"ভারতের সঙ্গে অন্যায় হয়েছিল" নিজের ভুল স্বীকার করল পাকিস্তান! ভিডিও ছড়িয়ে পড়তেই হুলস্থুল

২৫ বছর পর নিজেদের দোষ স্বীকার করল পাকিস্তান!

Anulekha Kar | Published : May 29, 2024 4:52 AM IST

২৫ বছর পরে নিজেদের দোষ স্বীকার করল পাকিস্তান! ২৫ বছর স্বীকার করল যে ভারতের সঙ্গে অন্যায় করেছিল। এই দোষ স্বীকার করলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ।

মঙ্গলবার নওয়াজ স্বীকার করেন ভরত-পাক লাহোর চুক্তি পাকিস্তানই ভেঙেছিল। ১৯৯৯ সালে দুই দেশের মধ্যে হওয়া এই চুক্তি ধরে রাখতে পারেনি পাকিস্তান।

শুধু তাই নয়, কার্গিলের যুদ্ধের কারণ হিসাবে পারভেজ মুশারেফকেই দায়ী করলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী। তিনি বলেন "হ্যাঁ আমাদেরই ভুল"।

নওয়াজ শরিফ বলেন, " ১৯৯৮ সালে পাঁচটি পারমাণবিক পরীক্ষা চালিয়েছিল পাকিস্তান। এরপর বাজপেয়ী সাহেব এসে ভারতের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করান। কিন্তু আমরা ওই চুক্তি ভেঙে ফেলি এটা আমাদেরই ভুল"।

কিন্তু কি ছিল এই চুক্তিতে? ১৯৯সালে দুই দেশের মধ্যে একটি শান্তি ও সুরক্ষা বজায় রাখার চুক্তি হয়। কিন্তু প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের আমলেই ঠিক তার ২ মাসের মধ্যেই জম্মু-কাশ্মীরের কার্গিলে প্রবেশ করে তা দখল করার চেষ্টা করে পাকিস্তান যার জেরে কার্গিলের যুদ্ধ শুরু হয়। পরে এই যুদ্ধে ভারত জয়ী হয়। কিন্তু এই পদক্ষেপ একেবারই ভুল বলে জানালেন নওয়াজ।

এই স্বীকারোক্তিই ভাইরাল হয়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায়।

এছাড়াও কীভাবে তাঁকে ২০১৭ সালে তৎকালীন প্রধান বিচারপতি সাকিব নিসার মিথ্যা মামলায় ফাঁসিয়ে প্রধানমন্ত্রী পদ থেকে সরান সে বিষয়েও মুখ খুলেছেন নওয়াজ।

এছাড়াও মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন পাকিস্তানকে পারমাণবিক পরীক্ষা চালানো বন্ধ করতে ৫ বিলিয়ন ডলার প্রস্তাব দিয়েছিলেন বলে জানান নওয়াজ। কিন্তু সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেন তিনি। তিনি আরও বলেছেন" আমার জায়গায় ইমরানের মতো একজন থাকলে অবশ্যই এই প্রস্তাব গ্রহণ করত।"

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Bankura : তুলকালাম! মিডডে মিলের খাবারে আস্ত বিছে! জানাজানি হতেই পালাল শিক্ষক, তারপর...
Sukanta Majumdar : কেন হকার উচ্ছেদ! খেলা ধরে ফেললেন সুকান্ত, কারণ জানলে চমকে উঠবেন! দেখুন
Murshidabad Soil Mafia :জলঙ্গী তে মাটি মাফিয়ার দৌরাত্ম্য, অবাধে চলছে মাটি পাচার! ।
Gold Robbery : ফের দুষ্কৃতীদের টার্গেট সোনার দোকান,আবার দুঃসাহসিক ডাকাতির খবর সামনে এলো
Samik Bhattacharya : 'বিজেপি করার অপরাধে মুসলিম মহিলাকে বর্বরোচিত আক্রমণ', কী বললেন শমীক ভট্টাচার্য?