Covid Cases India: নতুন করে করোনায় আক্রান্ত সাতশোরও বেশি, ভারতে দাপট বাড়াচ্ছে নতুন JN1 প্রজাতি

ভারতে করোনার নতুন প্রজাতি JN.1-এর দাপট সবার আগে শুরু হয়েছিল কেরল রাজ্যে। ধীরে ধীরে তা অন্যান্য রাজ্যেও ছড়িয়ে পড়তে শুরু করে।

Sahely Sen | Published : Jan 7, 2024 6:50 AM IST

শীত পড়তেই সারা ভারত জুড়ে বেড়ে চলেছে কোভিড আক্রান্তের সংখ্যা। সেই সঙ্গে দেখা দিয়েছে করোনার নয়া উপ-প্রজাতি জেএন.১ (JN.1) -এর দাপট। করোনার সঙ্গেই পাল্লা দিয়ে বাড়ছে জেএন.১ -এর আক্রমণ। দেশজুড়ে উদ্বেগ বাড়াচ্ছে কোভিডের এই নয়া স্টেন। 


কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে  কোভিডে আক্রান্ত হয়েছেন ৭৭৪ জন। করোনায় মারা গিয়েছেন ২ জন।  মৃতদের মধ্যে একজন তামিলনাড়ু এবং অপরজন গুজরাটের বাসিন্দা। করোনার নয়া প্রজাতির দাপট বেশ লক্ষ্য করা যাচ্ছে।

দেশে সর্দি-কাশী,জ্বরে আক্রান্তের কেস বাড়লেও করোনা পরীক্ষা সেভাবে হচ্ছে না। করোনা পরীক্ষা বাড়লে কোভিডে আক্রান্তের সংখ্যা আরও অনেকটা বাড়বে বলে বিশেষজ্ঞদের মত। ভারতে করোনার নতুন প্রজাতি JN.1-এর দাপট সবার আগে শুরু হয়েছিল কেরল রাজ্যে। ধীরে ধীরে তা অন্যান্য রাজ্যেও ছড়িয়ে পড়তে শুরু করে। 

 



আমেরিকা যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাস পরিস্থিতি ক্রমশ খারাপের দিকে যাচ্ছে। গত সপ্তাহে একদিকে মার্কিনীরা যখন বর্ষবরণের আনন্দে মত্ত, তখনই তাদের দেশের ৩৫ হাজারেরও বেশী মানুষ করোনায় আক্রান্ত হয়ে ভর্তি হন হাসপাতালে। আঁতকে ওঠার মত এই তথ্য দিল জো বাইডেন প্রশাসন। গত এক সপ্তাহে আমেরিকায় ৩৫ হাজারের বেশী মানুষ কোভিডে আক্রান্ত হওয়ায় নড়চড়ে বসেছে প্রশাসন। কিছু প্রদেশে মাস্ক বাধ্যতামূলক করা ও কোভিড প্রোটোকল জারি করার কথা ভাবা হচ্ছে।

মার্কিন মুলুকে সাপ্তাহিক করোনা আক্রান্তের সংখ্যা ২০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ১৫ ডিসেম্বর থেকে আমেরিকায় করোনা পরিস্থিতি খারাপের দিকে যেতে থাকে।

Share this article
click me!