Indigo: ২০৩০-৩৫-এর মধ্যে আসছে ৫০০ এয়ারবাস নিও ফ্যামিলি প্লেন, সবচেয়ে বড় এয়ারক্রাফট কেনার অর্ডার দিয়ে তাক লাগাল ইন্ডিগো

এই মুহূর্তে অন্তর্দেশীয় উড়ানে যাত্রী পরিবহণে সবচেয়ে বৃহৎ সংস্থার নাম হল ইন্ডিগো। এই বিমান সংস্থা কিছু কিছু করে আন্তর্জাতিক উড়ানও চালাতে শুরু করেছে। সুতরাং, সংস্থার যে আরও নতুন বিমান লাগবে তাতে সন্দেহ নেই।

 

Saborni Mitra | Published : Jun 19, 2023 2:58 PM IST / Updated: Jun 19 2023, 08:53 PM IST

বিমান যাত্রীদের জন্য সুখবর। ইন্ডিগো ৫০০ নতুন বিমান আনার পরিকল্পা করছে। এয়ারবাসের সঙ্গে চুক্তি হয়েছে। ৫০০টি এয়ারক্রাফ্ট কেনার বিষয়ে চুক্তির কথা প্রকাশ করেছে।  ২০৩০-৩৫ সালের মধ্যেই বিমানগুলি ভারতে আসবে। ভারতের বিমান চলাচলের ইতিহাসে এটি একটি গুরুত্বপূর্ণ চুক্তি বলেও দাবি করা হয়েছে। এর আগে এয়ার ইন্ডিয়া ৪৭০টি বিমান ক্রয় করার চুক্তি করেছে।

এয়ারবাস একটি বিবৃতিতে বলেছে ৫০০ও ৩২০ ফ্যামিলি বিমানের অর্ডার দেওয়া হয়েছে। বাণিজ্যিক বিমান চলাচলের ইতিহাসে ইন্ডিগোই প্রথম সংস্থা যারা একসঙ্গে এতগুলি বিমান কেনার চুক্তি করছে। সর্বশেষ চুক্তি অনুয়ায়ী ইন্ডিগোর মোট বিমানের সংখ্যা দাঁড়াবে ১৩৩০টি। যা সংস্থাটিকে বিশ্বের বৃহত্তম ১৩২০ পরিবারের গ্রাহক হিসেবে সেটিকে প্রতিষ্ঠা দেবে। তেমনই জানিয়েছেন এয়ারবাসের বিবৃতি।

সূত্রের খবর চুক্তিটি ১৯ জুন প্যারিস এয়ার শো ২০২৩ তে ইন্ডিগো এয়ারলাইন ও এয়ারবাসের শীর্ষকর্তাদের মধ্যে স্বাক্ষরিত হয়েছে। বর্তমানে ৩০০টিরও বেশি বিমান রয়েছে ইন্ডিগোর হাতে। রয়েছে A320NEO, A321NEO এবং A321XLR বিমান। সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, নতুন এই চুক্তি দুই সংস্থার মধ্যে সম্পর্ক আরও দৃঢ়় করবে। দুই সংস্থার মধ্যে বাণিজ্যিক ক্রিয়াকলাপ শুরু হয়েছিল ২০০৫ সালে।

জ্বালানি দক্ষ A320NEO ফ্যামিলি এয়ারক্রাফ্ট ইন্ডিগোকে অপারেটিং খরচ কমাতে ও উত্তমানের নির্ভরযোগ্যতার দিতে ফোকাস রাখতে সাহায্য করবে। নতুন এই বিমানগুলিতে CO2 প্রায় ২১ শতাংশ কং নিঃসরণ হয়।

ইন্ডিগোর হাতে এই বিপুল সংখ্যা বিমান ভারতের অর্থনৈতি প্রবৃদ্ধি ও গতিশীলতাকে অব্যাহত রাখবে। ভারতের উন্নয়নের ইন্ডিগোর বিশাল অবদান থাকবে। এই আদেশটি ভারতের বৃদ্ধি, A320 পরিবারে এবং এয়ারবাসের সাথে আমাদের কৌশলগত অংশীদারিত্বের প্রতি ইন্ডিগোর বিশ্বাসকে দৃঢ়ভাবে পুনর্ব্যক্ত করে, ইন্ডিগোর সিইও পিটার এলবার্স জানিয়েছেন। তিনি বলেছেন, এই যুগান্তরারী আদেশটি এয়ারবাস ও ইন্ডিগোর মধ্যে সম্পর্ক আরও সুন্দর আর মজবুত করবে। এয়ারবাসের প্রধান বলেছেন, বিশ্বের দ্রুততম বর্ধনশীল এভিয়েশন বাজারে লক্ষ লক্ষ মানুষের জন্য সাশ্রয়ী মূল্যের বিমান ভ্রমণ। আমরা এই শক্তিশালী অংশীদারিত্বের সম্প্রসারণের মাধ্যমে ভারতের অভ্যন্তরীণ নেটওয়ার্কে এবং আন্তর্জাতিক বাজারে ভারতের বিমান সংযোগের বৃদ্ধিতে অবদান রাখার জন্য উন্মুখ।

 

বিস্তারিত আসছে...

 

Share this article
click me!