আবারও নিজেদের শক্তি প্রমাণ করল ভারতীয় সেনাবাহিনী, এবার হাতে পুনর্নির্মিত টি-৯০ ভীষ্ম ট্যাঙ্ক

"প্রতিটি যন্ত্রাংশ পুনরায় স্থাপনের আগে স্বয়ংক্রিয় পরীক্ষার সরঞ্জাম (এটিই) ব্যবহার করে পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা করা হয়, যা ট্যাঙ্কটিকে সর্ব-ভূমিতে পরিচালনার জন্য প্রস্তুত করে এবং ট্যাঙ্কটিকে নতুন জীবন প্রদান করে।"

Subhankar Das | Published : Oct 7, 2024 5:17 PM IST

নতুন দিল্লি: আধুনিকীকরণ অভিযানের অংশ হিসেবে, ভারতীয় সেনাবাহিনী সোমবার দিল্লিতে পুনর্নির্মিত টি-৯০ ভীষ্ম ট্যাঙ্ক উন্মোচন করেছে। দিল্লি ক্যান্টনমেন্টের ৫০৫ সেনা বেস ওয়ার্কশপে ভারতীয় সেনাবাহিনীর কর্পস অফ ইলেকট্রনিক্স অ্যান্ড মেকানিক্যাল ইঞ্জিনিয়ার্স (ইএমই) দ্বারা পরিচালিত, পুনর্নির্মিত টি-৯০ ভীষ্ম ভারতীয় সেনাবাহিনীর সাঁজোয়া বাহিনীর কর্মক্ষমতা নিশ্চিত করার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। 

টি-৯০ ট্যাঙ্ক, ২০০৩ সাল থেকে ভারতের যান্ত্রিক বাহিনীর একটি প্রধান যুদ্ধ ট্যাঙ্ক। এটি তার অগ্নিশক্তি, গতিশীলতা এবং সুরক্ষার জন্য পরিচিত। 

Latest Videos

"পুনর্নির্মাণ প্রক্রিয়ার মধ্যে ট্যাঙ্কটিকে শেষ নাট এবং বল্টু পর্যন্ত খুলে ফেলা এবং স্ক্র্যাচ থেকে পুনর্নির্মাণ করা জড়িত।"

২০০ টিরও বেশি অ্যাসেম্বলি এবং সাব-অ্যাসেম্বলি সাবধানতার সাথে সরানো হয় এবং সুনির্দিষ্ট মেশিনিং এবং পুনঃস্থাপন কৌশল ব্যবহার করে পুনর্নির্মাণ করা হয়, একজন কর্মকর্তা জানান।

"৫০৫ সেনা বেস ওয়ার্কশপের (ইএমই) প্রযুক্তিবিদরা, মূল সরঞ্জাম প্রস্তুতকারক (ওইএম) দ্বারা সরবরাহিত কাস্টমাইজড মেশিন এবং টেস্ট বেঞ্চ ব্যবহার করে, স্বাধীনভাবে টি-৯০ এর যান্ত্রিক, বৈদ্যুতিক এবং যন্ত্রগত উপাদানগুলি পুনর্নির্মাণ এবং পরীক্ষা করে তাদের প্রযুক্তিগত দক্ষতা প্রদর্শন করেছেন।"

"প্রতিটি যন্ত্রাংশ পুনরায় স্থাপনের আগে স্বয়ংক্রিয় পরীক্ষার সরঞ্জাম (এটিই) ব্যবহার করে পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা করা হয়, যা ট্যাঙ্কটিকে সর্ব-ভূমিতে পরিচালনার জন্য প্রস্তুত করে এবং ট্যাঙ্কটিকে নতুন জীবন প্রদান করে।"

ভারতীয় সেনাপ্রধান জেনারেল উপেন্দ্র দ্বিবেদী পুনর্নির্মিত টি-৯০ ট্যাঙ্ক উন্মোচন প্রত্যক্ষ করেন এবং এই লক্ষ্য অর্জনে ইএমই কর্পসের প্রযুক্তিবিদ এবং কর্মকর্তাদের নিষ্ঠা এবং দক্ষতার প্রশংসা করেন, “তাদের ভবিষ্যতের উদ্যোগগুলিতে নতুনত্ব এবং দক্ষতার সীমানা অতিক্রম করতে থাকার জন্য আহ্বান জানান।”

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

বড় আপডেট কুলতলী কাণ্ডে! দেখুন সরাসরি | Asianet News Bangla
কারা করল! এক টুকরো জমিই কি কেড়ে নিল স্বামীকে! সবটাই বলে দিলেন স্ত্রী | Jibantala News | Bangla News
ধর্মতলা থেকে কলেজে স্কোয়ার পর্যন্ত মহামিছিল! প্রতীকী অনশনের ডাক জুনিয়র ডাক্তারদের! | RG Kar Protest
BJP Live: কুলতলীর ঘটনায় গর্জে উঠলেন ভারতী ঘোষ, দেখুন সরাসরি
Kalyani JNM Hospital-এর মর্গের সামনে রণক্ষেত্র! বাম বিজেপির তীব্র সংঘর্ষে উত্তাল পরিস্থিতি!