ভারতকে সমঝে চলছে চিন, ফেব্রুয়ারি থেকে নতুন করে কোনও অনুপ্রবেশ নেই, দাবি ভারতীয় সেনার

২০২১ সালের ফেব্রুয়ারি মাসের পর থেকে ভারতের কোনও অংশে চিনা সেনার অনুপ্রবেশ ঘটেনি। মিডিয়া রিপোর্ট উড়িয়ে একথা জানিয়ে দিল ভারতীয় সেনা।

Parna Sengupta | Published : Jul 14, 2021 12:02 PM IST

২০২১ সালের ফেব্রুয়ারি মাসের পর থেকে ভারতের কোনও অংশে চিনা সেনার অনুপ্রবেশ ঘটেনি। মিডিয়া রিপোর্ট উড়িয়ে একথা জানিয়ে দিল ভারতীয় সেনা। সেনার দাবি সংবাদমাধ্যমে যা প্রকাশিত হয়েছে, তা সর্বৈব মিথ্যে। ভারতীয় সেনার দাবি আন্তর্জাতিক সীমানা পেরিয়ে চিনা অনুপ্রবেশের ঘটনা ফেব্রুয়ারি মাসের পর থেকে আর ঘটেনি। বিশেষত পূর্ব লাদাখ সেক্টরে এরকম কোনও ঘটনার কথা ভারতীয় সেনার জানা নেই। 

১৪ই জুলাই এক বিবৃতি দিয়ে ভারতীয় সেনা জানিয়েছে ভুল তথ্যে ভরা মিডিয়া রিপোর্টকে কোনওভাবেই সমর্থন করা হচ্ছে না। এই রিপোর্টে র কোনও যৌক্তিকতা নেই। উল্লেখ্য, সম্প্রতি এক সংবাদমাধ্যমে প্রকাশ করা হয় পূর্ব লাদাখ সেক্টরে সম্প্রতি ফের চিনা সেনার দখলদারির ঘটনা সামনে এসেছে। এই রিপোর্টকেই নস্যাৎ করে ভারতীয় সেনা। 

ভারতীয় সেনা জানিয়েছে অবস্থানগত চুক্তির পরে ভারত ও চিনের সম্পর্ক অপরিবর্তিত রয়েছে। কোনও অনুপ্রবেশের ঘটনা ঘটেনি। তবে সম্প্রতি দলাই লামা জন্মদিনে একটি রিপোর্ট প্রকাশ্যে আসে। 'ইন্ডিয়া টুডে'র এক প্রতিবেদন অনুযায়ী গত ২ জুলাই, দলাই লামার জন্মদিনের দিন যখন ভারতীয় গ্রামবাসীরা দলাই লামার জন্মদিন উদযাপন করছিলেন, সেই সময়ই ডেমচক এলাকায় ঘটে চিনা অনুপ্রবেশ।

পাঁচটি গাড়িতে করে উপস্থিত হয়েছিল বেশ কয়েকজন চিনা নাগরিক। তাদের মধ্যে বেসামরিক মানুষ যেমন ছিল, তেমনই সেনা সদস্যরাও ছিল। তবে তবে সিন্ধু নদী পার হয়নি তারা। ওইপার থেকেই চিনা পতাকা হাতে, দলাই লামা বিরোধী পোস্টার ব্যানার তুলে ধরেছিল তারা। তবে এই ঘটনাকে কেন্দ্র করে তীব্র আতঙ্ক ছড়ায় ডেমচকের ভারত-চিন সীমান্ত সংলগ্ন গ্রামের বাসিন্দাদের মধ্যে। 

Share this article
click me!