প্ল্যাটফর্ম টিকিট কাটতে গেলে দিতে হবে ৫০ টাকা! এই স্টেশনগুলোতে বাড়ল দাম

দোসরা অক্টোবর, রেলওয়ে প্ল্যাটফর্ম টিকিটের দাম ১০ টাকা থেকে বাড়িয়ে ৩০ টাকা করেছিল ভারতীয় রেল এবং এখন এটি ৩০ টাকা থেকে বাড়িয়ে সরাসরি ৫০ টাকা করা হয়েছে।

Web Desk - ANB | Published : Oct 26, 2022 1:44 PM IST

দীপাবলি উদযাপন করে এবার কাজে ফেরার পালা। প্রবাসীরা নিজেদের কর্মক্ষেত্রে ফিরছেন এখন। আবার সামনেই ছট পুজো। সেই উপলক্ষেও অনেকে বাড়ি ফিরবেন। এই উৎসবের মরশুমে স্পেশাল ট্রেনও চালায় ভারতীয় রেল। স্টেশনেও এখন বেশ ভিড়। এই ভিড়ের পরিপ্রেক্ষিতে আবারও প্ল্যাটফর্ম টিকিটের দাম বাড়ানো হল। দেশের চোদ্দটি গুরুত্বপূর্ণ রেলস্টেশনে প্ল্যাটফর্ম টিকিট এখন ২০ টাকা বাড়ানো হল। অর্থাৎ এখন ৩০ টাকা নয়, এই স্টেশনগুলিতে ৫০ টাকায় প্ল্যাটফর্ম টিকিট পাওয়া যাবে। বর্ধিত হার ২৬ অক্টোবর থেকে ৬ নভেম্বর পর্যন্ত কার্যকর হবে।

জানিয়ে দেওয়া যাক যে লখনউ এবং বারাণসী সহ ১৪ টি রেলস্টেশনের জন্য প্ল্যাটফর্ম টিকিটের দাম বাড়ানো হয়েছে। এর আগে, দোসরা অক্টোবর, রেলওয়ে প্ল্যাটফর্ম টিকিটের দাম ১০ টাকা থেকে বাড়িয়ে ৩০ টাকা করেছিল ভারতীয় রেল এবং এখন এটি ৩০ টাকা থেকে বাড়িয়ে সরাসরি ৫০ টাকা করা হয়েছে।

বুধবার থেকে এই স্টেশনগুলিতে ৫০ টাকায় প্ল্যাটফর্ম টিকিট পাওয়া যাবে

লখনউ
বারাণসী
বারাবাঙ্কি
অযোধ্যা ক্যান্টনমেন্ট
অযোধ্যা
আকবরপুর
জৌনপুর
সুলতানপুর
রায়বেরেলি
ভাদোহী
প্রতাপগড়
উন্নাও

লখনউয়ের চারবাগ রেলস্টেশনে দীপাবলির পরে ফেরার যাত্রীদের ভিড়। অনেকে প্ল্যাটফর্মে আসে তাদের পরিবারের সদস্যদের বিদায় জানাতে, যার কারণে স্টেশনগুলিতে প্রচুর ভিড় হয়। স্টেশনে ভিড় বেড়ে যাওয়ায় বিশৃঙ্খলা হচ্ছে। এই ভিড়কে লাগাম দিতে আবারও প্ল্যাটফর্ম টিকিটের দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে রেল। তবে রেলের তরফে বলা হয়েছে, এই বর্ধিত হার স্থায়ী নয়।

এইবারই প্রথম নয় যে উৎসবের মরসুমে প্ল্যাটফর্ম টিকিটের দাম বাড়াল রেল। এর আগেও একাধিকবার প্ল্যাটফর্ম টিকিটের দাম সাময়িকভাবে বাড়ানো হয়েছে। রেলের আধিকারিকদের মতে, অপ্রয়োজনীয় ভিড় নিয়ন্ত্রণে এটি করা হয়। এর আগে করোনার সময়ও প্ল্যাটফর্ম টিকিটের দাম বাড়ানো হয়েছিল।

এর প্রভাব পড়বে: চারবাগ রেলওয়ে স্টেশন থেকে প্রতিদিন প্রায় ২৪০টি ট্রেন যায়। প্রতিদিন প্রায় ৮০০ থেকে ৯০০ মানুষ প্ল্যাটফর্ম টিকিট কিনে তাদের পরিচিতদের নিতে আসে। প্ল্যাটফর্ম টিকিট না থাকলে তাদের বিনা টিকিটের যাত্রী হিসেবে গণ্য করা হয়। সেক্ষেত্রে তাদের জরিমানা দিতে হবে। জরিমানা দিতে ব্যর্থ হলে রেলওয়ে আইনে ব্যবস্থা নেওয়া হবে।

আরও পড়ুন-
সানমার্গ চিটফান্ড কাণ্ডের অভিযুক্ত সঞ্জয় কি শুভেন্দু অধিকারীর ‘ঘনিষ্ঠ’? সিবিআইয়ের হাতে এল চাঞ্চল্যকর তথ্য !
‘আরও অনেকেই গ্রেফতার হবেন’, শাসকদলের উদ্দেশে তির্যক মন্তব্য দিলীপ ঘোষের! ইডি-সিবিআইয়ের পরবর্তী পদক্ষেপ কী?
‘অজ্ঞ অর্থমন্ত্রীকে বরখাস্ত করুন,’ কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নকে চিঠি দিলেন রাজ্যপাল আরিফ মহম্মদ খান

Share this article
click me!