৫০ হাজারের নিচে নামল দেশে করোনার দৈনিক সংক্রমণ, কমেছে মৃতের সংখ্যাও

  • ৯১ দিনে ৫০ হাজারের নিচে নামল করোনার দৈনিক সংক্রমণ
  • দৈনিক সংক্রমিতের সংখ্যা ৪২ হাজার ৬৪০
  • কমেছে দৈনিক মৃত্যুর সংখ্যা
  • গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১ হাজার ১৬৭ জনের

Asianet News Bangla | Published : Jun 22, 2021 6:12 AM IST / Updated: Jun 22 2021, 11:43 AM IST

দেশে করোনার দৈনিক সংক্রমণের গতি এখন অনেকটাই নিম্নমুখী। ৯১ দিনে ৫০ হাজারের নিচে নামল করোনার দৈনিক সংক্রমিতের সংখ্যা। মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৪২ হাজার ৬৪০ জন। এর ফলে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ কোটি ৯৯ লক্ষ ৭৭ হাজার ৮৬১। এই নিয়ে একটানা ১৫ দিন দৈনিক সংক্রমণের সংখ্যা ১ লক্ষের নিচেই থাকল।

আরও পড়ুন- দৈনিক ৩ লক্ষ করে দিতে গেলে ৫ দিনের টিকা মজুত রাজ্যে, বলছে স্বাস্থ্য দফতর

তবে সংক্রমিতের সংখ্যা কমলেও উদ্বেগ বাড়ছিল করোনায় আক্রান্তদের মৃত্যু। যদিও কয়েকদিন ধরেই মৃতের সংখ্যা অনেকটাই কম রয়েছে। সোমবারের নিরিখে মঙ্গলবার মৃতের সংখ্যা অনেকটাই কম। সোমবার মৃতের সংখ্যা ছিল ১ হাজার ৪২২। আর মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১ হাজার ১৬৭ জনের। এর ফলে দেশে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ লক্ষ ৮৯ হাজার ৩০২। 

অ্যাক্টিভ কেস, অর্থাৎ চিকিৎসাধীন রোগীর সংখ্যা এখন ৭ লক্ষের নিচে রয়েছে। মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, বর্তমানে দেশে চিকিৎসাধীন করোনা রোগীর সংখ্যা ৬ লক্ষ ৬২ হাজার ৫২১। মাসখানেক আগেই এই সংখ্যাটা ছিল ৩৭ লক্ষের উপরে। 

আরও পড়ুন- ভেন্টিলেশনে করোনা আক্রান্ত প্রসূতি, সিজারের মাধ্যমে সন্তান প্রসব

গত ২৪ ঘণ্টায় করোনাকে জয় করে সুস্থ হয়ে উঠেছেন ৮১ হাজার ৮৩৯ জন। ফলে দেশে এখনও পর্যন্ত মোট করোনা জয়ীর সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ৮৯ লক্ষ ২৬ হাজার ৩৮ জন। অন্যদিকে, ইন্ডিয়ান মেডিকেল রিসার্চ কাউন্সিল বা আইসিএমআরের পরিসংখ্যান অনুযায়ী, সোমবার ১৬ লক্ষ ৬৪ হাজার ৩৬০ টি নমুনা পরীক্ষা করা হয়েছে। সব মিলিয়ে এখনও পর্যন্ত ভারতে কোভিড-১৯ এর জন্য ৩৯ কোটি ৪০ লক্ষ ৭২ হাজার ১৪২ জনের নমুনা পরীক্ষা হয়েছে। 

আরও পড়ুন- পরোকীয় ঘিরে অশান্তি চুরান্তে, সাড়ে তিন লক্ষ টাকা দাবি করেছেন পিঙ্কি, প্রকাশ্যে বিস্ফোরক এবার কাঞ্চন

তবে করোনার দ্বিতীয় ঢেউয়ের গতি নিম্নমুখী হলেও এখন উদ্বেগ বাড়াচ্ছে করোনার তৃতীয় ঢেউ। কয়েক সপ্তাহের মধ্যেই এই ঢেউ দেশে আছড়ে পড়বে বলে জানিয়েছেন এইমস প্রধান রণদীপ গুলেরিয়া। আর সেই কারণে যতটা দ্রুত সম্ভব দেশবাসীর টিকাকরণ সম্পন্ন করতে চাইছে কেন্দ্রীয় সরকার। এখনও পর্যন্ত দেশে মোট ২৮ কোটি ৮৭ লক্ষ ৬৬ হাজার ২০১ জনের টিকাকরণ সম্পন্ন হয়েছে। এরই মধ্যে করোনার এক নতুন প্রজাতি ডেল্টা প্লাসের হদিশ পেয়েছেন গবেষকরা। এই প্রজাতির মাধ্যমে ইতিমধ্যেই ব্রিটেনে সংক্রমণ ছড়াতে শুরু করে দিয়েছে। এদিকে এই মুহূর্তে ভারতের বিভিন্ন রাজ্যে করোনার সংক্রমণ কম থাকায় শুরু হয়েছে আনলক প্রক্রিয়া। এই পরিস্থিতিতে দেশবাসীকে আরও সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।  

Share this article
click me!