'ভারতের বাজেটের দিকে আশা নিয়ে তাকিয়ে রয়েছে বিশ্ব', দেশের মানুষের প্রত্যাশা নির্মলা পুরণ করবেন বলেও আশাবাদী মোদী

সংসদে শুরু বাজেট অধিবেশন। তার আগে সাংবাদিকদের মুখোমুখি হয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন ভারতের বাজেট দেশের মানুষের প্রত্যাশা পুরণ করবে।

 

Web Desk - ANB | Published : Jan 31, 2023 6:26 AM IST / Updated: Feb 03 2023, 07:55 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন বিশ্বের জন্য ভারতের অর্থনীতি আশার আলো হবে। মঙ্গলবার সংসদে বাজেট অধিবেশন শুরু হওয়ার আগে তিনি এই মন্তব্য করেন। সেই সময়ই তিনি বলেন, বিশ্বব্যাপী আর্থিক অস্থিরতার মধ্যে ভারতের বাজেট দেশের সাধারণ নাগরিকদের আশা আর আকাঙ্খা পুরন করা চেষ্টা করবে। তিনি আরও বলেন আর্থিক বিশ্বের স্বীকৃত কণ্ঠশ্বর সবদিক থেকেই ইতিবাচক বার্তা নিয়ে আসছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, বুধবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সাধারণ বাজেট পেশ করবেন। সেই বাজেটেই দেশের সাধারণ মানুষের প্রত্যাশা পুরণ করবে। আর বিশ্ব যে আশা নিয়ে ভারতের দিকে তাকিয়ে রয়েছে তা আরও বাড়িয়ে দেওয়ার চেষ্টা করবে।

সংসদের বাইরে মিডিয়ার সঙ্গে কথা বলার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, 'বিশ্ব যে আশার রশ্মি দেখছে তা আরও উজ্জ্বল হয়ে উঠবে... এর জন্য আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি অর্থমন্ত্রী এই আশা-আকাঙ্খাগুলি পুরণ করার জন্য সমস্ত প্রচেষ্টা করবেন।' প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আরও বলেন, বাজেট অধিবেশনের শুরুতে সংসদের যৌথ অধিবেশনে প্রথম ভাষণ দিয়েছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। রাষ্ট্রপতির বক্তৃতা ভারতের সংবিধানের গর্ব,ভারতের সংসদীয় ব্যবস্থার গর্ব। নারীদের ও দেশের মহান আদিবাসী নাগরিকদের ঐতিহ্যকে সম্মান করার একটি বিশেষ সুযোগ দিয়েছে ভারতের গণতন্ত্র। - রাষ্ট্রপতি হিসেবে দ্রৌপদী মুর্মুর নির্বাচনকে এভাবেই এদিন ব্যাখ্যা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এদিন নারী ক্ষমতায়ন সম্পর্কে আরও বলেন, 'এমনকি অর্থমন্ত্র্রী যিনি আগামিকাল কেন্দ্রীয় বাজেট পেশ করবেন তিনিয়ও একজন মহিলা। শুধু ভারত নয় সমগ্র বিশ্ব সেই মহিলার পেশ করা ভাষণের ওপর নজর রাখছে।' তিনি বলেন এই বাজেট নড়বড়ে অর্থনীতির জন্য যথেষ্ট গুরুত্বপূর্ণ। দেশের মানুষের সব আশা 'নির্মলা জি' পুরণ করবেন বলেও একাধিকবার আশা প্রকাশ করেন মোদী।

বিরোধীদের উদ্দেশ্যে এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, 'আমাদের একটাই চিন্তা, দেশ সবার আগে, বাজেট অধিবেশনে আমরা আলোচনা-বিতর্ক করব। হাউসের প্রতিটি বিষয় নিয়ে আমাদের খুব ভাল আলোচনা হবে। সব সাংসদ সম্পূর্ণ প্রস্তুতি নিয়ে এই অধিবেশনে অংশ গ্রহণ করবেন। এই অধিবেশনটি আমাদের সকলের জন্য খুব গুরুত্বপূর্ণ।'

মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা ভি অনন্ত নাগেশ্বরণের একটি অর্থনৈতিক সমীক্ষা এই দিন সংসদে পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। এই সমীক্ষায় অন্যান্য বছরের মত এই বছরও তুলে ধরা হবে, বিগত বছরে অর্থনীতি কীভাবে চলছিল - তার ওপর সরকারের পর্যালোচনা।

আরও পড়ুনঃ

সংসদে শুরু হতে চলেছে বাজেট অধিবেশন, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর ভাষণ দিয়ে প্রথম ভাগের সূচনা

রাজধানীতে আরও এক মুঘল গার্ডেনের নাম পরিবর্তন, দিল্লি বিশ্ববিদ্যলয় নাম পরিবর্তনের কারণ জানাল

'আমি আমার বাড়ি যাচ্ছি', শ্রীনগরে ভারত জোড়ো যাত্রার শেষদিনে আবেগঘন প্রিয়াঙ্কা

Read more Articles on
Share this article
click me!