Hit And Run Law: সড়ক দুর্ঘটনার নতুন আইনের বিরুদ্ধে দেশ জুড়ে প্রতিবাদ, ব্যাপকভাবে বাড়তে পারে জ্বালানি তেলের দাম

জায়গায় জায়গায় রাস্তার ওপর গাড়ি চালানো বন্ধ করে আগুন জ্বালিয়ে বিক্ষোভ দেখাচ্ছেন প্রতিবাদীরা। 

Sahely Sen | Published : Jan 2, 2024 9:34 AM IST

ট্রাক এবং ট্যাঙ্কার সহ ভারতের অগুন্তি বাণিজ্যিক যানবাহনের চালকরা সড়ক দুর্ঘটনার ক্ষেত্রে নতুন হিট-এন্ড-রান আইনের শাস্তিমূলক বিধানের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে ২০২৪-এর ১ জানুয়ারি থেকে বিভিন্ন রাজ্যে চলাচল বন্ধ করে দিয়েছেন। ভারতীয় দণ্ডবিধি প্রতিস্থাপন করা নতুন ভারতীয় আইন সংহিতায় এমন একটি নয়া বিধান রয়েছে, যা গাড়ি-চালকদের জন্য ১০ বছর পর্যন্ত শাস্তির নিদান দিয়েছে, গুরুতর সড়ক দুর্ঘটনা  এবং তারপর পুলিশ বা প্রশাসনের কোনও কর্মকর্তাকে না জানিয়ে পালিয়ে গেলে এই শাস্তি ধার্য হবে। 

 



নতুন আইন অনুসারে, হিট অ্যান্ড রান মামলায় অপরাধীর ১০ বছরের জেল এবং ৭ লাখ টাকা জরিমানা হতে পারে। এর বিরুদ্ধে সোমবার মহারাষ্ট্রের অনেক জায়গায় ট্রাক চালকরা 'রাস্তা রোকো' বিক্ষোভ শুরু করেছে। বিক্ষোভ কিছু জায়গায় জ্বালানির ঘাটতি হতে চলেছে। ছত্রপতি সম্ভাজিনগর জেলার কিছু পেট্রোল পাম্প ইতিমধ্যেই কাজ বন্ধ করে দিয়েছে। ব্যাপকভাবে জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়ার আগে সবাই নিজেদের গাড়ির ট্যাঙ্ক ভর্তি করে নিতে চাইছেন। ফলে, পেট্রোল পাম্পগুলিতে প্রচণ্ড ভিড় দেখা যাচ্ছে। 

 



এই আইনের বিরুদ্ধে প্রতিবাদ যদি চলতেই থাকে, তবে তা অন্যান্য প্রয়োজনীয় জিনিষের সরবরাহকেও আঘাত করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

বিহার, পাঞ্জাব, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, হিমাচল প্রদেশ এবং ছত্তিশগড় সহ বেশ কয়েকটি রাজ্যে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে।হিট এন্ড রানের ক্ষেত্রে গাড়ির ধাক্কায় মৃত্যু হলে ৭ থেকে ১০ বছরের সাজা হবে। নতুন এই আইন নিয়ে সরব হয়েছেন ক্যাব, বাস এবং লরির চালকরা। এরই প্রতিবাদে দেশ জুড়ে চাক্কা জ্যামের ডাক দিয়েছেন লরি ও প্রাইভেট বাসের চালকরা।

 

 

Share this article
click me!