Monsoon: সক্রিয় হচ্ছে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু, ১৯৬১ সালের পর এই প্রথম দুই শহরে একযোগে ভাসবে

মৌসম ভবনের পূর্বাভাস আগামী ৩১ মে কেরলয় মৌসুমি বায়ু ঢুকতে পারে। মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী রইল দেশের চার মেট্রোসিটিতে বর্ষা আগমনের দিনক্ষণ।

 

Saborni Mitra | Published : May 28, 2024 4:30 PM IST

দেশের অনেক অংশে এখনও তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে। দিল্লির তাপমাত্রা মঙ্গলবারও ৫০ ডিগ্রি সেলসিয়াসের পাশাপাশি ছিল। এই অবস্থায় ভারতে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ুর প্রভাব শুরু হয়েছে। মৌসুমি বায়ুর আগমনের জন্য গোটা দেশই অধীর অপেক্ষায় রয়েছে। মৌসম ভবনের পূর্বাভাস আগামী ৩১ মে কেরলয় মৌসুমি বায়ু ঢুকতে পারে। মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী রইল দেশের চার মেট্রোসিটিতে বর্ষা আগমনের দিনক্ষণ। একই সঙ্গে রয়েছে কেরলে কবে থেকে আসবে বর্ষা।

কেরলে বর্ষা

দেশের মূলভূখণ্ড হিসেবে কেরলেই প্রথম বর্ষা ঢোকে। তবে দেশের প্রথম বর্ষা ঢোকে আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে। তারপরই বর্ষা আসে কেরলে। মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী কেরলে ১-২ জুনের মধ্যেই বর্ষা প্রবেশ করবে।

বেঙ্গালুরুর বর্ষা

কেরল থেকে কর্ণাটক উপকূলে বর্ষা প্রবেশ করবে ৬-৭ জুন। আইএমডি-র পূর্বাভাস অনুযায়ী আগামী ১৩-১৪ মে কর্ণাটকের রাজধানী শহর বেঙ্গালুরুতে বর্ষা শুরু হবে।

কলকাতায় বর্ষা

ঘুর্ণিঢঝড় রেমালের কারণে ইতিমধ্যেই লন্ডভন্ড পশ্চিমবঙ্গ। মৌসমভবনের পূর্বাভাস অনুযায়ী কলকাতায় বর্ষা আসবে ১০-২৯ জুনের মধ্যে। মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী সবকিছু যদি ঠিকঠাক থাকে তাহলে কলকাতা সহ রাজ্যে ১০ জুনের পরে বর্ষা আসবে। সাধারণত কেরলে বর্ষা শুরুর পর কলকাতায় বর্ষা শুরু হতে ৬-১০ দিন সময় লাগে। কিন্তু এর কোনও ভৌগলিক কারণ নেই। তবে কেরলে আসার পরই এই রাজ্যে বর্ষা আসে।

মুম্বইতে বর্ষা

আইএমডি-র পূর্বাভাস অনুযায়ী মুম্বইতে বর্ষা শুরু হতে পারে ১০-১১ জুন। মুম্বইতে সাধারণত ১১ জুনের মধ্যেই বর্ষা আসে। তবে গত বছর ঘূর্ণিঝড়ের কারণে মুম্বইতে বর্ষা শুরু হয়েছিল দুই সপ্তাহ পরে।

দিল্লিতে বর্ষা

মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী জুনের শেষ দিকে বর্ষা আসবে দিল্লিতে। মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী দিল্লি আর মুম্বইতে একযোগে বর্ষা আসবে। ১৯৬১ সালের পর এই প্রথম দিল্লি ও মুম্বইতে একই সঙ্গে বর্ষা আসবে।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Amdanga TMC News : ঠিক যেন গজনি সিনেমা! ঘরে ঢুকে হাতুড়ির....তৃণমূলের তীব্র গোষ্ঠী কোন্দল! দেখুন
Sukanta on Mamata : 'মমতা বাংলায় তালিবানি শাসন চালাচ্ছে'-বিস্ফোরক মন্তব্য সুকান্ত মজুমদারের
BJP Team Coochbehar : কোচবিহারে মুসলিম মহিলাকে বর্বরোচিত আক্রমণের প্রতিবাদে রাস্তা অবরোধ বিজেপির
Howrah News Today : তেতে ছিল দুই পাড়াই! হাওড়ার বাঁকড়ায় রবিবার সকালে ঘটল ভয়ানক ঘটনা, গ্রেফতার ৩
Nadia Hawker Eviction: নদিয়াতে সকাল থেকে শুরু উচ্ছেদ অভিযান,এলাকা পরিদর্শনে বিজেপির সভাপতি