চিনকে টেক্কা দিতে এ বার নয়া যান কেনার পরিকল্পনা প্রতিরক্ষা মন্ত্রকের, এলাকার উপযোগী ৩০০টি গাড়ি কিনবেন তারা শীঘ্রই

তাওয়াং সীমান্তে এখন নিরাপত্তা ও নজরদারি ব্যবস্থা ঢেলে সাজছে ভারতীয় সেনা।এমনকি চীনের মোকাবিলা করতে তাদের নিতে দেখা যাচ্ছে একাধিক সামরিক কৌশল। পরিকাঠামো উন্নত করার পাশাপাশি বাড়ানো হচ্ছে আধুনিক অস্ত্রসম্ভার।

Web Desk - ANB | Published : Jan 3, 2023 7:56 PM IST

তাওয়াং সীমান্তে এখন নিরাপত্তা ও নজরদারি ব্যবস্থা ঢেলে সাজছে ভারতীয় সেনা।এমনকি চীনের মোকাবিলা করতে তাদের নিতে দেখা যাচ্ছে একাধিক সামরিক কৌশল। পরিকাঠামো উন্নত করার পাশাপাশি বাড়ানো হচ্ছে আধুনিক অস্ত্রসম্ভার। কড়া নজরদারির জন্য মোতায়েন করা হচ্ছে নিরাপত্তার অভেদ্য ঘেরাটোপ। এমনকি নজর রাখা হচ্ছে আশেপাশের পাহাড় জঙ্গল ঘেরা দুর্গম অঞ্চলগুলিতেও। যাতায়াত ব্যবস্থা যাতে অব্যাহত থাকে তার জন্য ব্যবস্থা রাখা হচ্ছে বিশেষ যানবাহনেরও।

প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর, বন্ধুর এলাকায় চলাচলের উপযোগী ৩০০টি গাড়ি কিনতে চলেছে সেনা। দেশের তৈরি ওই গাড়ির পোশাকি নাম ‘রাফ টেরাইন ভেহিকল্‌’। সেনা, রসদ এবং ভারী সামরিক সরঞ্জাম পরিবহণের পাশাপাশি দুর্গম অঞ্চলে আহত বা অসুস্থ হয়ে পড়া সেনাদের উদ্ধারেও সহায়তা করতে পারবে এই যান।

আত্মনির্ভর ভারত গড়ার লক্ষ্যে আগেই দেশে তৈরি হয়েছে বহু অস্ত্র। এমনকি সামরিক সরঞ্জাম কেনার উপরও বিশেষ জোর দিয়েছিলেন নরেন্দ্র মোদী সরকার। সেই নীতি মেনেই সেনার জন্য উচ্চ ক্ষমতাসম্পন্ন ওই গাড়ি কেনার সিদ্ধান্ত নিয়েছে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহের নেতৃত্বাধীন ‘প্রতিরক্ষা সামগ্রী ক্রয় বিষয়ক কমিটি’ (ডিএসি)।

প্রতিরক্ষা মন্ত্রকের একটি সূত্র জানাচ্ছে, এ বিষয়ে দরপত্র দিতে ইচ্ছুক সংস্থাগুলিকে জানানো হয়েছে, অন্তত ১৬ হাজার ফুট উচ্চতার, মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় কাজ করতে সক্ষম এমন গাড়ি কিনতে চেয়েছে সেনা।এই গাড়িগুলির অন্তত ৩০ অশ্বশক্তির ইঞ্জিন এবং ঘণ্টায় ১০০ কিলোমিটার গতিবেগে চলার ক্ষমতা থাকতে হবে। উপযুক্ত পরীক্ষা-নিরীক্ষার পরেই বাছাই করা হবে এই যান।

Share this article
click me!