পর্যায়ে অর্থনৈতিক সহায়তা দেওয়া সম্ভব নয়। এমন পরিস্থিতিতে ভারতের প্রেক্ষাপটে চীনের মডেল সফল হতে পারে না।

জনসংখ্যা বিষয়ক বিশেষজ্ঞ মনু গৌর বলেন, ভারতের প্রেক্ষাপটে একটি বড় সমস্যা যে শুধু আমাদের প্রযুক্তিগতভাবে দক্ষ যুবকরাই দেশান্তরিত হচ্ছে তা নয়, আমাদের রাজধানীও দেশান্তরিত হচ্ছে। করোনার সময় থেকে এখন পর্যন্ত ১০ লাখের বেশি মানুষ দেশ ছেড়ে অন্য দেশে নাগরিকত্ব চেয়েছেন।

ধারণা করা যায়, বিদেশে স্থায়ী হওয়ার ইচ্ছা পোষণকারী এই ব্যক্তিরা দেশের প্রযুক্তিগতভাবে সবচেয়ে সক্ষম এবং অর্থনৈতিকভাবে সবচেয়ে শক্তিশালী অংশের হবেন। এই জাতীয় প্রতিটি নাগরিকের অভিবাসনের কারণে, ভারতের বিশাল পুঁজি বিদেশে চলে যাচ্ছে। এ ধরনের নাগরিকরা দেশে পুঁজি বিনিয়োগ করলে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হতো, কিন্তু তাদের বিদেশে যাওয়ার কারণে এ সুযোগ চিরতরে শেষ হয়ে যাচ্ছে।

একটি বৃহৎ জনসংখ্যা তখনই একটি দেশের জন্য আশীর্বাদ হতে পারে যখন তার পর্যাপ্ত প্রযুক্তিগত ও অর্থনৈতিক সম্পদ থাকে। এই সুযোগের সদ্ব্যবহার করেছে চীনের মতো। আমেরিকার দেশগুলোর উদাহরণও এই ক্যাটাগরিতে দেওয়া যেতে পারে। কিন্তু একটি দেশের উন্নত প্রযুক্তিগত ও অর্থনৈতিক সম্পদ না থাকলে বিপুল জনসংখ্যা তার জন্য সমস্যা হয়ে দাঁড়ায়। এ প্রসঙ্গে আফ্রিকার দেশগুলোর উদাহরণ দেওয়া যেতে পারে।

Share this article
click me!