Google Chrome: গুগলে বিপদ! তীব্র মাত্রায় সতর্কতা জারি করল কেন্দ্র সরকার

এই বিষয়ে অবিলম্বে পদক্ষেপ নেওয়ার পরামর্শ দিয়েছেন সাইবার বিশেষজ্ঞরা।

Sahely Sen | Published : Feb 25, 2024 3:05 AM IST / Updated: Feb 25 2024, 09:01 AM IST

সমস্ত Google Chrome ব্যবহারকারীদের জন্য একটি উচ্চ-ঝুঁকির সতর্কতা জারি করেছে ভারত সরকার (Indian Government) । এই বিষয়ে অবিলম্বে পদক্ষেপ নেওয়ার পরামর্শ দিয়েছেন সাইবার বিশেষজ্ঞরা। 

সম্প্রতি, ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (CERT-In), তার ব্যবহারকারীদের জন্য একটি Google Chrome ব্রাউজার সতর্কতা জারি করছে। সরকারের সাইবার সিকিউরিটি এজেন্সি দ্বারা অসংখ্য দুর্বলতা চিহ্নিত করা হয়েছে, যা তাদের "উচ্চ তীব্রতা" হিসেবে রেটিং দিয়েছে। সতর্কতাটি গুগল ক্রোমের ডেস্কটপ সংস্করণে পাওয়া অনেক দুর্বলতার কথা বলেছে।  CERT-in এর মতে, হ্যাকাররা ব্যক্তিগত ডেটা অ্যাক্সেস করতে এবং লক্ষ্যযুক্ত মেশিনে নির্বিচারে কোড চালানোর জন্য এই সমস্ত দুর্বলতাগুলি ব্যবহার করতে পারে।


ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি (MeitY) মন্ত্রকের অধীনে সাইবার নিরাপত্তা সংস্থার মতে, দুর্বলতাগুলি লিনাক্স এবং ম্যাকের জন্য 122.0.6261.57 এর আগে এবং Windows এর জন্য 122.0.6261.57/58 এর আগে Google Chrome সংস্করণে পাওয়া যাচ্ছে।

Google Chrome-এর এই দুর্বলতাগুলি নিম্নলিখিত কারণগুলির জন্য দায়ী করা যেতে পারে: সাইট আইসোলেশনে অনুপযুক্ত বাস্তবায়ন, বিষয়বস্তু সুরক্ষা নীতি, নেভিগেশন, এবং ডাউনলোডে অপর্যাপ্ত নীতি প্রয়োগ; ব্লিঙ্কে সীমার বাইরে মেমরি অ্যাক্সেস, মোজোতে বিনামূল্যের সময়সীমা পেরিয়ে যাওয়ার পরে ব্যবহার, ইত্যাদি। 

Share this article
click me!