দৈনিক সংক্রমণের গড় ৮০ হাজার, করোনাভাইরাস কি বেশি প্রভাব ফেলেছে শহরে

  • করোনাভাইরাসে আক্রান্তের সংথ্যা ৬৩ লক্ষের বেশি
  • মৃতের সংখ্যা ৯৯ হাজারের বেশি
  • সুস্থতার পরিখ্যন আশা জাগাচ্ছে 
  • গ্রামের থেকে বেশি প্রভাব শহরে 

Asianet News Bangla | Published : Oct 2, 2020 7:24 AM IST

দৈনিক ৮০ হাজারেরও বেশি মানুষ সংক্রমিত হচ্ছেন করোনাভাইরাসে। স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী বর্তমানে দেশে আক্রান্তের সংখ্যা ৬৩ লক্ষেরও বেশি। শুক্রবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্যে দেখা যাচ্ছে গত ২৪ ঘণ্টায় দেশে সংক্রমিত হয়েছেন ৮১ হাজার, ৪৮৪ জন। মোট আক্রান্তের সংখ্যা পৌঁছে গেছে ৬৩ লক্ষ ৯৪ হাজার ০৬৯ জনে। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১ হাজার ৯৫ জনের। এপর্যন্ত মোট মৃতের সংখ্যা ৯৯ হাজার ৭৭৩ জন। তবে কেন্দ্রীয় সরকারের দেওয়া তথ্যে স্বস্তি দিচ্ছে সুস্থতার হার। এখনও পর্যন্ত দেশে ৫৩ লক্ষেরও বেশি মানুষ সুস্থ হয়েছেন। দেশে অ্যাক্টিভ কেসের সংখ্যা ৯ লক্ষ ৪২ হাজারেরও বেশি।

লকডাউনের ১৯০ তম দিনে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য বিশ্লেষণ করে দেখা যাচ্ছে করোনাভাইরাসের প্রভাব গ্রামের থেকে বেশি পড়েছে শহরে। এখনও পর্যন্ত মেট্রো সিটিগুলিতেই আক্রান্ত মানুষের সংখ্যা বেশি। আক্রান্তের পাশাপাশি মৃতের সংখ্যাও শহেরে বেশি। বেঙ্গালুরু, মুম্বই, চেন্নাই আর দিল্লিতে যথেষ্টই থাবা বসিয়েছে মারাত্মক ছোঁয়াচে এই ভাইরাস। স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া হিসেব অনুযায়ী করোনায় আক্রান্ত হয়ে প্রতি পাঁচ জন মৃতের মধ্যে একজন এই শহরগুলির বাসিন্দা রয়েছেন। 


মুম্বই ও বেঙ্গালুরু এখনও আক্রান্তের সংখ্যা বাড়ছে। দেশে  প্রতি সাত জন আক্রান্তের মধ্যে এই বড় শহরগুলি থেকে এক জন করে রয়েছেন। বড় শহরের মধ্যে দিল্লি  সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত দেওয়া স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী এই শহরে আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ৭৯ হাজারেরও বেশি। মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালসহ অনেকেই মনে করেছেন এই দিল্লিতে করোনাভাইরাসের দ্বিতীয় তরঙ্গ আছড়ে পড়েছে।  মুম্বই, চেন্নাই আর বেঙ্গালুরুতেই আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে বলে উদ্ধেগ প্রকাশ করেছে স্থানীয় প্রশাসন। করোনা আক্রান্ত রাজ্যের ক্রম তালিকায় এখনও পর্যন্ত প্রথম স্থানে রয়েছে মহারাষ্ট্র, পরের তিনটি স্থানে রয়েছে দক্ষিণের তিন রাজ্য- অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক আর তামিলনাড়ু। আইসিএম আরএই সিরো সার্ভের রিপোর্ট অনুযায়ী মুম্বইয়ের বস্তি এলাকায় ধীরে ধীরে কমছে করোনা আক্রান্তের সংখ্যা। যা  কিছুটা হলেও স্বস্তি দিয়েছে স্বাস্থ্য মন্ত্রককে। 

Share this article
click me!