Monsoon Update: আর কিছুক্ষণের মধ্যেই ঝেঁপে বৃষ্টি আসবে এখানে, জানুন লাল-সবুজ-হলুদ-কমলা সতর্কতার মানে

দিল্লিতে আবারও বৃষ্টির কমলা সতর্কতা জারি করেছে মৌসম ভবন। আট রাজ্যে ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাসও দিয়েছে।

 

Saborni Mitra | Published : Jun 30, 2024 10:34 AM IST

দীর্ঘদিনের দহনজ্বালা শেষ, এবার গোটা দেশেই বর্ষা এল। সক্রিয় হল মৌসুমী বায়ু। যার কারণে গোটা থেকেই হালকা থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। বর্ষার প্রথম বৃষ্টিতেই প্রায় বানভাসী জাতীয় রাজধানী দিল্লি। তবে আপাতত প্রবল বৃষ্টি থেকে রেহাই নেই দিল্লির। জাতীয় রাজধানীর জন্য ইতিমধ্যেই কমলা সতর্কতা জারি করেছে মৌসম ভবন। পাশাপাশি আবহাওয়া বিভাগ হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, পাঞ্জাব, হরিয়ানা, বাংলা, সিকিম, আসাম এবং মেঘালয়- আট রাজ্যেই বৃষ্টির পূর্বাভাস দিয়েছে।

আবহাওয়া বিভাগ সোশ্যাল মিডিয়া পোস্টে বলেছে, ওড়িশা, কোঙ্কন, গোয়া, দক্ষিণ মধ্য মহারাষ্ট্র, কেরল, অরুণাচলপ্রদেশ, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম, ত্রিপুরা, লাক্ষাদ্বীপ, উত্তর তামিলনাড়ু, পশ্চিমবঙ্গ, সিকিম, অসম, মেঘালয়, নিকোবর দ্বীপপুঞ্জে আগামী কয়েক ঘণ্টার মধ্যেই হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা দিয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, সংশ্লিষ্ট এলাকায় বজ্রগর্ভ মেঘের সঞ্চার হবে। বজ্রপাতের সঙ্গে দমকা হাওয়া বইবে বলেও সতর্কতা জারি করা হয়েছে।

আইএমডি সতর্কতার চারটি রঙের কোড রয়েছে। সেগুলি হল- সবুজ- বড় পদক্ষেপ নেওয়ার প্রয়োজন, হলুদ সতর্কতা- নির্দেশ করে আবহাওয়া সম্পর্কে আপডেট থাকার প্রয়োজন রয়েছে। কমলা সতর্কতা- নির্দেশ করে প্রস্তুত থাকুন যে কোনও সময়ই সমস্যা হতে পারে। আর লাল সতর্কতা- দ্রুত পদক্ষেপ নেওয়ার নির্দেশ দেয়।

আগেই মৌসম ভবন, অরুণালচল প্রদেশ, অসম, নাগাল্যান্ড মণিপুর, মিজোরাম, ত্রিপুরা, মেঘালয়ের জন্য বন্যার সতর্কতা জারি করেছে। সেখানে ভারী বৃষ্টির সম্ভাবনার কথাও বলেছে। ইতিমধ্যেই এই রাজ্যের বিস্তীর্ণ এলাকায় বৃষ্টি হচ্ছে। বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তরবঙ্গের জন্যও। 

 

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Dilip Ghosh : 'আপনি মানুষকে ভুল বুজিয়ে ভোটে জিতেছেন' মমতাকে আক্রমণ দিলীপ ঘোষের
Suvendu Adhikari : ধরে ফেললেন শুভেন্দু! '২০ মিনিট কোথায় ছিলেন উনি?' বিস্ফোরক দাবী শুভেন্দুর, দেখুন
Suvendu Adhikari : 'নিম্ন মেধার অর্ধ শিক্ষিত মুখ্যমন্ত্রী হলে যা হয়..' মমতাকে তীব্র আক্রমণে শুভেন্দু
Narendra Modi : 'তোমাদের জন্য ১৪০ কোটি দেশবাসী গর্বিত' বিরাট-রোহিতদের বিশেষ বার্তা প্রধানমন্ত্রীর
Hawker Eviction | রাস্তা খালির সতর্কবার্তা! তড়িঘড়ি দোকান গোছাতে ব্যস্ত হকাররা