সুদানে আটকে পড়া ভারতীয়দের উদ্ধারে দুটি যুদ্ধ বিমান, পাঠান হয়েছে INS সুমেধাও

সুদানে আটকে পড়া ভারতীয়দের উদ্ধারে জেদ্দায় দুটি C-130J সামরিক পরিবহন বিমানকে স্ট্যান্ডবাইতে রেখেছে। পাঠান হয়েছে আইএনএস সুমেধা।

 

Web Desk - ANB | Published : Apr 23, 2023 3:38 PM IST

যুদ্ধের সুদান থেকে আটকে পড়া ভারতীয়দের উদ্ধারের প্রক্রিয়া শুরু হয়ে গেছে। ভারত জেদ্দায় দুটি C-130J সামরিক পরিবহন বিমানকে স্ট্যান্ডবাইতে রেখেছে। অন্যদিকে ভারতীয় নৌবাহিনীর একটি জাহাজ এই অঞ্চলের একটি গুরুত্বপূর্ণ বন্দরে পৌঁছে গেছে। সুদান থেকে ভারতীয়দের সরিয়ে নেওয়ার জন্য এটি একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ বলেও জানিয়েছে কেন্দ্রীয় সরকার। বিদেশ মন্ত্রক জানিয়েছে ভারতীয়দের সরিয়ে নেওয়ার জন্য জরুরি পরিকল্পনা করা হয়েছে। তবে সেই দেশের পরিস্থিতিতির ওপর নির্ভর করবে কতটা তাড়াতাড়ি ভারতীয়দের উদ্ধার করা যাবে।

বিদেশ মন্ত্রক বিবৃতি দিয়ে জানিয়েছে, সুদানের রাজধানী খার্তুমের চার দিকেই প্রচন্ড যুদ্ধ হচ্ছে। সুদানে কোনও নিরাপত্তা নেই। রাজধানীর পরিস্থিতি রীতিমত অস্থির। সেই কারণেই সুদানে আটকে পড়া ভারতীয়দের নিরাপত্তা আর উদ্ধার নিশ্চিত করতে ভারত সব ধরনের চেষ্টা করছে। বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে বলা হয়েছে সুদানের গোটা পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে।

বিদেশ মন্ত্রক জানিয়েছে, সুদানে আটকে পড়া ভারতীয়দের নিরাপদে চলাচলের জন্য বিভিন্ন অংশীদারদের সঙ্গে ঘনিষ্ঠভাবে সমন্বয় করা হচ্ছে। আটকে পড়া ভারতীয়দের উদ্ধারের সব রকম চেষ্টা করা হচ্ছে। সুদানের কর্তৃপক্ষ ছাড়াও সুদানের ভারতীয় দূতাবাস, রাষ্ট্র সংঘ, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরশাহী , মিশর, মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে নিয়মিত যোগাযোগ করা হচ্ছে। বিদেশ মন্ত্রক বলেছেন, 'আমাদের দ্রুত অগ্রসর হওয়ার জন্য ভারত সরকার ওকাধিক বিকল্প পথ অনুসরণ করছে। ভারতীয় বিমান বাহিনীর দুটি বিমান রয়েছে। আইএনএস সুমেধা পোস্ট সুদানে পৌঁছেছে।'বিদেশ মন্ত্রক জানিয়েছে, কন্টিজেন্সি প্ল্যান রয়েছে। কিন্তু সুদানের মাটি নিরাপদ নয়। সেই সারণে সুদানের পরিস্থিতির ওপর সব কিছু নির্ভর করছে। খার্তুমের বিভিন্ন স্খানে ভয়ঙ্কর লড়াইয়ের রিপোর্টের সঙ্গে অস্থিতিশীল হয়েছে। সুদানের আকাশসীমা বর্তমানে বিদেশী বিমানের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। পাশাপাশি ওভারল্যান্ড চলাচলেও ঝুঁকি ও লজিস্টিক চ্যালেঞ্জ রয়েছে।

বৃহস্পতিবার উচ্চ পর্যায়ের বৈঠক করেন প্রধাননন্ত্রী নরেন্দ্র মোদী। এই বৈঠকের পরই মোদী সুদানের প্রধানমন্ত্রীর কার্যালয়তে সাম্প্রতিক ঘটনাবলীর মূল্যায়নও করেছেন। ভিডিও কনফারেন্সের মাধ্যমে সুদানের নিরাপত্তা পরিস্থিতি পর্যালোচনা করেন তিনি। বৈঠকে ছিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল, সুদানে ভারতের রাষ্ট্রদূত ও উর্ধ্বতন কর্তৃপক্ষ। বৈঠকের সময় প্রধানমন্ত্রী মোদী সুদানের সাম্প্রতিকতম উন্নয়নগুলি মূল্যালয়ন করেছেন। বর্তমানে সুদানে রয়েছে প্রায় ৩ হাজার ভারতীয়। যাদের নিরাপত্তা নিয়েই এদিন মূল আলোচনা হয়। সুদানের অস্থিরতা তৈরি হওয়ার পর এটাই ছিল ভারতের প্রথম বৈঠক। ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বর্তমানে গয়ানা সফরে রয়েছেন। সেখান থেকেই তিনি বৈঠকে যোগ দান করেন। ভারত জানিয়েছে, সুদানের পরিস্থিতি খুবই উত্তেজনাপূর্ণ। ভারত বর্তমানে এই দেশের নাগরিকদের নিরাপত্তার দিকে মনোনিবেশ করেছে। দ্রুত তাদের সেখান থেকে সরিয়ে নেওয়ার কাজ যাতে শুরু করা যায় তার দিকে জোর দেওয়া হচ্ছে। গত সপ্তাহেই সুদানে দুই পক্ষের গুলির লড়াইয়ে মাঝে পড়ে এক ভারতীয় মৃত্যু হয়েছিল। ভারতীয় মৃত্যুতে শোক প্রকাশ করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Share this article
click me!