ঘুমটা কমই হয় ভারতীয়দের, গতর নাড়ানোতে সবার শেষে, কারা এগিয়ে জানেন

কম ঘুমানোর তালিকায় দ্বিতীয় স্থানে ভারতীয়রা। আর শারীরিক কাজকর্মে সবার শেষে। কম ঘুমের তালিকার শীর্ষে জাপান। আর  শারীরিক কাজকর্মে সবার আগে হংকং।

 

amartya lahiri | Published : Oct 31, 2019 4:03 PM IST

ভারতীয়রা ঘুমোন খুবই কম সময়। আবার গতর নাড়ানোয় অর্থাৎ ফিজিকাল অ্যাক্টিভিটিসের দিক থেকে একেবারে তালিকার শেষে রয়েছে ভারতবাসী। ফিটবিটের সাম্প্রতিক গবেষণা তাই বলছে।

ফিটনেস মাপা ও বৃদ্ধির বিভিন্ন উপকরণ তৈরি করে থাকে ফিটবিট সংস্থা। তারাই সম্প্রতি ১৮টি দেশের বাসিন্দাদের ঘুমের অভ্যাস ও শারীরিক সক্রিয়তা নিয়ে গবেষণা চালিয়েছে। তাতে দেখা যাচ্ছে কম ঘুমানোর দিক থেকে ভারতীয়রা আছেন তালিকার দ্বিতীয় স্থানে। ফিটবিট বলছে রাতে ভারতীয়দের গড় ঘুমানোর সময় ৭ ঘন্টা ১ মিনিট। এই বিষয়ে তালিকার শীর্ষে আছে জাপান। জাপানিরা রাতে গড়ে ঘুমান ৬ ঘন্টা ৪৭ মিনিট। আর সবচেয়ে বেশি ঘুমান আয়ারল্যান্ডের মানুষ। প্রতিদিন গড়ে অন্তত ৭ ঘন্টা ৫৭ মিনিট ঘুমান আইরিশরা।

কম ঘুমের তালিকায় দ্বিতীয় স্থানে থাকলেও শারীরিক পরিশ্রম করার দিক থেকে একেবারে লাস্টবয় ভারতীয়রা। ফিটবিটের গবেষণা বলছে দিনে একেকজন ভারতীয় গড়ে মাত্র ৬৫৩৩ পা হাঁটেন। এই বিষয়ে সবচেয়ে এগিয়ে আছে হংকং। সেই দেশের মানুষ প্রতিদিন গড়ে ১০১৩৩ পা হাঁটেন।

 

Share this article
click me!