G20 Summit: ভারতে জি ২০ সম্মেলনে যোগ দিতে আসছেন জো বাইডেন, অনুপস্থিত থাকবেন শি জিনপিং ও ভ্লাদিমির পুতিন

ভারতে আয়োজিত জি ২০-র সম্মেলনে উপস্থিত থাকবেন আমেরিকার রাষ্ট্রপতি জো বাইডেন। কিন্তু, চিন এবং রাশিয়ার পক্ষ থেকে উপস্থিত থাকছেন না দেশের প্রধান নেতারা।

Sahely Sen | Published : Sep 6, 2023 6:18 AM IST

ইন্দোনেশিয়ায় আয়োজিত জি ২০ সম্মেলনে উপস্থিত ছিলেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং (Xi Jinping), কিন্তু, ভারতে এই সম্মেলন আয়োজিত হতেই তাঁর কাছ থেকে মিলল না পূর্ণ সমর্থন। চিনের পক্ষ থেকে নয়া দিল্লির বৈঠকে অনুপস্থিত থাকতে চলেছেন তিনি। জিনপিংয়ের বদলে এই সম্মেলনে চিনের প্রতিনিধিত্ব করবেন দেশটির প্রধানমন্ত্রী লি কিয়াং, তিনি প্রধানমন্ত্রী হলেও চিনের পদমর্যাদা অনুযায়ী শি জিনপিং তাঁর তুলনায় অনেক ক্ষমতাশালী, তিনি সম্মেলনে যোগ না দেওয়ায় ভারত বনাম চিনের বৈরিতা আরও কঠোর হল বলে মনে করছে কূটনৈতিক মহল।

তবে, শুধুমাত্র শি জিনপিং নন, ভারতে জি ২০ সম্মেলনে আসছেন না রুশ রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনও (Vladimir Putin)। রাশিয়ার পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে যে, নয়া দিল্লিতে আয়োজিত এই সম্মেলনে পুতিনের বদলে অংশ নেবেন দেশের বিদেশমন্ত্রী সের্গেই ল্যাভরভ। চিনা এবং রুশ রাষ্ট্রপতির না আসার বিষয়ে ভারতের বিদেশমন্ত্রী সুব্রহ্মণ্যম জয়শঙ্করকে (S Jaishankar) প্রশ্ন করা হলে তিনি বলেন, “আমি মনে করি, G20-তে বিভিন্ন সময়ে এমন কিছু রাষ্ট্রপতি বা প্রধানমন্ত্রী ছিলেন যারা, যে কারণেই হোক না কেন, নিজেরা অনুপস্থিত থাকার সিদ্ধান্ত নিয়েছেন। কিন্তু, সেই দেশের পক্ষ থেকে যে প্রতিনিধি এই অনুষ্ঠানে প্রতিনিধিত্ব করেন, তাঁর দ্বারা সেই দেশের অবস্থান প্রতিফলিত হয়.... আমি মনে করি, সবাই খুব গুরুত্ব সহকারে এই সম্মেলনে আসছেন।” 

তবে, ভারতের জন্য উল্লেখযোগ্য সুখবর হল, জি ২০ সম্মেলনের বৈঠককে যথেষ্ট গুরুত্ব দিয়েছে আমেরিকা। সেই দেশের হয়ে রাষ্ট্রপ্রধান জো বাইডেন স্বয়ং এসে উপস্থিত হচ্ছেন ৯ এবং ১০ সেপ্টেম্বরের বৈঠকে। মার্কিন ফার্স্ট লেডি তথা জো বাইডেনের স্ত্রী জিল বাইডেন করোনা আক্রান্ত হওয়ার পর তাঁর ভারতে আসার বিষয়ে সংশয় তৈরি হয়েছিল। কিন্তু, এরপর হোয়াইট হাউসের তরফে জানিয়ে দেওয়া হয়েছে যে, বাইডেনের কোভিড পরীক্ষার ফলাফল নেগেটিভ এসেছে এবং তাঁর শরীরে সংক্রমণের কোনও লক্ষণ নেই। যদিও ভারত সফরে বেশির ভাগ সময় তাঁকে মাস্ক পরে এবং করোনা গাইডলাইন মেনে চলতে হবে। কিন্তু, তবুও, G 20-র মতো গুরুত্বপূর্ণ সম্মেলন তিনি হাতছাড়া করতে চান না। 

আরও পড়ুন- 

JP Nadda: ইন্ডিয়াকে 'ভারত' করা নিয়ে কংগ্রেসের কটাক্ষ-পত্রে বানান ভুলের ছড়াছড়ি, লাল কালিতে দাগালেন জে পি নাড্ডা
'বিয়ের পুরোহিত নিজেই মন্ত্রের মানে জানেন না', হিন্দু বিয়ের রীতিরেওয়াজ নিয়ে এম কে স্ট্যালিনের চাঞ্চল্যকর মন্তব্য
Sonali Chowdhury: পরিবারকেই বেশি সময় দিতে চান সোনালী চৌধুরী, এবার আসছেন গানের অনুষ্ঠানের সঞ্চালক হয়ে

Read more Articles on
Share this article
click me!