Heatwave: ১ মার্চ থেকে হিটস্ট্রোকে আক্রান্ত ১৬,০০০-এরও বেশি, মৃত অন্তত ৬০

এবারের গ্রীষ্ম যতই দীর্ঘায়িত হচ্ছে ততই দেশের বিভিন্ন প্রান্ত থেকে বহু মানুষের নানা সমস্যার কথা জানা যাচ্ছে। প্রখর তাপের বলি হয়েছেন বহু মানুষ।

Soumya Gangully | Published : May 24, 2024 1:09 PM IST / Updated: May 24 2024, 08:10 PM IST

চলতি বছরের ১ মার্চ থেকে এখনও পর্যন্ত প্রবল গরমে অসুস্থ হয়ে পড়ে সারা দেশে মৃত্যু হয়েছে অন্তত ৬০ জনের। তাঁদের মধ্যে ৩২ জনের মৃত্যু হয়েছে হিটস্ট্রোকে। বাকি ২৮ জনেরও হিটস্ট্রোকের কারণেই মৃত্যু হয়েছে কি না সে বিষয়ে নিশ্চিতভাবে বলা যাচ্ছে না। এখনও পর্যন্ত হিটস্ট্রোকে আক্রান্ত হয়েছেন ১৬,০০০-এরও বেশি মানুষ। তাঁদের মধ্যে অনেকেই অসুস্থ হয়ে পড়েছেন। বিভিন্ন রাজ্যে বৃষ্টি নামলেও, সর্বোচ্চ তাপমাত্রা এখনও যথেষ্ট বেশি। বুধবারও অন্ধ্রপ্রদেশ ও রাজস্থানে প্রবল গরমে ২ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। ফলে এবারের গ্রীষ্ম বিদায় না নেওয়া পর্যন্ত উদ্বেগ থেকেই যাচ্ছে।

দেশজুড়ে চলছে গরমের দাপট

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের অধীনে থাকা ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের পক্ষ থেকে জানানো হয়েছে, ১ মার্চ থেকে এখনও পর্যন্ত দেশে হিটস্ট্রোকে আক্রান্ত হয়েছেন ১৬,৩৪৪ জন। এখনও দেশের বিভিন্ন রাজ্যে গরমের কারণে অনেকেই অসুস্থ হয়ে পড়ছেন। শুধু বুধবারই ৪৮৬ জন অসুস্থ হয়ে পড়েন। ফলে এবারের গরম দেশজুড়ে উদ্বেগ বাড়াচ্ছে। হিটস্ট্রোক হলে শরীরের তাপমাত্রা অস্বাভাবিকভাবে বেড়ে যায়। এছাড়া মস্তিষ্ক, লিভার, কিডনির মতো গুরুত্বপূর্ণ অঙ্গ ক্ষতিগ্রস্ত হয়। এবারের গ্রীষ্মে সারা দেশে বহু মানুষ এরকম অসুস্থ হয়ে পড়েছেন।

দেশজুড়ে বাড়ছে গরমের কারণে অসুস্থতা

ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের পক্ষ থেকে জানানো হয়েছে, 'প্রতি ২৪ ঘণ্টায় নতুন করে অনেকের হিটস্ট্রোকে আক্রান্ত হওয়া ও মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে। রাজ্য ও কেন্দ্রকশাসিত অঞ্চলগুলি একটি প্ল্যাটফর্মে এই তথ্য জানাচ্ছে। ১ মার্চ থেকে এখনও পর্যন্ত হিটস্ট্রোকে আক্রান্ত ও মৃত ব্যক্তিদের তালিকা দেওয়া হয়েছে।' এই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সরকারকে নতুন করে নির্দেশিকা দেওয়া হয়েছে। গরমের কারণে অসুস্থ হয়ে পড়া ব্যক্তিদের চিকিৎসার জন্য হাসপাতালগুলিকে তৈরি থাকার নির্দেশিকা দেওয়া হয়েছে। প্রয়োজনীয় ওষুধ, আইভি ফ্লুইডস, আইস প্যাক, ওআরএস মজুত রাখতে বলা হয়েছে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

শুধু বেশি করে জল পান করলেই হবে না, হিটস্ট্রোক এড়াতে করতে হবে কাজগুলোও

Weather Update: আবারও কি শুরু হবে তাপপ্রবাহ? রাজ্যে বৃষ্টি নিয়ে বড় খরব মৌসম ভবনের

Weather News: সপ্তাহ জুড়ে কমবে তাপপ্রবাহ ও মিলবে স্বস্তি, জেনে নিন কলকাতা ও জেলাগুলির আজকের আবহাওয়ার খবর

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Barasat News Today : মাষ্টারমাইন্ড! ভাইপো খুনে গ্রেফতার জেঠু আঞ্জিব! পুনর্নির্মাণ বারাসাত পুলিশের
Mamata Banerjee : 'আপনারা টাকা খাচ্ছেন, সব শেষ হয়ে যাচ্ছে! কতটা খাচ্ছেন জানিনা...' বিস্ফোরক মমতা
Crocodile Attack in Sundarban | আবারও সুন্দরবনের লোকালয়ে কুমির, চাঞ্চল্য এলাকাজুড়ে
Narendra Modi on Congress | লোকসভার প্রথম অধিবেশনেই কংগ্রেসকে আক্রমণ মোদীর, দেখুন কী বললেন
MD Selim CPIM | ভোট প্রচারে TMC-এর বিরুদ্ধে বিস্ফোরক সেলিম, কি বললেন!