মণিপুরে ভোট প্রচারে রাহুল গান্ধী, পাম বাগান নিয়ে আক্রমণ মোদীকে

ইম্ফলের একটি জনসভায় ভাষণ দিতে গিয়ে রাহুল গান্ধী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর তীব্র সমালোচনা করেন। তিনি বলেন, রাজ্যের শাসকদল অহংকারী। তারা মণিপুরের ভাষাকে ধ্বংস করতে চাইছে। তিনি বলেন ভারতের বৈচিত্রকে ধ্বংস করতে চাইছে বিজেপি। 

Web Desk - ANB | Published : Feb 21, 2022 12:33 PM IST

কংগ্রেস (Congress) মণিপুরের (Manipur) ইতিহাস, সংস্কৃতি আর ভাষা রক্ষা করবে। বিধানসভা নির্বাচনে  মণিপুরে (Manipur Election 2022) গিয়ে এমনটাই প্রতিশ্রুতি দিলেন কংগ্রেস (Congress) নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)। একই সঙ্গে তিনি কাঠগড়ায় দাঁড় করিয়েছেন বিজেপি ও আরএসএসকে। তিনি বলেন এই রাজ্যের ইতিহাস ও সংস্কৃতি বিপন্ন হওয়ার জন্য মূল দায়িত্ব এই দুটি রাজনৈতিক দলের। এছাড়ও রাহুল গান্ধী মণিপুরের মহিলাদের জন্য এক তৃতীয়াংশ সংরক্ষের পাশাপাশি এমএসএমই সেক্টরের পুণরুজ্জীবনের কথা বলেন। 

ইম্ফলের একটি জনসভায় ভাষণ দিতে গিয়ে রাহুল গান্ধী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর তীব্র সমালোচনা করেন। তিনি বলেন, রাজ্যের শাসকদল অহংকারী। তারা মণিপুরের ভাষাকে ধ্বংস করতে চাইছে। তিনি বলেন ভারতের বৈচিত্রকে ধ্বংস করতে চাইছে বিজেপি। তাদের আদর্শ, এক দেশ এক ভাষা, এক সংস্কৃতি। কিন্তু কংগ্রেসের ভারতের বৈচিত্রের মাঝে ঐক্যের জন্য লড়াই করছে। রাজ্যের গণতান্ত্রিক মূল্যবোধকে আক্রমণ করেছে। এই রাজ্য গত পাঁচ বছর কাউন্সিল নির্বাচন হয়নি। 

তিনি আরও বলেন বিজেপি আরএসএস যখন ক্ষমতায় আসে তখন তারা এলাকা সম্পর্কে তেমন কিছু বোঝার অনুভতি না নিয়েই এই এলাকায় সফর করে। প্রধানমন্ত্রী এখানে এসে শ্রেষ্ঠ মানুষের দম্ভ প্রকাশ করেন। তিনি এখানকার মানুষের কথা শুনতে আসেন না। তিনি যা মনে করে তাই বলে তিনি চলে যান। 

এদিন রাহুল গান্ধী আরও বলেন প্রধানমন্ত্রী যেখানেই যান সেখানেই অনেক প্রতিশ্রুতি দিয়ে যান। চাকরি, কৃষির উন্নত, শিল্পসহ একাধিক প্রসঙ্গ তুলে আনেন। কিন্তু তিনি আগের দেওয়া প্রতিশ্রুতি যেগুলি পুরণ করা হয়নি সেগুলি এড়িয়ে যান। তিনি যেমন ২০১৪ সালে ক্ষমতায় আসার আগে বলেছিলেন প্রত্যেকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১৫ লক্ষ টাকা দেওয়া হবে। সেই প্রসঙ্গ আর তিনি তোলেন না। রাহুল গান্ধী ববেম পতঞ্জলির মত দুই তিনটি বড় কোম্পনিকে প্রধানমন্ত্রী ক্রমাগত সাহায্য করেন বলেও অভিযোগ করেন মোদী। 

এলাকায় পাম গাছের বাগান নিয়ে বিতর্ক রয়েছে। সেই প্রসঙ্গ তুলে রাহুল গান্ধী বলেন এলাক পাম গাছের বাগান স্থানীয়দের ভবিষ্যৎ বিপন্ন করবে। পাম গাছের বাগান করে পতঞ্জলির মত দুই একটি বড় কোম্পনি লাভবান হবে। কিন্তু সমস্যায় পড়বেন স্থানীয়রা। 

রাহুল গান্ধীও এদিন ভোট প্রচারে টার্গেট করেন মণিপুরের মহিলাদের। তিনি বলেন মহিলারা মণিপুরের আসল শক্তি। তিনি বলেন কংগ্রেস মহিলাদের ক্ষমতা দেওয়ার জন্য একাধিক প্রকল্প নিয়েছে। কিন্তু বিজেপি সেসব কিছু করেনি। তিনি আরও বলেন তাঁর দল মহিলাদের এক তৃতীয়াংশ সংরক্ষ নিশ্চিত করতে চায়।   

Read more Articles on
Share this article
click me!