অরুণাচল প্রদেশের তাইওয়াং সেক্টরে ভারত-চিন সংঘর্ষ, ঘটনায় আহত বেশ কিছু ভারতীয় জওয়ান

গত ৯ ডিসেম্বর অরুণাচল প্রদেশে চীনা সৈন্যদের সঙ্গে সংঘর্ষ বাধে ভারতীয় সৈনিককদের। ইতিমধ্যেই ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে গোটা ঘটনা সম্পর্কে একটি বিবৃতি প্রকাশ করা হয়েছে।

Web Desk - ANB | Published : Dec 12, 2022 2:27 PM IST / Updated: Dec 12 2022, 08:12 PM IST

ফের এলএসিতে ভারত-চিন সংঘর্ষ। ঘটনায় বেশ কিছু ভারতীয় সৈনিক আহত হয়েছে বলেও জানা যাচ্ছে। গত ৯ ডিসেম্বর অরুণাচল প্রদেশে চীনা সৈন্যদের সঙ্গে সংঘর্ষ বাধে ভারতীয় সৈনিককদের। ইতিমধ্যেই ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে গোটা ঘটনা সম্পর্কে একটি বিবৃতি প্রকাশ করা হয়েছে। বিবৃতি অনুযায়ী তাঁরা বলেছেন,'অরুণাচল প্রদেশের তাওয়াং সেক্টরের এলএসি বরাবর কিছু এলাকা রয়েছে। যেখানে উভয় পক্ষই তাদের দাবির লাইন পর্যন্ত এলাকায় টহল দেয়। ৯ ডিসেম্বর ২০২২ তারিখে পিএলএ সৈন্যরা তাওয়াং সেক্টরে এলএসি-এর সঙ্গে যোগাযোগ করেছিল, যা আমাদের নিজস্ব সৈন্যরা দৃঢ় এবং দৃঢ়ভাবে প্রতিদ্বন্দ্বিতা করেছিল। এই মুখোমুখি সংঘর্ষের ফলে উভয় পক্ষের কয়েকজন কর্মী সামান্য আহত হয়েছিল।'

শুধু তাই নয় সেনাবাহিনীর পক্ষে আরও জানানো হয়,'উভয় পক্ষই অবিলম্বে এলাকা থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। শান্তি পুনরুদ্ধার এবং ঘটনার ফলো-আপ হিসেবে কাঠামোগত প্রক্রিয়া অনুসরণ করে বিষয়টি নিয়ে আলোচনা করার জন্য প্রতিপক্ষের সঙ্গে একটি বৈঠক করেন আমাদের কমান্ডার।' ভারতীয় সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডে গত মাসে এলএসি বরাবর পরিস্থিতিকে "স্থিতিশীল কিন্তু অপ্রত্যাশিত" বলে অভিহিত করেছিলেন। উভয় দেশের সামরিক নেতৃত্বের মধ্যে চলমান আলোচনার মধ্যে ভারত-চীন সীমান্ত তুলনামূলকভাবে নীরব ছিল।

এখন পর্যন্ত ভারত ও চীনের মধ্যে ১৬ দফার আলোচনা হয়। বেশ কিছু বিষয় সমাধান মিললেও বেশ কয়েকটি বিষয় এখনও সমাধান হয়নি। পাশাপাশি শীত শুরু হয়ে যাওয়ায় ভারতীয় সশস্ত্র বাহিনী সীমান্তে তার অবকাঠামোকে শক্তিশালী করতে শুরু করেছে। সেনাপ্রধান বলেছেন যে এলএসি-তে ভারতের পদক্ষেপগুলি আমাদের স্বার্থ এবং সংবেদনশীলতা রক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন - 

ওয়েব সিরিজে ভারত-বিরোধী প্রচারের অভিযোগ, পাকিস্তানের ওটিটি প্ল্যাটফর্মকে ব্লক করার নির্দেশ দিল কেন্দ্র

দেশ নিরাপদে না থাকলে উন্নয়নের মানে নেই, এই মন্তব্য করে PoK ফিরে পাওয়া সম্ভব কিনা জানালেন প্রাক্তন সেনা কর্তা 

'মেঘালয়ের মানুষের হাসি মুখ আমার মনে থাকবে চিরকাল', বললেন তৃণমূল সুপ্রিম মমতা বন্দ্যোপাধ্যায়

Share this article
click me!