ভারতীয় বায়ুসেনায় অগ্নিবীর নিয়োগ কীভাবে, প্রক্রিয়া পদ্ধতি ও গুরুত্বপূর্ণ তারিখ প্রকাশ করল আইএএফ

বিস্তারিত জানার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ভারতীয় বায়ুসেনা। বিজ্ঞপ্তিতে আবেদনের তারিখ, শিক্ষাগত যোগ্যতা, বয়সসীমা, নির্বাচন প্রক্রিয়া সম্পূর্ণ তথ্য দেওয়া হয়েছে। 

Parna Sengupta | Published : Jun 20, 2022 6:42 PM IST

ভারতীয় বিমান বাহিনী অগ্নিপথ প্রকল্পের অধীনে অগ্নিবীর নিয়োগের জন্য একটি বিশদ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ১৮ থেকে ২৩ বছরের মধ্যে যে কেউ এবং ভারতের যে কোনো রাজ্য বা শহর থেকে এই আবেদন করতে পারে। ভারতীয় বিমান বাহিনী অগ্নিবীর নিয়োগ ২০২২-এর জন্য আবেদন করতে পারেন। আরও বিস্তারিত জানার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ভারতীয় বায়ুসেনা। বিজ্ঞপ্তিতে আবেদনের তারিখ, শিক্ষাগত যোগ্যতা, বয়সসীমা, নির্বাচন প্রক্রিয়া সম্পূর্ণ তথ্য দেওয়া হয়েছে। 

আবেদন ফী
সাধারণ, ওবিসি, এডব্লুএস প্রার্থীদের ফি: ০
SC, ST প্রার্থীদের ফি: ০

বয়স সীমা
ন্যূনতম বয়স প্রয়োজন: সাড়ে সতেরো বছর
সর্বোচ্চ বয়স সীমা: ২৩ বছর
বয়স সীমা হিসাবে: সর্বশেষ বিজ্ঞপ্তি অনুযায়ী।
২০২২-২৩ সালের নিয়োগের জন্য এককালীন পরিমাপ হিসাবে উচ্চ বয়স সীমা ২১ থেকে ২৩ বছর শিথিল করা হয়েছে।

শিক্ষাগত যোগ্যতা
ক্যাটাগরি শিক্ষাগত যোগ্যতা
গ্রুপ ‘এক্স’

i) সিওবিএসই সদস্য হিসাবে তালিকাভুক্ত একটি শিক্ষা বোর্ড থেকে গণিত, পদার্থবিদ্যা এবং ইংরেজি সহ মাধ্যমিক/১০+২/ সমমানের পরীক্ষায় ন্যূনতম ৫০% এবং ইংরেজিতে ৫০% নম্বর নিয়ে উত্তীর্ণ
ii) যেকোনো স্ট্রিমে ইঞ্জিনিয়ারিং-এ তিন বছরের ডিপ্লোমা কোর্স পাস করা।

গ্রুপ 'ওয়াই

i) মধ্যবর্তী / ১০+২ / কেন্দ্রীয় / রাজ্য শিক্ষা বোর্ড দ্বারা অনুমোদিত যেকোন স্ট্রিম/বিষয়গুলিতে ন্যূনতম ৫০% এবং ইংরেজিতে ৫০%নম্বর সহ COBSE সদস্য হিসাবে তালিকাভুক্ত সমমানের পরীক্ষায় উত্তীর্ণ।

ii) COBSE সদস্য হিসাবে তালিকাভুক্ত শিক্ষা বোর্ডগুলি থেকে বৃত্তিমূলক কোর্সে ন্যূনতম ৫০% নম্বর এবং ভোকেশনাল কোর্সে ইংরেজিতে ৫০% নম্বর সহ বা ইন্টারমিডিয়েট/ম্যাট্রিকুলেশনে দুই বছরের ভোকেশনাল কোর্স পাস করেছেন যদি ইংরেজি ভোকেশনাল কোর্সে একটি বিষয় না হয়

দ্রষ্টব্য: প্রার্থীকে একটি সরকারী স্বীকৃত পলিটেকনিক ইনস্টিটিউট থেকে ডিপ্লোমাতে (বা ইন্টারমিডিয়েট/ম্যাট্রিকুলেশনে, যদি ডিপ্লোমা কোর্সে ইংরেজি একটি বিষয় না হয়) সামগ্রিকভাবে ৫০% নম্বর এবং ইংরেজিতে ৫০% নম্বর সহ কোর্সটি সম্পন্ন করতে হবে।

অনলাইন পরীক্ষার জন্য মার্কিং প্যাটার্ন:-
(i) প্রতিটি সঠিক উত্তরের জন্য একটি চিহ্ন।
(ii) অপ্রয়াসিত প্রশ্নের জন্য শূন্য নম্বর।
(iii) প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা হবে।

বেতন, ভাতা এবং সহযোগী সুবিধা:
প্রকল্পের অধীনে রেজিস্টার্ড ব্যক্তিদের জন্য অগ্নিবীর প্যাকেজ হল তিরিশ হাজার টাকা প্রতি মাসে। এরসঙ্গে রয়েছে নির্দিষ্ট বার্ষিক ইনক্রিমেন্ট। 

জীবন বীমা কভার:
অগ্নিনির্বাপকদের জীবন বীমা কভার হল ৪৮ লক্ষ টাকা। 

Read more Articles on
Share this article
click me!