'বিয়ের পুরোহিত নিজেই মন্ত্রের মানে জানেন না', হিন্দু বিয়ের রীতিরেওয়াজ নিয়ে এম কে স্ট্যালিনের চাঞ্চল্যকর মন্তব্য

এক মিনিট চল্লিশ সেকেন্ডের ওই ভিডিওতে এম কে স্ট্যালিন হিন্দুদের বিয়ের অনুষ্ঠানের কিছু দিক তুলে ধরে রীতি-রেওয়াজের উপহাস করেছেন বলে দেখা যায়।

Sahely Sen | Published : Sep 6, 2023 3:47 AM IST / Updated: Sep 06 2023, 09:41 AM IST

ডি এম কে প্রধান এম কে স্ট্যালিনের (M K Stalin) একটি পুরানো ভিডিও ফের শোরগোল ফেলে দিয়েছে সারা ভারত জুড়ে। উক্ত ভিডিওতে হিন্দু ধর্মের বৈবাহিক আচারে পরিচালিত বৈদিক অনুষ্ঠানের সমালোচনা করেছেন এই বর্ষীয়ান রাজনীতিবিদ তথা তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী। সোশ্যাল মিডিয়া জুড়ে এই পুরনো ভিডিও আবার নতুন করে বিতর্কের জন্ম দিয়েছে। তৎকালীন ডিএমকে সভাপতি স্ট্যালিন, দ্রাবিড় আত্মসম্মান আন্দোলনকে মেনে একটি বিয়েতে যোগ দিয়েছিলেন। এরপর তিনি একটি সমাবেশে ভাষণ দেন এবং ঐতিহ্যবাহী হিন্দু বিবাহের মন্ত্রগুলির প্রতি নিজের অবিশ্বাস প্রকাশ করেন। এই বক্তব্যই ক্যামেরাবন্দি হয় এবং সোশ্যাল মিডিয়ায় আলোড়ন সৃষ্টি করে।

এক মিনিট চল্লিশ সেকেন্ডের ওই ভিডিওতে এম কে স্ট্যালিন হিন্দুদের বিয়ের অনুষ্ঠানের কিছু দিক তুলে ধরে রীতি-রেওয়াজের উপহাস করেছেন বলে দেখা যায়। তিনি বর্ণনা করেছেন, কীভাবে পুরোহিত বা আইয়ারের কাছে (যিনি অনুষ্ঠানটি পরিচালনা করেন) বিয়ের সময় বর ও কনেকে মাটিতে বসানো হয়। তিনি (M K Stalin) হাস্যকরভাবে ঘটনার ক্রম বর্ণনা করেছেন, যার মধ্যে পবিত্র আগুনের ধোঁয়ায় চোখে জল এসে যায় এবং পুরোহিত মন্ত্র উচ্চারণ করতে থাকেন, যা তিনি বিভ্রান্তিকর এবং অত্যন্ত বিরক্তিকর বলে মনে করেছেন। 

তাঁকে বলতে শোনা গেছে, “পুরোহিত কিছু মন্ত্র উচ্চারণ করেন। তিনি দেব-দেবীদের ডাকেন। ৩৮ কোটি দেবতাকে ডাকেন। সমস্ত অবতারদের ডাকেন। বর-কনেরা কোনও মানে বোঝেন না, আপনি যদি নিজেই গিয়ে পুরোহিতকে মন্ত্রের মানে জিজ্ঞেস করেন, তিনিও বলবেন যে, তিনি এর অর্থ জানেন না।"

সমর্থন এবং সমালোচনা দুটোই প্রায় সম পরিমাণে পেয়েছে এই ভিডিও। সম্প্রতি ডি এম কে নেতা উদয়নিধি স্টালিনের সনাতন ধর্ম সম্পর্কে একটি বিতর্কিত মন্তব্যের পরিপ্রেক্ষিতে তাঁর বাবা মুথুভেল করুণানিধি স্ট্যালিনের এই পুরনো ভিডিও সোশ্যাল দুনিয়ায় পুনরাবির্ভূত হয়েছে। উদয়নিধি স্ট্যালিন ম্যালেরিয়া এবং ডেঙ্গুর মতো রোগের সাথে হিন্দু ধর্মের তুলনা করেছেন বলে অভিযোগ ওঠে। তারপরেই তাঁর বাবা এম কে স্ট্যালিন বহুকাল আগে হিন্দু ধর্মের রীতি রেওয়াজ নিয়ে ঠাট্টা করেছিলেন বলে তীব্র প্রতিক্রিয়া দিতে শুরু করেছেন তামিলনাড়ুর বিজেপি নেতারা।

 


আরও পড়ুন- 
Women Education: দলিত এবং নারীদের শিক্ষায় নেতৃত্ব দিতে ফতিমা শেখের সাথে হাত মিলিয়েছিলেন সাবিত্রীবাঈ ফুলে
Bengali Serial: খুলে পড়ছে পরনের শার্ট, 'নিম ফুলের মধু' সিরিয়ালের মানসী সেনগুপ্তর এ কি দশা!

স্বপ্নে গোপাল ঠাকুরের দর্শন পেলে কী হয়? জন্মাষ্টমীর দিন জেনে নিন গূঢ় রহস্য

Read more Articles on
Share this article
click me!