লাল আলোটা দপদপ করছিল, সীমান্তের কাছেই - বিএসএফ গুলি করতেই উড়ে গেল পাকিস্তানে

ফের জম্মুতে ড্রোন হানা, এবার আর্নিয়া সেক্টরে আন্তর্জাতিক সীমান্তের কাছেই। লাল আলো লক্ষ্য করে বিএসএফ গুলি চালাতেই, ড্রোনটি উড়ে যায় পাকিস্তানের দিকে।

Asianet News Bangla | Published : Jul 14, 2021 11:32 AM IST / Updated: Jul 14 2021, 05:20 PM IST

মঙ্গলবার রাতে জম্মুতে ফের হানা দিল ড্রোন। বিএসএফ-এর পক্ষ থেকে জানানো হয়েছে, আর্নিয়া সেক্টরে আন্তর্জাতিক সীমান্তের কাছেই ড্রোনটি চোখে পড়েছিল টহলদার বাহিনীর। বিএসএফ কর্মীরা ড্রোনটিকে লক্ষ্য করে গুলি চালালে, ড্রোনটির অপারেটররা সেটিকে আবার পাকিস্তানের দিকে নিয়ে গিয়েছিল বলে দাবি করেছে বিএসএফ। তারপর আর ড্রোনটিকে দেখা যায়নি।

বিএসএফ-এর পক্ষ থেকে জানানো হয়েছে, ১৩ জুলাই রাত ৯ টা বেজে ৫৫ মিনিট নাগাদ আর্নিয়া সেক্টরে আন্তর্জাতিক সীমান্ত থেকে মাত্র দু'শো মিটার দূরে একটি লাল আলো জ্বলজ্বল করতে দেখা গিয়েছিল। সতর্কতামূলত পদক্ষেপ হিসাবে, সময় নষ্ট না করে সেই আলো লক্ষ্য করে বাহিনীর জওয়ানরা গুলি ছোড়েন। তাতেই সেটি পাকিস্তানের দিকে ফিরে যায়। পুরো এলাকাটি অনুসন্ধান করা হচ্ছে, তবে এখনও পর্যন্ত কিছুই পাওয়া যায়নি।

ড্রোন বর্তমানে পাক মদতপুষ্ট জঙ্গিদের ছায়াযুদ্ধের প্রধান অস্ত্র হয়ে দাঁড়িয়েছে। গত ২৭ জুন জম্মুতে ভারতীয় বায়ুসেনার ঘাঁটিতে দুটি ড্রোন হানা দিয়েছিল। দু-দুটি বিস্ফোরণে আইএএফ-এর দু'জন সদস্য গুরুতর আহত হয়েছিলেন। একটি ভবনেরও ক্ষতি হয়েছিল। তারপর থেকে জম্মুতে সেনা ঘাঁটিগুলির আশপাশে একের পর এক ড্রোন নজরে এসেছে নিরাপত্তা বাহিনীর। এর আগে জানা গিয়েছিল, পাকিস্তানে বসে জঙ্গি গোষ্ঠীর চাঁইরা, ভারতে জঙ্গি সদস্যদের কাছে অস্ত্র ও মাদক পাচার করার কাজে লাগাচ্ছে ড্রোন-কে।  

আরও পড়ুন - ভারত কি ড্রোন হামলার জন্য প্রস্তুত, কী জানালেন অবসরপ্রাপ্ত লে. কর্নেল নবীন নভলানি

আরও পড়ুন - অস্ত্র হিসাবে ড্রোনের ব্যবহার, একটা সম্পূর্ণ নতুন চ্যালেঞ্জের মুখোমুখি ভারত

আরও পড়ুন - জঙ্গি দমনে কড়া যৌথ বাহিনী, রাত থেকেই জম্মু ও কাশ্মীরের কুলগামে এনকাউন্টার

বায়ুসেনার ঘাঁটিতে হামলার পর জম্মু ও কাশ্মীরের সাম্বা, রামবান ও বারমুলায়, সংশ্লিষ্ট জেলা কর্তৃপক্ষ ড্রোন এবং অন্যান্য মানববিহীন উড়ন্ত যান সংগ্রহে রাখা, ক্রয়-বিক্রয় নিষিদ্ধ করেছে। শ্রীনগর ও সীমান্তবর্তী রাজৌরি ও কাঠুয়াতেও কর্তৃপক্ষ ইতিমধ্যে ড্রোন ওড়ানোর বিষয়ে নিষেধাজ্ঞা আরোপ করেছে। বারমুলায় যাদের ড্রোন ক্যামেরা বা অন্য ধরণের ড্রোন রয়েছে, তাদের সেই যন্ত্রগুলি স্থানীয় থানায় জমা দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। রামবান জেলায়, ড্রোনকে ওড়াতে গেলে তা আগে নিবন্ধিত করার নিয়ম চালু করা হয়েছে।

 

Share this article
click me!