রাজস্থানে ভয়াবহ দুর্ঘটনার পর রাশিয়ার মিগ ২১ বিমান আপাতত বাতিল রাখল ভারতীয় বিমান বাহিনী IAF

রাজস্থানের সুরতগড় এয়ার ফোর্স স্টেশন থেকে একটি রুটিন ট্রেনিং পরীক্ষা করানোর জন্য মিগ -21 যুদ্ধবিমানটি ওড়ানো হয়েছিল। কিন্তু, ওড়ার কিছুক্ষণ পরেই রাজস্থানের হনুমানগড়ে একটি বাড়ির ওপর ওই যুদ্ধবিমানটি ভেঙে পড়ে।

Web Desk - ANB | Published : May 20, 2023 4:37 PM IST / Updated: May 20 2023, 11:02 PM IST

ভারতীয় বিমানবাহিনীর একটি বিশেষ বিমানের দ্বারা কয়েক সপ্তাহ আগে ভয়ঙ্করভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল রাজস্থানের হনুমানগড় জেলার একটি অঞ্চল, ৩ জন আঞ্চলিক মানুষ বিমান দুর্ঘটনার কারণে প্রাণ হারিয়েছিলেন। এই ঘটনার কয়েক সপ্তাহ পরে ২০ মে, শনিবার ভারতীয় বিমান বাহিনী রাশিয়া থেকে আনা ওই মিগ -21 বাইসন-এর প্রত্যেকটি বিমানটি সাময়িক ভাবে বাহিনী থেকে বাদ রাখল।

বিমান বাহিনী (আইএএ)-এর সূত্র জানিয়েছে, “পুঙ্খানুপুঙ্খ পরীক্ষা এবং পর্যবেক্ষণ প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত মিগ- ২১ বাইসন বিমানটি চালু করা হবে না। এটি একেবার পরীক্ষার জন্য পাঠিয়ে দেওয়া হয়েছে।”

সূত্র আরও যোগ করেছে যে, পরীক্ষা এবং পর্যবেক্ষণ প্রক্রিয়া শেষ করতে বেশ অনেকখানি সময় লাগবে। প্রক্রিয়া ঠিক কতদিনে শেষ করা সম্ভব হবে, তার সঠিক সময়কাল এখনও প্রকাশ করা হয়নি।

রাজস্থানের সুরতগড় এয়ার ফোর্স স্টেশন থেকে একটি রুটিন ট্রেনিং পরীক্ষা করানোর জন্য মিগ -21 বাইসন যুদ্ধবিমানটি ওড়ানো হয়েছিল। কিন্তু, ওড়ার কিছুক্ষণ পরেই রাজস্থানের হনুমানগড়ে একটি বাড়ির ওপর ওই যুদ্ধবিমানটি ভেঙে পড়ে। ঘটনাস্থলেই ৩ জন নিরীহ মানুষের মৃত্যু হয়।

এই ঘটনার বিষয়ে IAF-এর সূত্র জানিয়েছে যে, রাজস্থানের হনুমানগড় জেলায় ৮ মার্চ ঘটে যাওয়া ভয়ঙ্কর দুর্ঘটনার পর তার কারণ খুঁজে বের করার জন্যও তদন্ত চালানো হচ্ছে। কী কারণে যুদ্ধবিমানটি ভেঙে পড়ল, তা খতিয়ে দেখছেন তদন্তকারীরা।

আরও পড়ুন-

G7 Summit 2023: জো বাইডেনের থেকেও এগিয়ে নরেন্দ্র মোদী, জি৭ সম্মেলনে গ্রহণযোগ্যতায় ভারতের জয়জয়কার
Anubrata Mondal: তিহাড় জেলে ফের মুখোমুখি অনুব্রত ও সুকন্যা মণ্ডল, কী কথা হল বাবা-মেয়ের মধ্যে?

Singer Nobel Arrested: গায়ক নোবেল গ্রেফতার! জালিয়াতির অভিযোগে ঢাকা পুলিশের হাতে ধৃত

Share this article
click me!