Nagaland Exit Poll 2023: বুথ ফেরত সমীক্ষায় নাগাল্যান্ডে বিজেপি জোট নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার আশায়, অন্য দলগুলোর কী হবে?

২০২৩ সালের বিধানসভা নির্বাচনে এনডিপিপি ও বিজেপির জোট ৩৮ থেকে ৪৮টি আসন পেতে পারে বলে দাবি করেছে ইন্ডিয়া টুডের এক্সিট পোল।

Web Desk - ANB | Published : Feb 27, 2023 5:50 PM IST

ইন্ডিয়া টুডে এক্সিট পোল ২০২৩-য়ে নাগাল্যান্ডের ফলাফল প্রকাশিত হয়েছে। এখানে বুথফেরত সমীক্ষা অনুযায়ী, ভারতীয় জনতা পার্টি এবং তার শরিক দল নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করতে পারে। কংগ্রেস এবং অন্যান্য দলগুলি বড় ধাক্কা খাবে বলেই মনে করা হচ্ছে। আসুন জেনে নেওয়া যাক ইন্ডিয়া টুডের এক্সিট পোলে কী দাবি করা হয়েছে?

এক্সিট পোলের হিসেব

২০২৩ সালের বিধানসভা নির্বাচনে এনডিপিপি ও বিজেপির জোট ৩৮ থেকে ৪৮টি আসন পেতে পারে বলে দাবি করেছে ইন্ডিয়া টুডের এক্সিট পোল। এনপিএফ পেতে পারে তিন থেকে আটটি আসন। বুথ ফেরত সমীক্ষায় বলা হয়েছে কংগ্রেস ১ থেকে ২টি আসন। অন্যান্যরা পাঁচ থেকে ১৫টি আসন পেতে পারে।

এই নির্বাচনে কী হল?

এবার নাগাল্যান্ডের ৫৯টি আসনে নির্বাচন হয়েছে। বিজেপি প্রার্থী এবং বর্তমান বিধায়ক কাজেতো কিনমি এখানে জুনহেবোটোর আকুলুতো আসন থেকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতেছেন। এমন পরিস্থিতিতে এ আসনে নির্বাচন হয়নি। ভারতীয় জনতা পার্টি এবং ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টি (NDPP) জোট গঠন করেছে। এর অধীনে এনডিপিপি ৪০টি আসনে এবং বিজেপি ২০টি আসনে প্রার্থী দিয়েছে। এ ছাড়া কংগ্রেস ও এনপিএফ পৃথকভাবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল। কংগ্রেস ২৩টি এবং এনপিএফ ২২টি আসনে প্রার্থী দিয়েছে। ১৯ জন স্বতন্ত্র প্রার্থীও নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন।

২০১৮ সালে কি হয়েছিল?

এখানে কোনো বিরোধী নেই, সবাই মিলে সরকার গঠন করেছে ২০১৮ সালের বিধানসভা নির্বাচনের আগে ক্ষমতাসীন নাগা পিপলস ফ্রন্টে (এনপিএফ) একটি বিভক্তি ছিল। বিদ্রোহীরা ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টি (এনডিপিপি) গঠন করে। নেফিউ রিও, দলের সিনিয়র নেতা এবং রাজ্যের মুখ্যমন্ত্রী, বিদ্রোহী গোষ্ঠীর পক্ষে। নির্বাচনের আগে এনপিএফ বিজেপির সঙ্গে জোট ভেঙেছে। বিজেপি ও এনডিপিপি একসঙ্গে নির্বাচনে লড়েছে। এনডিপিপি ১৭টি এবং বিজেপি ১২টি আসনে জয়ী হয়েছে। জোট ক্ষমতায় আসে এবং নেফিউ রিও মুখ্যমন্ত্রী হন। নেফিউ রিও মুখ্যমন্ত্রী হওয়ার পর, NPF-এর বেশিরভাগ বিধায়ক যারা ২৭টি আসন জিতেছিল তারা NDPP-তে যোগ দিয়েছিল। এতে এনডিপিপি বিধায়কের সংখ্যা ৪২ এ পৌঁছেছে। একই সময়ে, এনপিএফের মাত্র চারজন বিধায়ক অবশিষ্ট ছিলেন। পরে এনপিএফও ক্ষমতাসীন জোটকে সমর্থন দেয়। বর্তমানে রাজ্য বিধানসভার ৬০ জন বিধায়কই শাসক দলে রয়েছেন।

এবার এখানে আসন ভাগাভাগিতে বিরোধ দেখা দিতে পারে। ভারতীয় জনতা পার্টি এখন বেশি আসন দাবি করছে। এ কারণেই নির্বাচনের আগে জোটে ফাটল দেখা দিতে পারে। কয়েকদিন আগে নাগাল্যান্ড সফরে গিয়েছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এর পরেই এলো এনপিএফ নেতা কুজোলুজো নিনুর বক্তব্য। তিনি বলেন, স্বরাষ্ট্রমন্ত্রী শাহ নাগাল্যান্ড নির্বাচনে বিজেপির কাছে আরও আসন চেয়েছেন। কুজোলুজো নিনু একটি মিডিয়া হাউসকে দেওয়া একটি সাক্ষাত্কারে বলেছেন যে এনপিএফ হল নাগাল্যান্ডের প্রাচীনতম দল এবং নিজে থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে সক্ষম।

শাহের আগে, বিজেপি সভাপতি জেপি নাড্ডাও সেপ্টেম্বরে নাগাল্যান্ড সফর করেছিলেন। এই সময়, তিনি ২০:৪০ ভোট শেয়ার নিয়ে এনডিপিপির সাথে নির্বাচনী ময়দানে প্রবেশের কথা বলেছিলেন। অর্থাৎ বিজেপি ২০টি আসনে এবং এনডিপিপি ৪০টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করার প্রস্তাব করেছিল।

Share this article
click me!