পূর্ব লাদাখের পরিস্থিতি নিয়ে এবার মুখ খুললেন ভারতীয় সেনাপ্রধান, কী জানালেন তিনি?

করাকোরাম পাস থেকে ডেমচোক পর্যন্ত ৬৫টি পেট্রোলিং পয়েন্ট রয়েছে, যার মধ্যে ২৬টিতে ভারতের পেট্রোলিং অধিকার হারিয়েছে, ২০২৩ সালে লেহের সিনিয়র পুলিশ সুপারিনটেন্ডেন্ট পিডি নিত্যা দ্বারা জমা দেওয়া একটি গবেষণাপত্রে এই তথ্য উঠে এসেছে। 

Subhankar Das | Published : Oct 1, 2024 2:59 PM IST

পূর্ব লাদাখের প্র prevailing পরিস্থিতি সম্পর্কে "স্থিতিশীল কিন্তু স্বাভাবিক নয় এবং এটি স্পর্শকাতর" বলে মন্তব্য করে ভারতীয় সেনাপ্রধান জেনারেল উপেন্দ্র দ্বিবেদী মঙ্গলবার বলেছেন যে ২০২০ সালের এপ্রিলের পরিস্থিতি পুনরুদ্ধার না হওয়া পর্যন্ত বাহিনী উদ্বিগ্ন, এবং তারা যেকোনও ধরণের পরিস্থিতির মুখোমুখি হতে সম্পূর্ণরূপে প্রস্তুত।  

চাণক্য ডিফেন্স ডায়ালগে বক্তব্য রাখতে গিয়ে জেনারেল দ্বিবেদী বলেন: "যতদূর চীনের বিষয়, এটি বেশ কিছু সময় ধরে আমাদের মনে কৌতূহল জাগিয়ে তুলেছে। চীনের সাথে, আপনাকে প্রতিযোগিতা করতে হবে, সহযোগিতা করতে হবে, সহাবস্থান করতে হবে, মোকাবেলা করতে হবে এবং প্রতিদ্বন্দ্বিতা করতে হবে... তাহলে আজকের পরিস্থিতি কী? এটি স্থিতিশীল, কিন্তু এটি স্বাভাবিক নয় এবং এটি স্পর্শকাতর। আমরা চাই পরিস্থিতি ২০২০ সালের এপ্রিলের আগের অবস্থায় ফিরে যাক, তা সে স্থল দখলের পরিস্থিতি হোক বা বাফার জোন তৈরি হোক বা পেট্রোলিং যা এখন পরিকল্পনা করা হয়েছে।"

Latest Videos

গত বছর ভারত পিএলএ-এর বাফার জোনের দাবি প্রত্যাখ্যান করেছে এবং দেপসাং-এ পেট্রোলিং অধিকার পুনরুদ্ধারের জন্য চীনের উপর জোর দিয়েছে, সেনাপ্রধান বলেছেন: "তাই যতক্ষণ না পরিস্থিতি পুনরুদ্ধার করা হয়, যতদূর আমাদের উদ্বেগের বিষয়, পরিস্থিতি সংবেদনশীল থাকবে এবং আমরা যেকোনও ধরণের পরিস্থিতির মুখোমুখি হতে সম্পূর্ণরূপে প্রস্তুত... আস্থা হয়ে উঠেছে সবচেয়ে বড় ক্ষতি..." 

পূর্ব লাদাখে ভারত ও চীনের মধ্যে ৮৩২ কিলোমিটার দীর্ঘ প্রকৃত নিয়ন্ত্রণ রেখা রয়েছে, যেখানে ২০২০ সালের এপ্রিল থেকে সীমান্ত বিরোধ চলছে।  

অন্যদিকে, গত ২০২০ সালে, চীনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) ১৯৯৩ সাল থেকে উভয় দেশের রাজনৈতিক নেতৃত্বের স্বাক্ষরিত পাঁচটি চুক্তি লঙ্ঘন করে। করাকোরাম পাস থেকে ডেমচোক পর্যন্ত ৬৫টি পেট্রোলিং পয়েন্ট রয়েছে, যার মধ্যে ২৬টিতে ভারতের পেট্রোলিং অধিকার হারিয়েছে, ২০২৩ সালে লেহের সিনিয়র পুলিশ সুপারিনটেন্ডেন্ট পিডি নিত্যা দ্বারা জমা দেওয়া একটি গবেষণাপত্রে এই তথ্য উঠে এসেছে। 

