ভারতীয় নৌসেনার অত্যাধুনিক সমরাস্ত্রের প্রদর্শন, ফ্লিট পর্যালোচনা রাষ্ট্রপতির

‘75 years in Service of the Nation,’-এই শীর্ষক থিম নিয়ে ভারতীয় নৌসেনা ফ্লিট রিভিউ পরিচালনা করে। ২১টি গান স্যালুট এবং আনুষ্ঠানিক গার্ড অফ অনারের পরে, রাষ্ট্রপতি রাষ্ট্রপতির ইয়ট, আইএনএস সুমিত্রায় যাত্রা করেন।

Parna Sengupta | Published : Feb 21, 2022 2:52 PM IST

দেশের রাষ্ট্রপতি এবং ভারতের সশস্ত্র বাহিনীর সুপ্রিম কমান্ডার (Supreme Commander of the armed forces of India), রামনাথ কোবিন্দ (Ram Nath Kovind) ভারতীয় নৌবাহিনীর (Indian Navy) ফ্লিট পর্যালোচনা (Fleet Review) করলেন। সোমবার বিশাখাপত্তনমে (Visakhapatnam) ভারতীয় নৌবাহিনী ফ্লিট পর্যালোচনার ১২তম সংস্করণে তার সর্বশেষ অত্যাধুনিক দেশীয়ভাবে তৈরি যুদ্ধের হাতিয়ারগুলির (indigenously built combat platforms) প্রদর্শন করেছে। ভারতের স্বাধীনতার ৭৫তম বার্ষিকী 'আজাদি কা অমৃত মহোৎসব' হিসাবে পালিত হওয়ার অন্যতম অংশ হিসাবে এই ফ্লিট রিভিউ পালন করা হয়। 

‘75 years in Service of the Nation,’-এই শীর্ষক থিম নিয়ে ভারতীয় নৌসেনা ফ্লিট রিভিউ (Presidents Fleet Review) পরিচালনা করে। ২১টি গান স্যালুট এবং আনুষ্ঠানিক গার্ড অফ অনারের পরে, রাষ্ট্রপতি রাষ্ট্রপতির ইয়ট, আইএনএস সুমিত্রায় যাত্রা করেন।  একটি দেশীয়ভাবে নির্মিত নৌ-অফশোর প্যাট্রোল ভেসেল রাষ্ট্রপতির ইয়ট হিসাবে মনোনীত। রাষ্ট্রপতিকে স্বাগত জানান, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এবং নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার। ইয়টটি নৌবাহিনী, কোস্টগার্ড, SCI এবং MoES থেকে ৪৪টি জাহাজের চারটি কলামে সারিবদ্ধ হয়ে যাত্রা করে। 

ফ্লিটের স্ট্যাটিক পর্যালোচনার অংশ হিসাবে একটি ফ্লাইপাস্ট পরিচালিত হয়। প্যারেড অফ সেইলস, সমুদ্রে সার্চ অ্যান্ড রেসকিউ অপারেশন, হক এয়ারক্রাফট অ্যারোবেটিক্স এবং মেরিন কমান্ডোদের (MARCOS) ওয়াটার প্যারা জাম্পের মাধ্যমে বেশ কিছু আকর্ষণীয় ওয়াটারফ্রন্ট কার্যক্রম অতিথিদের মুগ্ধ করে।

রাষ্ট্রপতি কোবিন্দ চেতক, ALH, সি কিংস, KAMOV, ডর্নিয়ার, IL-38SD, P8I, Hawks এবং MiG 29K সহ ৫৫টি বিমানের একটি সমন্বয়সাধনকারী ফ্লাইপাস্ট প্রত্যক্ষ করেন। পর্যালোচনা চলাকালীন ফ্লিটকে সম্বোধন করে, রাষ্ট্রপতি উল্লেখ করেন যে সারা দেশে বিভিন্ন সরকারি ও বেসরকারি শিপইয়ার্ডে নির্মাণাধীন বেশ কয়েকটি যুদ্ধজাহাজ এবং সাবমেরিনের প্রায় ৭০ শতাংশ উপাদানই দেশীয়।

তিনি বলেন যে এটি অত্যন্ত গর্বের বিষয় যে ভারত পারমাণবিক সাবমেরিন তৈরি করেছে এবং শীঘ্রই আমাদের দেশীয় তৈরি বিমানবাহী রণতরী, 'বিক্রান্ত' পরিষেবাতে যোগদান করবে। তিনি আরও যোগ করেন যে দেশীয় নৌ জাহাজ নির্মাণ ক্ষমতার বৃদ্ধি 'আত্মনির্ভর ভারত' তৈরিপ পথকে সুগম করেছে। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এবং যোগাযোগ প্রতিমন্ত্রী দেবুসিং জে চৌহানের উপস্থিতিতে রাষ্ট্রপতি কোবিন্দের হাতে একটি বিশেষ প্রথম দিনের কভার এবং একটি স্মারক ডাকটিকিট প্রকাশ করা হয়। এরপরে ফ্লিট রিভিউ করা হয়। 

Share this article
click me!