২০২০ সালের এপ্রিলের পূর্বের পরিস্থিতি পুনরুদ্ধারের লক্ষ্যে কাজ করার জন্য দুই দেশ সামরিক ও কূটনৈতিক পর্যায়ে বেশ কয়েক দফা আলোচনা করেছে। 

এলএসি বরাবর চীনের গ্রাম নির্মাণ সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন: "...তারা এই কৃত্রিম অভিবাসন, বসতি স্থাপন করছে। কোনও সমস্যা নেই, এটি তাদের দেশ, তারা যা খুশি তাই করতে পারে। কিন্তু আমরা দক্ষিণ চীন সাগরে যা দেখি। যখন আমরা ধূসর অঞ্চল নিয়ে কথা বলি, প্রাথমিকভাবে আমরা জেলে এবং সেই ধরণের মানুষদের খুঁজে পাই যারা সর্বাগ্রে থাকে। এবং তাদের বাঁচাতে, তারপর আপনি সেনাবাহিনীকে ভেতরে যেতে দেখেন..."

"যতদূর ভারতীয় সেনাবাহিনীর কথা, আমরা ইতিমধ্যেই এই ধরণের আদর্শ গ্রাম তৈরি করে আসছি... কিন্তু আরও গুরুত্বপূর্ণ বিষয় হল, এখন রাজ্য সরকারগুলিকে সেই সংস্থানগুলি স্থাপন করার ক্ষমতা দেওয়া হয়েছে এবং এখনই সেই সময় যখন সেনাবাহিনী, রাজ্য সরকার এবং কেন্দ্রীয় সরকারের তত্ত্বাবধান সবাই একসাথে আসছে। তাই এখন যে আদর্শ গ্রামগুলি তৈরি করা হচ্ছে তা আরও ভালো হবে..," তিনি আরও বলেন।

ধূসর-অঞ্চল যুদ্ধ সম্পর্কে সেনাপ্রধান বলেন: "...আমরা কি ডোকলামকে যুদ্ধ বলি? আমরা কি কার্গিলকে পূর্ণাঙ্গ যুদ্ধ বলি? আমরা কি গালওয়ানকে যুদ্ধ বলি? উত্তর হল না। তাই এই সবই মূলত ধূসর অঞ্চল যুদ্ধের অংশ। তাই আমাদের इसके জন্য প্রস্তুত থাকতে হবে।"

"এবং আমি এটি বলে যাচ্ছি, যতদূর চিন্তাভাবনার বিষয়, উভয় সিও-রই একই পৃষ্ঠায় থাকা উচিত, অর্থাৎ কমান্ডিং অফিসার এবং সেনাপ্রধান। এর অর্থ হল পুরো স্তরেই সাধারণ চিন্তাভাবনা থাকা উচিত কারণ একটি ছোট্ট কৌশলগত ভুল পদক্ষেপ কৌশলগত প্রভাব ফেলতে পারে যা পুরো দেশকে জড়িয়ে ফেলতে পারে। তাই, এটি মাথায় রেখে, আমরা ধূসর অঞ্চল যুদ্ধের জন্য নিজেদের প্রস্তুত করছি। তাই, সমস্ত ক্ষেত্রেই, আমাদের নিজেদের প্রস্তুত করতে হবে..," জেনারেল দ্বিবেদী বলেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'যত দোষ সব জুনিয়র ডাক্তারদের!' ক্ষোভ প্রকাশ চিকিৎসক কিঞ্জল নন্দের | Kolkata Doctors Strike News
Rashifal | রাশিফল ৩০ সেপ্টেম্বর : লটারি প্রাপ্তির যোগ? সোমবার আপনার কপালে কি আছে? দেখুন আজকের রাশিফল
মাত্র ১ টাকা গুরুদক্ষিণা, ক্যানিং-এ এক টাকার পাঠশালায় শিশুদের মুখে হাসি | South 24 Parganas News
তীব্র গরমে নেই একটাও ফ্যান-লাইট! দেহাল দশা মথুরাখণ্ড অক্ষয় চন্দ্র বিদ্যাপীঠ স্কুলের | Gosaba News
BJP LIVE: সাংবাদিক সম্মেলনে শমীক ভট্টাচার্য, কী অভিযোগ, দেখুন সরাসরি